শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০৩ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা যবিপ্রবির তীর্থ কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠিত বগুড়া এসোসিয়েশনের দোয়া মাহফিল ও বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত 

মানসিক সুস্থতায় করণীয়

জিনাতুল জাহরা ঐশী
  • আপডেট টাইম : শনিবার, ১০ অক্টোবর, ২০২০
  • ৫৩২ ০০০ বার

মানসিক সুস্থতায় করণীয়

ডিপ্রেশন, হতাশা, অবসাদগ্রস্থতা এখন ব্যক্তি জীবনে বেশ পরিচিত কিছু শব্দ। এগুলো খুব সাধারণ মনে হলেও স্থবির করে দেয় জনজীবন। কেননা আপনি যখন মানসিকভাবে স্থির থাকবেন না তখন আপনি কোন কাজে সঠিকভাবে মনোনিবেশ করতে পারবেন না। ফলশ্রুতিতে আপনি আরও হতাশ হয়ে পড়বেন, নিজের মনোবল হারাবেন।
কখনো কি ভেবে দেখেছেন এই অবস্থার পিছনে দায়ী কারণ কি?
অনেকগুলো কারণ এর পিছনে কাজ করে থাকে যা ব্যক্তিভেদে ভিন্ন হয়। তবে আপনার লাইফস্টাইল কেমন তার উপর অনেকাংশেই নির্ভর করছে আপনার মানসিক স্বাস্থ্য। আপনি যদি অনিয়মিত ভাবে জীবনযাপন করে থাকেন তবে সেটা একসময় আপনাকে করে তুলবে হতাশাগ্রস্থ। এ থেকে বাঁচতে মেনে চলুন নিম্নোক্ত বিষয়গুলো –
১। পর্যাপ্ত ঘুমের অভ্যাস করুন। যতই ব্যস্ততা থাকুক না কেন, ঘুমের সাথে কোনরকম আপোষ করবেন না। দৈনিক ৬-৮ ঘন্টার ঘুম নিশ্চিত করুন।
২। খাদ্যাভাসের ব্যাপারে সচেতন হোন। সঠিক সময়ে খাবার গ্রহণের অভ্যাস করুন।
৩। প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটা বা হালকা ব্যায়ামের অভ্যাস গড়ে তুলুন।
৪। যতটা সম্ভব চাপমুক্ত থাকার চেষ্টা করুন।
৫। প্রতিদিন নিজেকে জন্য কিছু সময় দিন। এ সময় সকল কাজকে পাশে রেখে এমন কিছু করুন যা আপনাকে মানসিক প্রশান্তি দিবে।
৬। যেকোন সমস্যা নিয়ে কাছের মানুষের সাথে আলোচনা করুন।

এ তো গেলো জীবনযাপনের ধরন। কিন্তু আপনি জানলে অবাক হবেন যে আপনার দৈনন্দিন খাদ্যাভ্যাস আপনার মানসিক স্বাস্থ্যের উপর বেশ জোরালোভাবে প্রভাব বিস্তার করে। আপনি কি খাচ্ছেন না খাচ্ছেন তা শুধু আপনাকে শারীরিক ভাবে সুস্থ রাখে তাই নয়, আপনাকে মানসিক ভাবে স্থির রাখতেও কার্যকরী। আমরা যে খাবারগুলো গ্রহণ করে থাকি সেগুলো থেকে আমরা বেশ কিছু পুষ্টি উপাদান পেয়ে থাকি। এ উপাদানগুলো আমাদের সচল রাখতে কার্যকরী। এদের মধ্যে কিছু উপাদান সরাসরি আমাদের মানসিক স্বাস্থ্যের সাথে সম্পৃক্ত।
যেমন – ভিটামিন বি১ এর অভাবে দেখা যায় মনোযোগের অভাব। ফলে আপনার কাজ মনমতো হবে না এবং আপনি হয়ে উঠবেন হতাশাগ্রস্ত।
আবার ভিটামিন বি৫ এর অভাবে আপনি হয়ে উঠবেন চাপযুক্ত, এমনকি আপনার স্মরণশক্তিতেও এর প্রভাব দেখা যাবে।
একই ভাবে ভিটামিন বি১২ আপনার মনে তৈরি করবে বিভ্রান্তি। আর যখনই আপনি কোন ব্যপারে বিভ্রান্ত হবেন তখনই আপনি নিজের অজান্তেই চাপ নিতে থাকবেন, হয়ে উঠবেন হতাশাগ্রস্ত।
ঠিক একই ভাবে ফলিক এসিড, জিংক এর অভাব দেখা দিলে আপনার মনে দেখা দিবে উদ্বেগ, হতাশা। হঠাৎ হঠাৎ মনে হবে আপনার মাথাটা যেনো একদম খালি হয়ে গিয়েছে, কোন কিছু চিন্তার শক্তি যেনো নিঃশেষ হয়ে গিয়েছে। সাথে দেখা দিবে ক্ষুধামন্দা ও কাজের প্রতি হয়ে পড়বেন অনুৎসাহী।
দেখছেন তো, পুষ্টি উপাদান আপনাকে মানসিক ভাবে স্থির ও প্রফুল্ল রাখতে কতটা প্রয়োজন? আর এ উপাদানগুলোর প্রাপ্তি নিশ্চিত করতে আপনার খাদ্য তালিকায় রাখতে হবে প্রচুর পরিমাণে গাঢ় সবুজ ও রঙিন শাকসবজি, ফল- বিশেষত টকজাতীয় ফল, গোটা শস্য। সাথে রাখবেন দুগ্ধ্যজাতীয় খাবার, বাদাম ও বীচি জাতীয় খাবার। আর হ্যাঁ, মাছ খেতে কিন্তু ভুলবেন না। অর্থাৎ, সুষম খাদ্য গ্রহণ আপনাকে রাখবে সজীব ও প্রাণবন্ত।
মানসিক সুস্থতার ব্যাপারটা আমরা অনেক সময়ই অবহেলা করি। কিন্তু ভুলে যাই যে এ মানসিক সুস্থতা আমাদের দৈনন্দিন জীবনকে নানাভাবে প্রভাবিত করে। তাই আর অবহেলা না করে একে গুরুত্ব সহকারে বিবেচনা করুন।

লেখক –
জিনাতুল জাহরা ঐশী
খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগ
গার্হস্থ্য অর্থনীতি কলেজ,
আজিমপুর, ঢাকা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..