শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:০৩ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা যবিপ্রবির তীর্থ কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠিত

‘এক টাকায় ভরপেট খাওয়ালো ছবিঘর’

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : শনিবার, ৯ এপ্রিল, ২০২২
  • ৩১৬ ০০০ বার

মোঘল সুবেদার শায়েস্তা খাঁ’র আমলে নাকি এক টাকার বিনিময়ে পাওয়া যেতো ৮ মণ চাল। সে কয়েকশত বছর আগের কথা। এখন টাকায় এক পোয়া চালের কথাও ভাবা সম্ভব নয়। কিন্তু এক টাকার বিনিময়ে এখনো মিলছে খাবার। প্রতি রোজায় অসহায় মানুষকে স্বেচ্ছাসেবী সংগঠন “ছবিঘর” এক টাকার বিনিময়ে পৌঁছে দিচ্ছে ইফতার। ৩ এপ্রিল শুরু হয়েছে পবিত্র রমজান মাস। পবিত্র সিয়াম পালনের পর এক দিনে যেমন অনেকে বাহারি রকমের ইফতার খান তেমনই অনেক অসহায় মানুষ এক টুকরো খেজুর দিয়েই সেরে ফেলেন সারাদিন শেষে সাধনার ইফতার।

 

তাই ছবিঘর সংগঠন দিনে প্রায় শ’ খানেক মানুষের জন্য ব্যবস্থা করছে এক টাকার বিনিময়ে খাবার। অসহায় মানুষের কাছে এক টাকার বিনিময়ে বিক্রি করা হচ্ছে এই খাবার।৩ এপ্রিল প্রথম রোজায় বিকেল ৫ টায় সাভার বাজার রোড থেকে শুরু করা হয় এবারের এক টাকার দোকান। যা পুরো রমজান মাসব্যাপী চলবে।

 

আজ শুক্রবার (৮ এপ্রিল) এক টাকা নেওয়ার ব্যপারে সাংবাদিকরা জানতে চাইলে সংগঠনের প্রতিষ্ঠাতা প্রিন্স ঘোষ বলেন, “মানুষ যাতে মনে না করে যে তারা বিনামূল্যে নিচ্ছে বা আমরা তাদের দান করছি ;তাই তাদের কাছে পণ্য হিসেবে নামেমাত্র এক টাকা মূল্য রেখে এই খাবার বিক্রি করা হচ্ছে। কোন লজ্জা বা ইতস্ততা বোধ না রেখে সকলে যাতে এই খাবার নিতে পারে তাই ব্যবস্থা করা হয়েছে।’

 

ছবিঘর সংগঠনের সাধারণ সম্পাদক রাতুল ঘোষ বলেন ‘আমরা চেষ্টা করবো পুরো রমজান মাস জুড়ে সাভারের বিভিন্ন এলাকায় আমাদের এই কার্যক্রম পরিচালনা করার।’

উক্ত সংগঠনের উপদেষ্টা ও স্বাধীন বাংলা বেতারের কন্ঠ সৈনিক এ উদ্যোগকে স্বাগত জানান এবং বলেন যাতে এই কার্যক্রম সারা মাস ব্যাপি রাখা হয়।

 

‘এক টাকার দোকান’ থেকে খাবার নেওয়া ফারুক হাসান বলেন “আমি অসহায় মানুষ, ভ্যান চালাই। প্রথম রোজায় রোজা রেখে বেশি খ্যাপ দিতে পারি নাই। কিন্তু দিন শেষে এক টাকায় ইফতার পেয়ে খুব ভাল লাগতাছে।”

 

খাবার নেওয়া পথচারী শ্যামলী আক্তার বলেন “ভিক্ষা করে খাই। এখানে আইসা দেখি বাজানেরা এক টাকায় খাওন বিক্রি করতাছে; এক টাকায় তো কিছুই পাওন যায় না কিন্তু এইখানে এক টাকায় খাওন দেইখা কিনা নিলাম। অনেকের জন্যই উপকার হইবো।”

 

উল্ল্যেখ্য,স্বেচ্ছাসেবী সংগঠন ‘ছবিঘর’ ‘২০১৮ সাল থেকে ‘এক টাকার দোকান এর মাধ্যমে প্রতি রমজানে অসহায় মানুষের কাছে খাবার পৌঁছে দেওয়া হয়।

২০২০ এর লক ডাউন ও ২০২১ এর লক ডাউনের সময়ে প্রায় ৩০০০ মানুষের কাছে পৌঁছে দেওয়া হয় খাবার, বাচ্চাদের দুধ, জামা কাপড়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিলিস্তিনি শিক্ষার্থীর মাধ্যমে ২০২১ সালে যুদ্ধ বিধস্থ দেশ ফিলিস্তিনেও পাঠানো হয় সাহায্য।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..