শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৯:০৭ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
নাটোর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সংবর্ধনা নোবিপ্রবিতে দাবা ক্লাবের যাত্রা। ডিআইইউতে ফার্মেসি ক্লাবের সভাপতি ইলিয়াস, সম্পাদক মেহেদী বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নেতৃত্বে আবারও কামরুজ্জামান-সালেহ কে নেবে কার দায়! কে দিবে কার দায়! এ দুয়ের দোলাচলে অনেকেই হারিয়ে যায় ফরিদপুরে গড়াই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন প্রশাসন নির্বিকার সন্ধ্যার পর ফোন দেয়া যাবে না বশেমুরবিপ্রবি প্রক্টরকে! শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন শাবিতে হামলার প্রতিবাদে নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংহতি সমাবেশ  লালপুর ডিগ্রি কলেজের প্রধান ফটক ও সীমানা প্রাচীর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন   বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি নির্বাচনে সভাপতিসহ ৫ পদে বিনাপ্রতিদ্বন্দীতায় জয়ী  পেকুয়া ইউনিয়ন ভূমি অফিস যেন ঘুষের আখড়া! নোবিপ্রবিতে মেশিন ইন্টেলিজেন্স’র উপর আন্তর্জাতিক কনফারেন্স সেপ্টেম্বরে পাবিপ্রবি’কে অ্যাম্বুলেন্স উপহার দিলো ভারত সরকার! চকরিয়ায় সৌদিয়া বাসের সাথে ট্রাকের সংঘর্ষে চালক নিহত, আহত-১০ বিয়ের অনুষ্ঠানে নারীর সাজ মোবাইল গেমস বানালো বশেমুরবিপ্রবি শিক্ষার্থী বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন ১৯ জানুয়ারি ভেড়ামারায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে বিজয়ের পূর্ণতা ভেড়ামারায় সিসিটিভি ক্যামেরা চুরির ১ মাসেও চোর সনাক্ত হয়নি! ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে হাবিপ্রবি ছাত্রলীগের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পবিপ্রবি রোভার স্কাউটের সমুদ্র সৈকতের পরিবেশ রক্ষা কর্মসূচি বাস্তবায়ন  শার্শায় অসহায় ও দুঃস্থ পরিবারের মাঝে কম্বল বিতরণ করেন যুবলীগ নেতা নাজমুল পানছড়ির ৫ ইউপিতে নৌকার মনোনয়ন পেলেন যারা

আনারস কেন খাবেন?

কে.এম. আতিকুর রহমান বাবর
  • আপডেট টাইম : শুক্রবার, ১৭ জুলাই, ২০২০
  • ১৯৪ ০০০ বার

আনারস কেন খাবেন?

আনারস || Pineapple
Scientific name: Ananas comosus

পর্যবেক্ষণ ফ্যাক্টঃ সারাজীবন কিন্তু মুকুট পরিহিত অবস্থায় যে ফল গুলো পাওয়া যায়, আনারস তাদের মধ্যে রুপ লাবণ্যে অতুলনীয় এর “ফলের রাণী” খেতাব টি আনারস কে দিলে মন্দ হবে না। আর আনারসের রুপ-লাবণ্যে মুগ্ধ হয়ে কাব্যরসিক গণ আনারসকে “স্বর্ণ কুমারী” বলে ডাকেন। নামের সাথে কিন্তু ফলটির বাস্তব কোন মিল নাই, অর্থ্যাৎ ফলটি প্রচুর রসালো। অবস্থান ভেবে পৃথিবীর ক্রান্তীয় অঞ্চলে চাষ হলেও উষ্ণমন্ডলীয় অঞ্চলে ফল টি খুব জন্মে; বাংলাদেশের সিলেট, মৌলভীবাজার, চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম এবং টাঙ্গাইল জেলায় ব্যাপকভাবে চাষ হয়। ঢাকা, নরসিংদী, কুমিল্লা, দিনাজপুর জেলাতেও আনারসের চাষাবাদ হয়। পার্বত্য চট্টগ্রাম, মৌলভীবাজার, শ্রীমঙ্গল ও টাঙ্গাইল জেলার মধুপুর এলাকার আনারস একটি গুরুত্বপূর্ণ অর্থকরী ফসল হিসেবে বিবেচিত।
আনারসের আদ্যোপান্ত না লিখে আপ্নারা আনারস কেন খাবেন আজকে তাই নিয়ে একটু নিজের মত করে বলতে চেষ্টা করব।
আনারসে যেমন রয়েছে পুষ্টিগুণ তেমনি রয়েছে ভেষজ উপাদান ।

