বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০১:৩৯ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পরিবেশ সুরক্ষায় গুণীজন সম্মাননা পেলেন জামসেদুল হক জুয়েল ভর্তিচ্ছুদের পাশে নোবিপ্রবির সহযোগী সংগঠন বিএনসিসি ও রোভার স্কাউট নজরুল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলছে ২৫ অক্টোবর নোবিপ্রবিতে ‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত জাককানইবিতে গুচ্ছ পদ্ধতির বি-ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন গোগায় ইউপি নির্বাচনকে কেন্দ্র করে দুগ্রুপের সংঘর্ষ : আহত- ৫০ ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িক চেতনায় খুলনা বিশ্ববিদ্যালয় শার্শার ইউপিতে আ.লীগের নৌকার মাঝি হয়েছেন যারা পটুয়াখালীর দুমকীতে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত। ৩১ অক্টোবর খুলছে নোবিপ্রবির আবাসিক হল, ক্যাম্পাসেই টিকা পাবে শিক্ষার্থীরা ফরিদপুরে সাম্প্রদায়িক হামলাকারী সন্ত্রাসী দের বিচারের দাবিতে ছাত্র ইউনিয়নের মশাল মিছিল সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে পীরগঞ্জে মানববন্ধন ও সম্প্রীতি র‌্যালি বশেমুরবিপ্রবিতে শিক্ষকের মৃত্যুতে শিক্ষক সমিতি কর্তৃক স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত অপেক্ষার প্রহর শেষে অবশেষে চালু হচ্ছে স্বপ্নের পায়রা সেতু সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে পাবিপ্রবি শিক্ষার্থীর একক অবস্থান কর্মসূচি সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে পানছড়িতে আওয়ামী লীগের ‘সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা’ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে পাবিপ্রবি ছাত্রলীগের সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত দুমকীতে শেখ রাসেল এর জন্মবার্ষিকী উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা মন্দির-বাড়িঘরে হামলা, অগ্নিসংযোগ ও হত্যা’র প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ   শেখ রাসেল দিবস উপলক্ষে পটুয়াখালীর দুমকীতে তালের চারা রোপন বড়াইগ্রাম পৌরসভায় জেন্ডার ও জেন্ডার ভিত্তিক সহিংসতা বিষয়ক কর্মশালা শার্শা সীমান্ত থেকে পিস্তল-গুলি ও মাদক উদ্ধার করেছে বিজিবি নোবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন  সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে নোবিপ্রবিতে মানববন্ধন অনুষ্ঠিত ফরিদপুরে আজ দাবা লীগের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পূর্ণ 

লেমন পুডিং

হ্যাপি ইয়াসমিন জুই, বিশেষ প্রতিনিধি
  • আপডেট টাইম : রবিবার, ১৯ জুলাই, ২০২০
  • ১৫৭ ০০০ বার

লেমন পুডিংঃ

করোনায় প্রয়োজন ইমিউনিটি সিস্টেম বৃদ্ধি।আর সেটা বৃদ্ধি করা যদি যায় সুস্বাদু কোন খাবার খাওয়ার মাধ্যমে,তবে কার না ভালো লাগে?লাইফস্টাইলে এক নতুন ধারা আনতে পারে আজকের রেসিপি লেমন পুডিং। 

হোম কোয়ারেন্টাইনে থাকতে থাকতে মোটামুটি সকলেই বিরক্ত।এই সময় পরিবারের সদস্যদের জন্য চাই নিত্য নতুন রান্না। তাই আপনাদের জন্য রেসিপি মেলায় নিয়ে এসেছি একটি মজাদার রান্না। কার্যপ্রনালী দেখে খুব সহজেই বানিয়ে নিতে পারবেন মজাদার খাবারটি।

খাবারের নামঃলেমন পুডিং

প্রয়োজনীয় উপকরণঃ
১. ৩ টা ডিম
২. লিকুইড মিল্ক ২/৩ কাপ
৩. পাওডার মিল্ক ৩ টেবিল চামচ
৪. চিনি ১/২ কাপ
৫. লেমন এসেন্স ১ টেবিল চামচ
৬. ফুড কালার -গ্রিন- ১ টেবিল চামচ

