বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১০:১৯ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পরিবেশ সুরক্ষায় গুণীজন সম্মাননা পেলেন জামসেদুল হক জুয়েল ভর্তিচ্ছুদের পাশে নোবিপ্রবির সহযোগী সংগঠন বিএনসিসি ও রোভার স্কাউট নজরুল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলছে ২৫ অক্টোবর নোবিপ্রবিতে ‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত জাককানইবিতে গুচ্ছ পদ্ধতির বি-ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন গোগায় ইউপি নির্বাচনকে কেন্দ্র করে দুগ্রুপের সংঘর্ষ : আহত- ৫০ ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িক চেতনায় খুলনা বিশ্ববিদ্যালয় শার্শার ইউপিতে আ.লীগের নৌকার মাঝি হয়েছেন যারা পটুয়াখালীর দুমকীতে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত। ৩১ অক্টোবর খুলছে নোবিপ্রবির আবাসিক হল, ক্যাম্পাসেই টিকা পাবে শিক্ষার্থীরা ফরিদপুরে সাম্প্রদায়িক হামলাকারী সন্ত্রাসী দের বিচারের দাবিতে ছাত্র ইউনিয়নের মশাল মিছিল সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে পীরগঞ্জে মানববন্ধন ও সম্প্রীতি র‌্যালি বশেমুরবিপ্রবিতে শিক্ষকের মৃত্যুতে শিক্ষক সমিতি কর্তৃক স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত অপেক্ষার প্রহর শেষে অবশেষে চালু হচ্ছে স্বপ্নের পায়রা সেতু সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে পাবিপ্রবি শিক্ষার্থীর একক অবস্থান কর্মসূচি সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে পানছড়িতে আওয়ামী লীগের ‘সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা’ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে পাবিপ্রবি ছাত্রলীগের সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত দুমকীতে শেখ রাসেল এর জন্মবার্ষিকী উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা মন্দির-বাড়িঘরে হামলা, অগ্নিসংযোগ ও হত্যা’র প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ   শেখ রাসেল দিবস উপলক্ষে পটুয়াখালীর দুমকীতে তালের চারা রোপন বড়াইগ্রাম পৌরসভায় জেন্ডার ও জেন্ডার ভিত্তিক সহিংসতা বিষয়ক কর্মশালা শার্শা সীমান্ত থেকে পিস্তল-গুলি ও মাদক উদ্ধার করেছে বিজিবি নোবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন  সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে নোবিপ্রবিতে মানববন্ধন অনুষ্ঠিত ফরিদপুরে আজ দাবা লীগের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পূর্ণ 

ইবাদতে ইখলাস বা সহীহ্ নিয়তের গুরুত্ব

বাংলাদেশ সারাবেলা ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০
  • ৩২৭ ০০০ বার

বান্দার সকল প্রকার ইবাদত- বন্দেগি শুধুমাত্র মহান আল্লাহকে রাজি-খুশি করার জন্যই করতে হবে।যাবতীয় ইবাদত একমাত্র আল্লাহর জন্যই করা এবং এতে আল্লাহ ব্যাতিত অন্য কাউকে সন্তুষ্ট করার ইচ্ছে বা নিজের নফসের(মনের) খাহেশকে মিশ্রিত না করার নাম হলো ইখলাস তথা খাঁটি বা সহীহ নিয়ত।

অবশ্য কোন কোন ইবাদতে কিছু কিছু পার্থিব উপকারও হাসিল হয়ে থাকে। যেমন, নামাজের দ্বারা শরীরের কসরত হয়,রোযার দ্বারা পাকস্থলীর উন্নতি হয় প্রভৃতি, তবে সেটাকে উদ্দেশ্য বানিয়ে ইবাদত করা যাবে না। বরং ইবাদত হতে হবে একমাত্র আল্লাহ তা’য়ালার রেজামন্দী হাসিলের উদ্দেশ্যে।
এই ইখলাস বা খাঁটি নিয়ত না হলে ইবাদাতে ছওয়াব পাওয়া যাবে না। তাই ইবাদতের ছওয়াব ও ফজিলত অর্জনের জন্য সহীহ্ নিয়ত বা ইখলাস জরুরি।

