রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
বাউরেসের কৃষি সাংবাদিকতা পুরস্কার পেলেন আবুল বাশার মিরাজ গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

খাগড়াছড়ি জেলা বিশেষ প্রতিনিধি
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১
  • ৩৪৮ ০০০ বার

সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে পার্বত্য জেলা খাগড়াছড়িতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। “সাম্প্রদায়িকতা রুখে দাঁড়াও, সম্প্রীতির বাংলাদেশ গড়ো” এ প্রতিপাদ্য নিয়ে করা হয় এই মানববন্ধন।

বৃহস্পতিবার (২৮ই অক্টোবর) সকাল সাড়ে ১০টায় জেলা শহরের শহীদ মিনার প্রাঙ্গণে সাংবাদিক, সামাজিক, ধর্মীয় ও বিভিন্ন সংগঠন এসব কর্মসূচির আয়োজন করে। এতে শত শত নারী, পুরুষ ও শিশু অংশ নেন। এসময় তাদের হাতে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে লেখা বিভিন্ন ব্যানার ও প্ল্যাকার্ড দেখা যায়।

সমাবেশে সভাপতিত্ব করেন, খাগড়াছড়ি প্রেসক্লাব সভাপতি জিতেন বড়ুয়া। এতে সাংবাদিক আবু দাউদ’র সঞ্চালনায় বক্তব্য রাখেন দৈনিক অরণ্য বার্তা’র সম্পাদক চৌধুরী আতাউর রহমান, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী, সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি নুরুল আজম, জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, নারী উদ্যোক্তা ও সমাজ কর্মী শাপলা দেবী ত্রিপুরা, সাংবাদিক ও নারী অধিকার কর্মী চিংমেপ্রু মারমা, সচেতন নাগরিক কমিটি(সনাক)’র প্রতিনিধি লালসা চাকমা, পূজা উদযাপন কমিটির প্রতিনিধি তরুণ কুমার ভট্টাচার্য, এডভোকেট নাসির উদ্দিন সুজন, এডভোকেট বিধান কানুনগো, আবৃত্তি সমন্বয় পরিষদের প্রতিনিধি সুপ্তা চাকমা প্রমুখ।

সারাদেশে এ যাবত হামলার বর্ণনা তুলে ধরে ঘটনার মূল কেন্দ্রবিন্দু ও আড়ালে থাকা সম্প্রীতি নষ্ট‌কারি ও স্বার্থনীশিদের ইন্ধনে বার বার সংখ্যালঘুদের হামলার জন্য রাষ্ট্রীয় ব্যবস্থাকে দায়ী করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান সাংবাদিক নেতা ও অংশ নেওয়া সুশীল সমাজের নেতৃবৃন্দরা। তাঁরা বলেন, একটি স্বাধীন দেশে এ ধরনের ঘটনা ঘটতে পারে না। কোনো প্রগতিশীল মানুষ এ ঘটনা মেনে নিতে পারে না। বঙ্গবন্ধুর বাংলাদেশে যারা হামলা, ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে তাদের অবিলম্বে চিহ্নিত করে গ্রেপ্তারসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তাঁরা।

বক্তারা আরো বলেন, আমরা এই দেশে শান্তিতে থাকতে চাই। বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ। এই দেশের সকল সম্প্রদায়ের জনগোষ্ঠীদের নিরাপত্তা দেওয়া একটি আদর্শ রাষ্ট্রের দায়িত্ব ও কর্তব্য। এদেশে সকল সম্প্রদায়, সকল ধর্মের জান-মালের সুরক্ষা দেয়া রাষ্ট্রের দায়িত্ব ও কর্তব্য। সহিংসতায় ক্ষতিগ্রস্থ মঠ, মন্দির, মন্ডপ, উপসনালয় রাষ্ট্রের অর্থায়নে ও ব্যবস্থাপনায় আগের অবস্থায় ফিরিয়ে দিতে হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..