বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:১৫ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা

কমিউনিটি অফ বায়োটেকনোলজি কর্তৃক আয়োজিত হতে যাচ্ছে ‘ডিএনএ ফেস্ট ২০২১’

কাজী এহসান আহমেদ
  • আপডেট টাইম : শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১
  • ৫৬১ ০০০ বার

“জাতীয় ডিএনএ দিবস” উপলক্ষে আগামী ২৪ ও ২৫ এপ্রিল জীবপ্রযুক্তি ও জীববিজ্ঞানে আগ্রহীদের জন্য কমিউনিটি অফ বায়োটেকনোলজি আয়োজন করতে যাচ্ছে “ডিএনএ ফেস্ট ২০২১”।

প্রতিবছর ২৫ এপ্রিল বিশ্বব্যাপী “জাতীয় ডিএনএ দিবস” পালন করা হয়। উক্ত দিনটিতে স্মরণ করা হয় জেমস ওয়াটসন, ফ্রান্সিস ক্রিক ও মরিস উইলকিনস নামক বিজ্ঞানীদের সেই যুগান্তকারী ডিএনএ ডাবল হেলিক্স মডেল আবিস্কারের জন্য, যা ১৯৫৩ সালের এই তারিখে ন্যাচার জার্নালে প্রকাশিত হয়। এই মাস একইসাথে জীববিজ্ঞানের অন্যতম যে মাইলফলককে মনে করিয়ে দেয়, তা হল ১৩ বছরব্যাপী সম্পন্ন হওয়া ২০০৩ সালের “হিউম্যান জিনোম প্রজেক্ট”। তাই গুরুত্বপূর্ণ এই দিনটিকে উদযাপনের লক্ষ্যে কমিউনিটি অফ বায়োটেকনোলজি কর্তৃক অনলাইনে আয়োজিত হতে যাচ্ছে খুবই তৎপর্যপূর্ণ অনুষ্ঠান “ডিএনএ ফেস্ট ২০২১” । আগামী ২৪ ও ২৫ এপ্রিল অনুষ্ঠিত হতে যাওয়া এই উৎসব একত্র করবে সারাবিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষজনকে যারা বিভিন্ন ডিএনএ ভিত্তিক আকর্ষণীয় প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারবে এবং সেইসাথে অংশগ্রহণকারীরা সুযোগ পাবে বিশ্বজুড়ে জীববিজ্ঞান ও আণবিক জীববিজ্ঞান এর ভিত্তিপ্রস্তর স্থাপনকারীদের কাছ থেকে তাদের গবেষণাকর্মের কথা শোনার যা জীববিজ্ঞানের জগতে ইতোমধ্যে অসামান্য অগ্রগতি আনতে সক্ষম হয়েছে।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্বে থাকবেন ২০০৯ সালে রসায়নে নোবেলজয়ী ড. অ্যাডা ইয়োনাথ। তাঁর আলোচনাপর্বটি ২৫ এপ্রিল অনুষ্ঠিত হবে, যেখানে ড. অ্যাডা ইয়োনাথ নিজে প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করবেন। আলোচনাপর্বগুলো জুম প্লাটফর্মে অনুষ্ঠিত হবে এবং কেবলমাত্র রেজিস্টারকৃত অংশগ্রহণকারীরাই প্রবেশ করতে পারবেন ও সম্মানিত বক্তাদের সাথে কথা বলার সুযোগ পাবেন। এছাড়া আলোচনাপর্বগুলো ফেসবুক ছাড়াও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রকাশিত হবে যেখানে সাধারণ মানুষরাও দর্শক হিসেবে অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..