বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৫২ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
সাংবাদিক বাপ্পি শাহরিয়ারের বিরুদ্ধে ভূমিদস্যূ কর্তৃক মামলা করায় রিপোর্টার্স ইউনিটি’র নিন্দা “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা যবিপ্রবির তীর্থ কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠিত বগুড়া এসোসিয়েশনের দোয়া মাহফিল ও বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত 

পাবিপ্রবিতে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণমূলক অনুষ্ঠান

পাবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : শনিবার, ৫ নভেম্বর, ২০২২
  • ১৬৯ ০০০ বার

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) মুক্তিযুদ্ধের স্মৃতিচারণমূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৫ নভেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ্যালারী-২ এটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা ড. নাসরিন আহমাদ।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ উদ্দিন। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন এবং অনুপ্রাণ বিভাগের অধ্যাপক ড. শামীমা নাসরিন।

 

প্রধান অতিথির বক্তব্যে ড. নাসরিন আহমাদ বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ একটি জন যুদ্ধ ছিলো। গুটি মানুষ এদেশের মুক্তিযুদ্ধে রাজাকার, আলবদর ছিলেন। এই গুটি কয়েক মানুষ ছাড়া মুক্তিযুদ্ধে প্রত্যেকটি মানুষের অবদান আছে। এই কারণে মুক্তিযুদ্ধ নিয়ে এদেশের প্রতিটি মানুষের কোন না কোন গল্প আছে।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিচারণে তিনি বলেন, বঙ্গবন্ধুর কথা বলতে গেলে কথা শেষ হবেনা। ছোটকাল থেকে আমরা বঙ্গবন্ধুকে দেখে আসছি। উনার আদর স্নেহ পেয়ে বড় হয়েছি। উনাকে রাত দিন যেখানেই কথা বলতে দেখতাম সবখানেই বাংলার মানুষ কীভাবে শোষিত হচ্ছে, কীভাবে এটা থেকে মুক্তি পাওয়া যায় এগুলো নিয়েই কথা বলতেন। উনার এইসব কথাব শুনেই দেশের জন্য কিছু করার অনুপ্রেরণা পেয়েছি।

 

এরপর তিনি এক এক করে একাত্তরে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার স্মৃতিচারণ করেন।

 

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, আজকের এই অনুষ্ঠান আমাদের শিক্ষার্থীদের জন্য। আমরা চাই শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের গল্পগুলো জানুক, মুক্তিযুদ্ধকে তারা অনুভব করুক। মুক্তিযুদ্ধ আমাদের প্রেরণা। এই প্রেরণাকে ধারণ করেই আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

 

মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাবিবুল্লাহর সঞ্চালনায় এসময় আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ উদ্দিন।

 

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, চেয়ারম্যান, প্রক্টর, ছাত্র উপদেষ্টা দপ্তরের পরিচালক সহ বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..