কার্যপ্রনালীঃ
প্রথমেই আমরা পুডিং এর জন্য ক্যারামেল তৈরি করে নিবো। ক্যারামেল তৈরির জন্য একটি টিফিন কারিতে বা গোল পাত্রে নিয়ে নিবো ৩ টেবিল চামচ চিনি আর ২ টেবিল চামচ পানি। তার পর সেটি চুলার ওপর রেখে ঘুরিয়ে ঘুরিয়ে ক্যারামেল তৈরি করে নিবো।। চিনি পানির সাথে গলে গিয়ে আঠালো হয়ে গেলে এর মধ্যে ১ চা চামচ গ্রিন ফুড কালার  যোগ করবো।আবার সেটি ঘুরিয়ে ১ মিনিটের মত হিট করে নিবো। তাহলেই তৈরি হয়ে যাবে ক্যারামেল।

তৈরি ক্যারামেলটি ২ মিনিটের মত রেখে দিতে হবে। তাহলেই এটি জমে যাবে এবং রেডি হয়ে যাবে পরবর্তী ধাপের জন্য।

এখন পুডিং এর মিশ্রন তৈরি করতে হবে।

মিশ্রণ টি তৈরির জন্য নিয়ে নিতে হবে রুম টেম্পারেচারে থাকা ৩ টি ডিম।একটি পাত্রে ৩ টি ডিম গুলিয়ে, হাফ কাপ চিনি ও ১ চা চামচ লেমন এসেন্স যুক্ত করতে হবে। তার পর সব গুলো উপকরণ হ্যান্ড উইচ দিয়ে ভালো করে বিট করে নিতে হবে বা মিশিয়ে নিতে হবে।
ততোক্ষন পর্যন্ত বিট করতে হবে যতক্ষন পর্যন্ত না ডিমের সাথে চিনি পুরো টা মিশে যাচ্ছে।
ভালো ভাবে বিট করার পর মিশ্রণ টি ফেনা ফেনা দেখাবে।

এখন একটি বোলে ২/৩ কাপ হালকা গরম মিল্ক নিয়ে নিতে হবে। তাতে এড করতে হবে ৩ টেবিল চামচ গুড়ো দুধ। তার পর এগুলো ভালো ভাবে মেশাতে হবে। তার পর এতে দিয়ে দিতে হবে ডিম চিনির মিশ্রন। মিশ্রনটি দেওয়ার সময় অনবরত নাড়াতে হবে। খেয়াল রাখতে  হবে যেন দুধ বেশি গরম না থাকে।গরম থাকলে ডিমের হলুদ অংশ জমাট বেধে যাবে।

এতক্ষণে ক্যারামেলটি খুব ভালো ভাবে জমাট বেধে যাবে।

এখন পুডিং এর মিশ্রণটি টিফিন কারির মধ্যে ঢেলে দিতে হবে।

বক্সটার মুখ ঢাকনা দিয়ে ভালো ভাবে আটকে দিতে হবে।
যাতে কোন প্রকার পানি ঢুকতে না পারে।

এখন চুলাই একটা ফ্রাই প্যান দিয়ে তার মধ্যে ৫ কাপ পানি দিয়ে একটা স্ট্যান্ড দিয়ে ৫ মিনিট হাই হিট এ হিট করে প্রি-হিট করতে হবে।

এখন পুডিং এর বক্সটি স্ট্যান্ডটির ওপর রেখে ফ্রাই প্যান এর ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।।

পুডিং টি তৈরি হতে ৪০-৪৫ মিনিট সময় লাগবে।।
এসময় চুলায় টেম্পারেচার মিডিয়াম এর চেয়ে একটু কম রাখতে হবে।

৪৫ মিনিট পর পুডিং টি হয়ে যাবে।। বক্সটি বের করে, ঢাকনা খুলে ১ ঘন্টা নর্মাল ফ্রিজে রেখে দিতে হবে।

১ ঘন্টা পর একটি ছুড়ির সাহায্যে বক্সের ভেতরে পুডিং টির ৪ পাস ছাড়িয়ে নিতে হবে।

এরপর একটি ছড়ানো প্লেটে পুডিং টি রাখার জন্য বক্স টির ওপর সোজা করে প্লেট টি রেখে শক্ত করে ধরে বক্সটি উল্টো করতে হবে।এসময় একদম তাড়াহুড়ো  করা যাবে না তাহলে পুডিং টি ভেঙে  যেতে পারে।

আস্তে করে বক্সটি তুলে নিয়ে কিছু লেবু পাতলা গোল করে কেটে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।।

আসা করি সকলের ভালো লাগবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..