মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:৪৮ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাবনা ইসলামিয়া ফাজিল মাদ্রাসার উদ্যোগে দাখিল পরীক্ষায় উত্তীর্ণ কৃতি ছাত্রদের সম্বর্ধনা অনুষ্ঠিত পাবনায় পানিতে ডুবে ১২ বছরের কিশোরের মৃত্যু রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি সোসাইটির নতুন কমিটি গঠন  দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন কয়রাবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়  পাবনায় প্রথমবারের মত আয়োজিত হতে যাচ্ছে ক্যাট শো প্রতিযোগিতা ঈশ্বরদীতে বুড়িমারী এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত; তদন্ত কমিটি গঠন হায়দারপুরে এক রাতে ১৫ টি গরু চুরি জামিনে মুক্তি পেলেন সাবেক সহকারী প্রক্টর দ্বীন ইসলাম রবীন্দ্র জয়ন্তীর কেন্দ্রীয় কর্মসূচিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন প্রদর্শনী অনুষ্ঠিত নোবিপ্রবি সায়েন্স ক্লাবের নেতৃত্বে দেওয়ান—শাওন ব্যাগ ভর্তি টাকা সহ সুজানগর উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী আটক কক্সবাজার জেলায় ১০ম বারের মতো শ্রেষ্ঠ ওয়ারেন্ট তামিলকারি অফিসার মহসিন, শ্রেষ্ঠ অস্ত্র উদ্ধারকারী সোলায়মান যবিপ্রবিতে দুই দিনব্যাপী শুরু হতে যাচ্ছে বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসব চকরিয়ার হারবাংয়ে হাতি মারার বৈদ্যুতিক ফাঁদে জড়িয়ে কৃষকের মৃত্যু শহীদ এম মনসুর আলী কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আর নেই আটঘরিয়া উপজেলা নির্বাচন ২৯ মে, চেয়ারম্যান পদে লড়বেন ৩ জন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় নিয়ে দৈনিক সমকালে অপপ্রচারের বিরুদ্ধে  শিক্ষক সমিতির প্রতিবাদ বর্ণাঢ্য আয়োজনে হকৃবিতে প্রথম ‘বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২৪ উদযাপিত চকরিয়ায় জেলের ছদ্মবেশে অভিযান; ১২ লাখ ৫০ হাজার পিস ইয়াবা জব্দ আটঘরিয়ায় ৩ কৃষকের বাড়িতে অগ্নিকাণ্ডে ১৫ লক্ষাধিক টাকার মালামাল ভস্মীভূত বাউরেসের কৃষি সাংবাদিকতা পুরস্কার পেলেন আবুল বাশার মিরাজ গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২

সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য 

মেহেদী হাসান, রবিবা প্রতিনিধি
  • আপডেট টাইম : শনিবার, ৬ এপ্রিল, ২০২৪
  • ৫৭ ০০০ বার

বাংলাদেশের বর্তমান প্রেক্ষিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সম্পর্কে বিভিন্ন নেতিবাচক ধারণা পোষণ করেন অনেকেই। বিশেষ করে শিক্ষা-গবেষণার ক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণের কোন মনোযোগ না থাকার বিষয় সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে মুলধারার গণমাধ্যমেও প্রতিবেদন প্রকাশিত হতে দেখা যায়।

 

এরকম নেতবাচক ভ্রান্তি দূর করতে সক্ষম হয়েছে সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: শাহ্ আজম। গুগল স্কলারের তথ্য অনুযায়ী রবীন্দ্র উপাচার্য প্রফেসর শাহ্ আজমের গবেষণাপত্রের সাইটেশন একহাজারের উপরে পৌঁছেছে।

 

প্রফেসর ড. মো: শাহ্ আজমের গুগল স্কলার একাউন্টে প্রবেশ করে দেখা যায় ২০০৭ সাল থেকে ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত কিউ ওয়ান ক্যাটাগরির জার্নালে অর্ধ শতাধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। একইসাথে জাতীয় ও আন্তর্জাতিক কনফারেন্সে নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি তিনি আন্তর্জাতিক অনেক কনফারেন্সের মডারেটর ও চেয়ারের দায়িত্ব পালন করেছেন।

 