পুষ্টি ও ভেষজ গুণঃ
পাকা ফল বলকারক, কফপিত্ত বর্ধক, পাচক ও ঘর্মকারক। কাঁচাফল গর্ভপাতকারী। পাকা ফলের সদ্য রসে ব্রোমিলিন নামক জারক রস থাকে যা পরিপাক ক্রিয়ার সহায়ক এবং রস পাণ্ডুরোগে হিতকর। কচি ফলের শাঁস ও পাতার রস মধুর সাথে মিশিয়ে সেবন করলে ক্রিমির হাত থেকে রক্ষা পাওয়া যায়। পুষ্টিমানের বিচারে আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন এ বি সি পাওয়া যায়। তাছাড়া ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, লৌহ, ফসফরাস আছে উল্লেখযোগ্য পরিমাণে। জ্বরে বিশেষ পথ্য ও ওষুধ হিসেবে কাজ করে।

আসুন জেনে নেওয়া যাক USDA (United States Department of Agriculture) অনুযায়ী প্রতি ১০০ গ্রাম পাকা আনারসে পুষ্টির মান (৩.৫ oz)
শক্তি-২০৯ কিলো জুল (৫০কিলো ক্যালরি)
শর্করা-১৩.১২ গ্রাম
-চিনি-৯.৮৫ গ্রাম
-ডায়েটেরি ফাইবার-১.৪ গ্রাম
স্নেহ(চর্বি)-০.১২ গ্রাম
আমিষ-০.৫৪ গ্রাম

ভিটামিন-পরিমাণ (%DV+)
থায়োমিন (B1) -.০৭৯ মিঃ গ্রাম-৭%
রিবোফ্লাভিন (B2)-০.০৩২ মিঃ গ্রাম-৩%
নায়াসিন (B3)-.৫ মিঃ গ্রাম-3%
পেন্টোথোনিক অ্যাসিড (B5)-০.২১৩ মিঃ গ্রাম-৪%
ভিটামিন B6 -০.১১২ মিঃ গ্রাম-৯%
ফোলেট (B9)-১৮.১ মাইক্রো গ্রাম-৫%
কোলিন-৫.৫ মিঃ গ্রাম-১%
ভিটামিন সি (এসকরবিক অ্যাসিড)-৪৭.৮ মিঃ গ্রাম-৫৮%

ভিটামিন-পরিমাণ (%DV+)
ক্যালসিয়াম-১৩ মিঃ গ্রাম- ১%
লৌহ-০.২৯ মিঃ গ্রাম-২%
ম্যাগনেসিয়াম-১২ মিঃ গ্রাম-৩%
ম্যাঙ্গানিজ-০.৯২৭ মিঃ গ্রাম-৪৪%
ফসসরাস-৮ মিঃ গ্রাম-১%
পটাসিয়াম-১০৯ মিঃ গ্রাম-২%
সোডিয়াম-১ মিঃ গ্রাম-০.০১%
দস্তা-০.১২ মিঃ গ্রাম-১%
অন্যান্য উপাদান পানি-৮৬.০০ গ্রাম।

 

গর্ভবতী মহিলারা কি আনারস খেতে পারেন? বর্তমানে বাজারে আম, কাঠাল এর পাশাপাশি আনারস পর্যাপ্ত পাওয়া৷ আমরা বাজার থেকে তা কিনে আনি খাওয়ার জন্যে কিন্তু গর্ভাবস্থায় মহিলাদের আনারস খাওয়া বন্ধ বা সর্তকতা অবলম্বন করতে হবে।
আনারসে থাকে ব্রোমালিন নামের একটি এনজাইম, যা আপনার যা কোষগুলোকে হজম করে ফেলতে থাকে বা সহজ ভাষায়, “খেয়ে” ফেলে।

গর্ভবতী নারীকে আনারস থেকে একটু দূরেই থাকতে বলা হয়। কারণ, আনারসের মধ্যে রয়েছে উচ্চ মাত্রায় ব্রোমেলেইন। এ এনজাইমটি সারভিক্সকে নরম করে দেয় এবং জরায়ুর সংকোচনকে উদ্দীপ্ত করে। এ কারণে আগেভাগে সন্তান জন্ম হতে পারে, যেটি মা ও শিশু উভয়ের জন্যই ক্ষতিকর।

এ ছাড়া ব্রোমেলেইন গর্ভপাতও ঘটিয়ে দিতে পারে। তাই গর্ভাবস্থায় আনারস খাওয়া খাওয়া থেকে দূরে থাকুন।

 

লেখকঃ কে, এম, আতিকুর রহমান (বাবর)
B.Sc.Ag.(Hons.)
Level-4 Semester-II
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..