রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৫:৩৯ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
৬২০ দিন পর আগামীকাল খুলছে নোবিপ্রবি, উচ্ছ্বসিত শিক্ষার্থীরা পটুয়াখালীর দুমকীতে রাজিবের শোক সভা দোয়া মোনাজাত। কৃষি এবং কৃষিপ্রাধান্য বিশ্বিবদ্যালয়সমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত পটুয়াখালীর দুমকীতে আগুনে পুড়ে দোকান ভষ্মিভুত।  দুমকীর বোর্ড অফিস বাজারের ব্যবসায়ীদের আলোচনা সভা অনুষ্ঠিত।  নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির চতুর্দশ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত। অসহায় স্বর্গ আচার্য্যের মানবিক সহায়তার আবেদন কেমন আছে ভুল চিকিৎসায় কোমায় থাকা বশেমুরবিপ্রবির সেই শিক্ষার্থী? জবিতে টিকার দ্বিতীয় ডোজ ডিসেম্বরের প্রথম সপ্তাহে নোবিপ্রবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা দুমকীতে উপজেলা পরিষদ মাসিক সভা একটি বাচ্চাকে বাঁচাতে অসহায় পরিবারের আকুতি গোপালগঞ্জে মেডিকেল কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে নির্লজ্জ মিথ্যাচারের অভিযোগ কোন অপশক্তিই বিএমএসএফ’কে বিভক্ত করতে পারবেনা- সর্বোচ্চ পরিচালনা পর্ষদ মুবিপ মিটআপ ফটো কনটেস্ট ও উদ্যোক্তা কনটেস্ট পুরস্কার বিতরণী ২০২১ পেকুয়ায় ৪৫০০ পিচ ইয়াবাসহ দুই যুবক আটক  ক্লোন ক্যান্সার আক্রান্ত কুদ্দুছের আর্থিক সহযোগিতার আবেদন নোবিপ্রবিতে ভর্তিতে গুরুত্ব পাচ্ছে জিপিএ, ভর্তিচ্ছুদের ক্ষোভ চকরিয়ায় চার সন্তানের জননীকে কুপিয়ে হত্যা! বিএমএসএফ’র কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত; পাইলট আহবায়ক,জাফর সদস্য সচিব সিপিবি ফরিদপুর জেলা শাখার সাধারণ সভা অনুষ্ঠিত পবিপ্রবিতে রোভার ও গার্ল-ইন রোভার স্কাউটদের দীক্ষা গ্রহন ভেড়ামারায় আ’লীগ নেতা জাকির হোসেন বুলবুলের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সহিষ্ণুতা দিবস পালন শেখ হাসিনা এবং সজীব ওয়াজেদ জয় কে ধন্যবাদ জানিয়ে পবিপ্রবি ছাত্রলীগের আনন্দ মিছিল

কোরবানি ঈদের স্বাস্থ্য সুরক্ষা

জিনাতুল জাহরা ঐশী
  • আপডেট টাইম : শুক্রবার, ৩১ জুলাই, ২০২০
  • ১৪৮ ০০০ বার

কোরবানি ