শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর 

অনলাইনে পরীক্ষা কিভাবে হবে সে বিষয়ে প্রশিক্ষণ পেল নোবিপ্রবি’র শিক্ষক-শিক্ষার্থীরা

মিজান মিজু, নোবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ১৮৪ ০০০ বার

অনলাইন পরীক্ষার বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(নোবিপ্রবি)। বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল(আইকিউএসি) এর তত্ত্বাবধানে অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপে তিনদিনব্যাপী চলে এ প্রশিক্ষণ কার্যক্রম। প্রশিক্ষণ কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম।

জানা গেছে, প্রতিদিন দুই সেশনে তিন ঘণ্টা করে তিনদিনব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষণ কার্যক্রমে হাতে-কলমে প্রশিক্ষণ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সকল শিক্ষক, প্রত্যেক বিভাগের প্রত্যেক ব্যাচের শ্রেণী প্রতিনিধিসহ ৪-৫ জন করে প্রায় ৬ শত শিক্ষার্থী এবং পরীক্ষা সংক্রান্ত বিষয়ে কাজ করা কর্মকর্তারা। প্রশিক্ষণ কর্মসূচিতে স্পীকার হিসেবে উপস্থিত থেকে আইকিউএসির পরিচালক ড. মোহাম্মদ আনোয়ারুল বাশার প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে ধারণা দেন, আইসিটি সেলের পরিচালক ড. আশিকুর রহমান খান পরীক্ষার রুলস রেগুলেশন সম্পর্কে আলোচনা করেন এবং কিভাবে পরীক্ষা হবে সেই বিষয়টি দেখিয়েছেন সাইবার সেন্টারের পরিচালক (ভারপ্রাপ্ত) মাহমুদুল হাসান রানা। প্রশিক্ষণ পাওয়া শিক্ষার্থীরা আবার বিষয়গুলো বিভাগের অন্য সহপাঠীদের বুঝিয়ে দিয়েছেন বলেও জানা যায়।

এ ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক ও অনলাইন পরীক্ষা বিষয়ক কমিটির সদস্য অধ্যাপক ড. আশিকুর রহমান খান বলেন, কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে আমরা অনলাইন পরীক্ষার নীতিমালা প্রণয়ন করেছি। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, প্রত্যেক বিভাগের বিভিন্ন ব্যাচের প্রায় ছয়শত শিক্ষার্থীসহ স্টাফদের প্রশিক্ষণ দিয়েছি। প্রশ্নপত্র কেমন কোয়ালিটির হবে, পরীক্ষার বিধিমালা, এবং টেকনোলজির ব্যবহার এসব ছিল আমাদের প্রশিক্ষণের বিষয়।

তিনি আরো বলেন, আমাদের প্রশিক্ষণের প্রতিটি সেশনে তিনটি পার্ট ছিল। আমরা খুব সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। ডিসকাশনটাও খুব ভালো হয়েছে এবং সবাই উপকৃত হয়েছে। এ ছাড়াও আমি একটি পিডিএফ ফাইল করে দিয়েছি কিভাবে লগ-ইন করবে, কিভাবে প্রশ্নপত্র পাবে কিভাবে উত্তরপত্র সাবমিট করবে এসব বিষয়ে। সবাই তো আর কম্পিউটার রিলেটেড ছাত্র না। আশা করি এটা দেখেও বুঝতে পারবে সবাই।

উল্লেখ্য, করোনা ভাইরাসের কারণে সশরীরে পরীক্ষা নেওয়া সম্ভব না হওয়ায় সেশনজটের কবল থেকে শিক্ষার্থীদের মুক্তি দিতে গেল মাসের ২৩ জুন বুধবার অ্যাকাডেমিক কাউন্সিলের এক বৈঠকে অনলাইনেই বিভিন্ন বিভাগের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় নোবিপ্রবি প্রশাসন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..