সহীহ্ বোখারীর প্রথম হাদিস এখানে উল্লেখ করা যেতে পারে, হযরত উমর ইবনুল খাত্তাব (রাঃ) থেকে বর্ণিত, তিনি মিম্বরের উপর উঠে বলেন, আমি রাসুলুল্লাহ (সাঃ) কে বলতে শুনেছি-” যাবতীয় কাজের ফলাফল নিয়তের দ্বারা হয়।প্রত্যেক ব্যাক্তি তা-ই পাবে, যা সে নিয়ত করেছে।কাজেই যার হিজরত দুনিয়াবি কোন স্বার্থ হাসিলের জন্য কিংবা কোন রমনীকে বিবাহ করার জন্য হয়েছে, তার হিজরত সেদিকেই হয়েছে-যে জন্য সে হিজরত করেছে।
(সহীহ বোখারী, হাদিস নং-১)

ব্যাখ্যাঃ আলোচ্য হাদিসে সহীহ্ নিয়তের গুরুত্ব, পন্থা ও স্বরূপ সম্পর্কে আলোচনা করা হয়েছে। কোন কাজে বিশুদ্ধ নিয়ত না থাকলে সে কাজ আল্লাহর নিকট গ্রহনযোগ্য হবে না। তাই আল্লাহর নিকট কোন কাজের পুরস্কার পেতে হলে, সে কাজে নিয়তের বিশুদ্ধতা থাকা অপরিহার্য।
এ জন্যই উক্ত হাদিসে হিজরতের মত একটি মাকসুদ লি- গাইরিহী বিষয়কে উল্লেখ করে অত্যন্ত সহজভাবে সহীহ্ নিয়ত বা ইখলাস ও গলদ নিয়তের মধ্যে পার্থক্য বোঝানো হয়েছে। এবং এতদুভয়ের পরিণাম উল্লেখ করে মহান আল্লাহর নিকট কবূলিয়্যাত পেতে সহীহ্ নিয়ত করার প্রতি গুরুত্বারোপ করা হয়েছে।
এ হাদিস দ্বারা এটাও বোঝা গেলো, যারা দুনিয়াবি স্বার্থ হাসিলের জন্য কোন নেক কাজ করবে,তারা দুনিয়াই লাভ করবে,কিন্তু পরকালে তার কোন প্রতিদান পাবে না। অধিকন্তু নেকের কাজ দুনিয়াবি নিয়তে করার কারণে পরকালে শাস্তি ভোগ করবে।
উল্লেখিত হাদিসটির আরেকটি তাৎপর্য হলো- আমল নিয়তের মাধ্যমেই গ্রহনযোগ্য হয়। এ হিসেবেই নামাজ,রোযা প্রভৃতি ইবাদতে নিয়তকে ফরজ করা হয়েছে।
” নিয়ত ব্যাতিত ইবাদত শুদ্ধ হয় না বা আমল আমলরুপে পরিগনিত হয়না।”।
প্রতিটি আমলে সহীহ্ নিয়তের গুরুত্বের কারণে শ্রেষ্ঠ হাদিসগ্রন্থ সহীহ্ বোখারীর প্রথমেই ইমাম বোখারী(র.) এ হাদিস টি উপস্থাপন করেছেন।
সুতরাং আমরা আমাদের কর্মের উত্তম প্রতিদান ও উভয় জাহানের সাফল্যের জিন্দেগী লাভ করতে চাইলে নিয়তকে বিশুদ্ধ করে দ্বীনের ইবাদত ও দুনিয়ার কাজ সবই আল্লাহর সন্তুষ্টি ও আখিরাতের সাফল্যকে মাকসাদ বানিয়ে করতে হবে। তাহলেই আমরা দুনিয়ার পেরেশানি থেকে মুক্ত হয়ে দুনিয়াতে শান্তি ও স্বস্তির জিন্দেগী ও পরকালের চিরসুখের সাফল্যময় জীবন লাভ করতে পারবো ইনশাআল্লাহ।

লেখকঃ হাফেজ আব্দুল মুকিত বিশ্বাস

নিউজটি শেয়ার করুন..

One response to “ইবাদতে ইখলাস বা সহীহ্ নিয়তের গুরুত্ব”

  1. H Md Mostafizur Rahman says:

    মাশাআল্লাহ 💕💕
    অনেক সুন্দর হয়েছে 💓💓

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..