বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০২:০৭ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
জামিনে মুক্তি পেলেন সাবেক সহকারী প্রক্টর দ্বীন ইসলাম রবীন্দ্র জয়ন্তীর কেন্দ্রীয় কর্মসূচিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন প্রদর্শনী অনুষ্ঠিত নোবিপ্রবি সায়েন্স ক্লাবের নেতৃত্বে দেওয়ান—শাওন ব্যাগ ভর্তি টাকা সহ সুজানগর উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী আটক কক্সবাজার জেলায় ১০ম বারের মতো শ্রেষ্ঠ ওয়ারেন্ট তামিলকারি অফিসার মহসিন, শ্রেষ্ঠ অস্ত্র উদ্ধারকারী সোলায়মান যবিপ্রবিতে দুই দিনব্যাপী শুরু হতে যাচ্ছে বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসব চকরিয়ার হারবাংয়ে হাতি মারার বৈদ্যুতিক ফাঁদে জড়িয়ে কৃষকের মৃত্যু শহীদ এম মনসুর আলী কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আর নেই আটঘরিয়া উপজেলা নির্বাচন ২৯ মে, চেয়ারম্যান পদে লড়বেন ৩ জন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় নিয়ে দৈনিক সমকালে অপপ্রচারের বিরুদ্ধে  শিক্ষক সমিতির প্রতিবাদ বর্ণাঢ্য আয়োজনে হকৃবিতে প্রথম ‘বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২৪ উদযাপিত চকরিয়ায় জেলের ছদ্মবেশে অভিযান; ১২ লাখ ৫০ হাজার পিস ইয়াবা জব্দ আটঘরিয়ায় ৩ কৃষকের বাড়িতে অগ্নিকাণ্ডে ১৫ লক্ষাধিক টাকার মালামাল ভস্মীভূত বাউরেসের কৃষি সাংবাদিকতা পুরস্কার পেলেন আবুল বাশার মিরাজ গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান

ডিপিএল এ মেইন ফিজিওর ভুমিকায় যবিপ্রবির শিক্ষার্থীরা

আল আমিন, যবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : বুধবার, ২০ মার্চ, ২০২৪
  • ২৭১ ০০০ বার

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ শুরু হয় ১১ই মার্চ ২০২৪, যা ডিপিএল নামে পরিচিত। যেখানে বারোটি দল অংশগ্রহণ করে থাকেন। স্পোর্টস ফিজিওথেরাপি হল ফিজিওথেরাপি পেশার বিশেষ একটি শাখা, যেখানে খেলোয়াড়দের বিভিন্ন ক্রিয়াকলাপের সাথে ইনজুরি ও বিভিন্ন কন্ডিশন এর নিরাময় ও উন্নতির জন্য চিকিৎসা করা হয়ে থাকে।

 

বর্তমানে ক্রিকেট একটি অত্যন্ত জনপ্রিয় খেলা। শুধু ক্রিকেটে নয় বরং ফুটবল বল, বাস্কেট বল,এইসব খেলাও বেশ জনপ্রিয়।খেলতে গেলে খেলোয়াড়রা চোট আঘাত পায় প্রতিনিয়ত।খেলোয়ারদের ফিট রাখা প্রয়োজন, না হলে তারা খেলায় অংশগ্রহণ করতে পারবে না। এছাড়াও খেলতে গিয়ে বিভিন্ন ধরনের ইনজুরি হতে পারে। এসকল ইনজুরি থেকে সেরে উঠতে একজন ফিজিওর প্রয়োজন অত্যাবশ্যক। একজন খেলোয়াড়কে ইনজুরির পর আবার মাঠে ফিরিয়ে নিয়ে আসে একজন ফিজিও।

একজন খেলোয়াড়ের ফিট থাকা ও ইনজুরি থেকে সেরে উঠার জন্য ফিজিওথেরাপির বিকল্প নেই।

 

পারটেক্স স্পোর্টিং ক্লাবের মেইন ফিজিওথেরাপিস্ট হিসেবে দায়িত্ব পালন করছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন (পিটিআর) বিভাগের মাস্টার অফ ফিজিওথেরাপি ইন স্পোর্টস মেডিসিন কোর্সে অধ্যায়নরত ডা. মামুন মাহমুদ। এছাড়াও চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের কোর্স কারিকুলামে অন্তর্ভুক্ত স্পোর্টস ইন ফিজিওথেরাপি প্লেসমেন্টটি তারা ঢাকা প্রিমিয়ার লিগের বিভিন্ন ক্লাবের সাথে সাপোর্টটিভ ফিজিও হিসেবে কাজ করে সম্পূর্ণ করেছেন।

ফিজিওথেরাপিস্ট ডা. মামুন মাহমুদ এর কাছে খেলোয়াড়দের ফিজিওথেরাপির গুরুত্ব জানতে চাইলে তিনি আমাদের জানান স্পোর্টস ফিটনেস, নিউট্রিশন, ইনজুরি প্রিভেনশন, ম্যানেজমেন্ট এবং রিহ্যাবিলিটেশন এই সবগুলো সেক্টরে আমরা স্পোর্টস ফিজিওরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকি। আমি আমার টিমের প্লেয়ারদের যে বিষয়টি থেকে বেশি গুরুত্ব দিয়ে থাকি সেটি হচ্ছে ফিটনেস মেইন্টেন করা, ডায়েট মেনু ঠিক করে দেওয়া যাতে করে ইলেক্ট্রোলাইট ইমব্যালেন্স না হয় এবং স্পোর্টস ইনজুরি প্রিভেনশন। কারণ প্রিভেনশন ইজ বেটার দেন কিউর। আমার টিমের কোন খেলোয়াড় ইনজুরিতে আক্রান্ত হলে তাকে তৎক্ষণাৎ চিকিৎসা দিয়ে খেলার জন্য প্রস্তুত করি। আর যদি কোন খেলোয়াড় কনকাশন, স্প্রেইন, স্ট্রেইন ইনজুরিতে আক্রান্ত হয় তাকে ম্যানেজমেন্ট এবং রিহ্যাবিলিটেশন প্রোগ্রামের মাধ্যমে পরিপূর্ণ সুস্থ করে তাকে খেলার জন্য প্রস্তুত করি।

 

শিক্ষার্থীদের কাছে তাদের অভিজ্ঞতা জানতে চাইলে চতুর্থ বর্ষের শিক্ষার্থী শরিফুল ইসলাম বলেন, চলমান ঢাকা প্রিমিয়ার লিগ এ মূল স্পোর্টস ফিজিওর সাথে সাহায্যকারী ফিজিও হিসাবে সাথে থেকে সেখানে আমরা খেলোয়াড়দের যেকোনো ইনজুরিতে খেলার মাঠে ও প্রাকটিসে ফিজিওর সাথে প্রাক্টিক্যালি চিকিৎসা সেবা দেওয়ার সুযোগ পেয়েছি।আমাদের এই সহযোগিতা পেয়ে প্রত্যেকটি দলই খুবই স্যাটিস্ফাইড আমরাও খুব আশাবাদী যে আমরা একটি ইমার্জেন্সি ডিমান্ড তৈরি করতে পেরেছি এবং ইনশাল্লাহ আমাদের জন্য ভালো কিছু অপেক্ষামান।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..