গুগল স্কলারে সহস্রাধিক সাইটেশনের বিষয়ে প্রফেসর শাহ্ আজমের সাথে কথা বলে জানা যায় ২০২১ সালের ৮ ডিসেম্বর তিনি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেছেন। দায়িত্ব গ্রহণের পর থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণার পাশাপাশি সহশিক্ষামূলক কার্যক্রমের উপর গুরুত্বারোপ করেন। প্রশাসনিক কাজে মনোনিবেশ করতে যেয়ে তার ব্যক্তিগত গবেষণা অনেকটাই বাঁধাগ্রস্ত হয়েছে। তদুপরি গুগল স্কলারে সহস্র সাইটেশন নি:সন্দেহে আনন্দের বিষয়।

 

উপাচার্য শাহ্ আজমের গবেষণার ক্ষেত্রে আগ্রহ রয়েছে ইনোভেশন, স্ট্র‍্যাটেজি, লিডারশিপ এবং সার্ভিস রিসার্চের উপর। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শাহ্ আজম আরও বলেন, বাঙালি জাতির পিতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বিশ্বকবির নামে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা। বঙ্গবন্ধুর সেই স্বপ্নের বাস্তবায়ন করেছেন তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। এ কারনে আমরা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর। আমাদের শিক্ষক-শিক্ষার্থীরা যেন নির্বিঘ্নে শিক্ষার পাশাপাশি গবেষণামূলক কার্যক্রম অব্যাহত রাখতে পারে সে বিষয়ে আমরা সচেষ্ট রয়েছি।

 

সরেজমিন অনুসন্ধানে দেখা গেছে প্রতিষ্ঠার আট বছরে পা দিলেও রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এখনও নিজস্ব জমি পায়নি। শাহজাদপুরের তিনটি কলেজের একাংশে পাঁচ বিভাগের ক্লাশ পরিচালিত হয়। যদিও উপাচার্য শাহ্ আজমের প্রচেষ্টায় নতুন একটি ভবন ভাড়া নিয়ে সেটিকে তৃতীয় একাডেমিক ভবন হিসেবে ব্যবহার করা হচ্ছে। এ বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, তারা অধীর আগ্রহে নিজেদের জমিতে ক্যাম্পাস নির্মাণের জন্য অপেক্ষা করছেন। যদিও কিছুদিন আগে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে দাঁড়িয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের উপর আলোচনা করেছেন।

 

নিজস্ব জমি না থাকা স্বত্বেও রবীন্দ্র উপাচার্য প্রফেসর শাহ্ আজমের প্রচেষ্টায় সফলতার সাথে এখন পর্যন্ত দুইটি আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। এছাড়া, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠালগ্নের তিনটি বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থীদের স্নাতক সম্পন্ন হয়েছে এবং দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থীদেরও স্নাতক খুব দ্রুতই সম্পন্ন হবে বলে আশাবাদী প্রফেসর শাহ্ আজম।

 

প্রফেসর শাহ্ আজমের সুদক্ষ নেতৃত্বে শিক্ষা-শিল্প-সাহিত্য-সংস্কৃতিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ক্রমান্বয়ে এগিয়ে যাচ্ছে বলে অভিমত ব্যক্ত করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. মো: ফখরুল ইসলাম। তিনি বলেন, উপাচার্য হিসেবে প্রফেসর শাহ্ আজম স্যার একজন অসাধারণ মানুষ। প্রশাসনিক নেতৃত্বের পাশাপাশি তিনি অনেক উঁচুমানের একজন গবেষক। আর এর প্রমাণ গুগল স্কলারেই ফুটে উঠেছে। শিক্ষক সমিতির সভাপতি হিসেবে তিনি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর শাহ্ আজমের সাফল্যের জন্য শুভেচ্ছা জ্ঞাপন করেন।

 

প্রফেসর শাহ্ আজম স্যারের মতো এরকম উঁচুমানের শিক্ষাবিদ ও গবেষকের সান্নিধ্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কে সমৃদ্ধ করেছে বলে অভিমত ব্যক্ত করেন ফখরুল ইসলাম।

 

উল্লেখ্য, ২০২৩ সালের এডি সাইন্টিফিক ইনডেক্সের মার্কেটিং বিষয়ের র‍্যাংকিং অনুযায়ী দেশসেরা গবেষকের স্বীকৃতি পেয়েছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: শাহ্ আজম।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..