মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৫:৫২ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
ভর্তিচ্ছুদের পাশে নোবিপ্রবির সহযোগী সংগঠন বিএনসিসি ও রোভার স্কাউট নজরুল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলছে ২৫ অক্টোবর নোবিপ্রবিতে ‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত জাককানইবিতে গুচ্ছ পদ্ধতির বি-ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন গোগায় ইউপি নির্বাচনকে কেন্দ্র করে দুগ্রুপের সংঘর্ষ : আহত- ৫০ ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িক চেতনায় খুলনা বিশ্ববিদ্যালয় শার্শার ইউপিতে আ.লীগের নৌকার মাঝি হয়েছেন যারা পটুয়াখালীর দুমকীতে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত। ৩১ অক্টোবর খুলছে নোবিপ্রবির আবাসিক হল, ক্যাম্পাসেই টিকা পাবে শিক্ষার্থীরা ফরিদপুরে সাম্প্রদায়িক হামলাকারী সন্ত্রাসী দের বিচারের দাবিতে ছাত্র ইউনিয়নের মশাল মিছিল সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে পীরগঞ্জে মানববন্ধন ও সম্প্রীতি র‌্যালি বশেমুরবিপ্রবিতে শিক্ষকের মৃত্যুতে শিক্ষক সমিতি কর্তৃক স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত অপেক্ষার প্রহর শেষে অবশেষে চালু হচ্ছে স্বপ্নের পায়রা সেতু সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে পাবিপ্রবি শিক্ষার্থীর একক অবস্থান কর্মসূচি সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে পানছড়িতে আওয়ামী লীগের ‘সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা’ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে পাবিপ্রবি ছাত্রলীগের সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত দুমকীতে শেখ রাসেল এর জন্মবার্ষিকী উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা মন্দির-বাড়িঘরে হামলা, অগ্নিসংযোগ ও হত্যা’র প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ   শেখ রাসেল দিবস উপলক্ষে পটুয়াখালীর দুমকীতে তালের চারা রোপন বড়াইগ্রাম পৌরসভায় জেন্ডার ও জেন্ডার ভিত্তিক সহিংসতা বিষয়ক কর্মশালা শার্শা সীমান্ত থেকে পিস্তল-গুলি ও মাদক উদ্ধার করেছে বিজিবি নোবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন  সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে নোবিপ্রবিতে মানববন্ধন অনুষ্ঠিত ফরিদপুরে আজ দাবা লীগের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পূর্ণ  সাংবাদিক সুরক্ষা আইন প্রনয়নের দাবীতে দেশব্যাপী প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান

সহস্রাধিক দিন পর বশেমুরবিপ্রবি দিবস উদযাপিত

তানবির আলম খান
  • আপডেট টাইম : বুধবার, ৮ জুলাই, ২০২০
  • ২৩৩ ০০০ বার

সহস্রাধিক দিন পর আজ আনুষ্ঠানিকভাবে বশেমুরবিপ্রবি দিবস উদযাপিত হলো। 

আজ (৮ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) দিবস। ২০ তম উদযাপনে ১৯ বছর পুর্তি হলো আজ।

২০০১ সালের এই দিনে মহান জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন পাশ হয়। জাতির পিতা যে মাটিতে শুয়ে আছেন সেই মাটিতে ১৩ই জুলাই তাঁরই নামের বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তাঁর কন্যা তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্ঞান সৃজন আর উন্নয়নের আলো ছড়াবে যে বিদ্যাপীঠ, সেটি যাত্রার শুরুতেই হোঁচট খেয়ে পিছিয়ে যায় এক দশক। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ডায়েরিতে দেওয়া ভূমিকা অনুযায়ী, “২০০১ সালের ২১ জুলাই তত্ত্বাবধায়ক সরকার কর্তৃক প্রকল্প স্থগিত ঘোষণা করা হয় এবং ২০০২ সালের ১৫ এপ্রিল প্রকল্পটি সম্পূর্ণ বন্ধ ঘোষণা করে তৎকালীন চার দলীয় জোট সরকার।”

কালের পরিবর্তনে আবারও মাথা তুলে দাঁড়ায় বশেমুরবিপ্রবি। ২০০৯ সালের নভেম্বরে স্থগিত প্রকল্পটি পুনরায় চালু হয় এবং পরবর্তী বছরের ২০ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক এসআরও জারি হয়। ২০১১ সালের ২৬ ডিসেম্বর থেকে বশেমুরবিপ্রবির শিক্ষা কার্যক্রম শুরু হয়।

কয়েক বছর বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন হলেও হঠাৎ অজানা কারণে বন্ধ হয়ে যায় বর্ষপূর্তি পালন। কিন্ত কেন? জানতে চাইলে দীর্ঘদিন ধরে দায়িত্বে থাকা, রেজিস্ট্রার ড. নুর উদ্দীন আহমেদ জানান, “কেনো সেটা জানা নাই। শিক্ষক সমিতি, কর্মচারী সমিতি , কর্মকর্তা সমিতি এমনকি কোন সাধরণ শিক্ষকও কখনো এই দিবস উদযাপনের দাবি করছে বলে জানা নেই।”

গত ১৯ সালের শেষের দিকে অনিয়ম-দুর্নীতি ও অতিমাত্রায় কর্তৃত্ববাদী আচরণের অভিযোগে আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হয় সাবেক উপাচার্য ড. খোন্দকার নাসিরুদ্দিন।

আজ সীমিত পরিসরে উদযাপিত হয়েছে এবারের বশেমুরবিপ্রবি দিবস। শিক্ষক সমিতির সভাপতি ড. হাসিবুর রহমান জানিয়েছেন, “শুধু কেক কাটা ও বেলুন ওড়ানো হয়েছে। প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা ও শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি ও কর্মচারী সমিতির কয়েকজন করে সদস্য উপস্থিত থেকেছেন”

দিবস উপলক্ষে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহজাহান জানান, “করোনাকালে চাইলেও বড় করে দিবসটি উদযাপন করা সম্ভব হচ্ছেনা, এই দিনে বিশ্ববিদ্যালয়ের সবার জন্য সুস্বাস্থ্য কামনা করছি”

৫৫ একর আয়তনের নিজস্ব ক্যাম্পাসে ২০১১-১২ শিক্ষাবর্ষে ৫ বিভাগের মোট ১৬০ শিক্ষার্থী নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করে বশেমুরবিপ্রবি। বর্তমানে ১২ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত, যেখানে ৩৪ টি বিভাগ, ৭ টি অনুষদ ও ৩ টি ইন্সটিটিউট রয়েছে, ছাত্রীদের দুটি ও ছাত্রদের জন্য তিনটি হল রয়েছে।

 

 

লেখকঃ তানবির আলম খান,শিক্ষার্থী,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,গোপালগঞ্জ।   

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..