রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাবনা ইসলামিয়া ফাজিল মাদ্রাসার উদ্যোগে দাখিল পরীক্ষায় উত্তীর্ণ কৃতি ছাত্রদের সম্বর্ধনা অনুষ্ঠিত পাবনায় পানিতে ডুবে ১২ বছরের কিশোরের মৃত্যু রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি সোসাইটির নতুন কমিটি গঠন  দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন কয়রাবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়  পাবনায় প্রথমবারের মত আয়োজিত হতে যাচ্ছে ক্যাট শো প্রতিযোগিতা ঈশ্বরদীতে বুড়িমারী এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত; তদন্ত কমিটি গঠন হায়দারপুরে এক রাতে ১৫ টি গরু চুরি জামিনে মুক্তি পেলেন সাবেক সহকারী প্রক্টর দ্বীন ইসলাম রবীন্দ্র জয়ন্তীর কেন্দ্রীয় কর্মসূচিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন প্রদর্শনী অনুষ্ঠিত নোবিপ্রবি সায়েন্স ক্লাবের নেতৃত্বে দেওয়ান—শাওন ব্যাগ ভর্তি টাকা সহ সুজানগর উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী আটক কক্সবাজার জেলায় ১০ম বারের মতো শ্রেষ্ঠ ওয়ারেন্ট তামিলকারি অফিসার মহসিন, শ্রেষ্ঠ অস্ত্র উদ্ধারকারী সোলায়মান যবিপ্রবিতে দুই দিনব্যাপী শুরু হতে যাচ্ছে বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসব চকরিয়ার হারবাংয়ে হাতি মারার বৈদ্যুতিক ফাঁদে জড়িয়ে কৃষকের মৃত্যু শহীদ এম মনসুর আলী কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আর নেই আটঘরিয়া উপজেলা নির্বাচন ২৯ মে, চেয়ারম্যান পদে লড়বেন ৩ জন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় নিয়ে দৈনিক সমকালে অপপ্রচারের বিরুদ্ধে  শিক্ষক সমিতির প্রতিবাদ বর্ণাঢ্য আয়োজনে হকৃবিতে প্রথম ‘বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২৪ উদযাপিত চকরিয়ায় জেলের ছদ্মবেশে অভিযান; ১২ লাখ ৫০ হাজার পিস ইয়াবা জব্দ আটঘরিয়ায় ৩ কৃষকের বাড়িতে অগ্নিকাণ্ডে ১৫ লক্ষাধিক টাকার মালামাল ভস্মীভূত বাউরেসের কৃষি সাংবাদিকতা পুরস্কার পেলেন আবুল বাশার মিরাজ গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২

পাবিপ্রবিতে রসায়ন বিভাগের ক্যারিয়ার এবং উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

দূর্জয় কর্মকার, পাবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১
  • ১৭৩ ০০০ বার

শিক্ষার্থীদের ক্যারিয়ার এবং উচ্চ শিক্ষা বিষয়ে গাইডলাইন প্রদানের লক্ষ্যে আজ মঙ্গলাবার (৯ই নভেম্বর) পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) ক্যারিয়ার এবং উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারটি আয়োজন করে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এবং মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মোস্তফা কামাল মাসুদ।

 

দুপুর ১২টায় রসায়ন বিভাগের চেয়ারম্যান মো. হুমায়ুন কবীরের সভাপতিত্বে শুরু হওয়া এই সেমিনারে প্রধান আলোচক ড. মোস্তফা কামাল মাসুদ দেশে রসায়নের বিভিন্ন সরকারি ও বেসরকারি সেক্টরে চাকরি, শিক্ষকতা পেশায় রসায়ন, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ এবং দেশে ও দেশের বাইরে উচ্চতর শিক্ষার উপর গুরুত্ব নিয়ে আলোচনা করেন। পাশাপাশি উক্ত জায়গাগুলোতে কাজ করার জন্য কীভাবে এগিয়ে যেতে হবে সে বিষয়ে তিনি দিকনির্দেশনা দেন।

 

সেমিনার বিষয়ে জানতে চাইলে রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ফারুক আহমেদ জানান- “ করোনা মহামারীতে ছাত্রছাত্রীরা মানসিক ভাবে ভেঙে পড়েছিলো। বিশ্ববিদ্যালয় খোলার পর ছাত্রছাত্রীদের তাদের ক্যারিয়ার ও উচ্চতর শিক্ষা নিয়ে গাইডলাইন দেওয়ার লক্ষ্যে আমাদের এই সেমিনারের আয়োজন। ”

 

সেমিনার শেষে চতুর্থ বর্ষের শিক্ষার্থী রক্তিম তানভীর নামে এক শিক্ষার্থী বলেন – ” সেমিনারটিতে আমাদের রসায়ন বিভাগের শিক্ষার্থীদের ক্যারিয়ার এবং উচ্চশিক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। রসায়ন সম্পর্কযুক্ত চাকরি বাংলাদেশে কোন কোন বেসরকারি সেক্টরগুলো দেয় এবং সেইজন্য কি কি প্রস্তুতি নিতে হবে সেইসব বিষয়েও ধারণা পেয়েছি। ”

 

চতুর্থ বর্ষের আরেক শিক্ষার্থী প্রিতম কুন্ডু বলেন – ” সেমিনারটিতে করোনা মহামারী কাটিয়ে উঠার পর শিক্ষার্থীদের হতাশা মুক্ত হবার জন্য কার্যকর দিকনির্দেশনা দেয়া হয়েছে। উচ্চশিক্ষায় ক্যারিয়ার গঠনের জন্য গুরুত্বপূর্ণ তথ্যবহুল বিষয়গুলো আলোচনা করা হয়। আলোচকের ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে সবগুলো বিষয়ে ধারনা দেওয়ার কারণে আমরা বিষয়গুলো সম্পর্কে সুস্পষ্ট ধারনা পেয়েছি এবং আমরা আশাবাদী ভবিষ্যতে এই বিষয়গুলো আমাদের সুন্দর ক্যারিয়ার গঠনে সহায়ক হবে। ”

 

রসায়ন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী দিবা প্রামাণিক বলেন – ” প্রথম থেকেই উচ্চ শিক্ষার জন্য বিদেশে যাবার ইচ্ছে ছিলো। কিন্তু সঠিক দিক নির্দেশনা ও সুস্পষ্ট ধারনার অভাব আর পরিশেষে করোনা দুর্যোগকালীন সময়ে আসন্ন পারিপার্শ্বিক পরিস্থিতিতে সেই ইচ্ছে তে ভাটা পরে যায়। ভবিষ্যতে কোন পথে আগানো উচিত তা নিয়ে বিভ্রান্ত হয়ে পড়েছিলাম। আজকের সেমিনারে ড.মোস্তফা কামাল মাসুদ স্যারের সুস্পষ্ট উপস্থাপনে আমি অনেক বিষয়ে সঠিকভাবে জানতে পেরেছি। পারিপার্শ্বিকের সাপেক্ষে নিজের স্বপ্নের ক্যারিয়ার গড়ার জন্য আজকের সেমিনারটা ভীষণ রকম কার্যকরী ছিলো আমাদের জন্য। “

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..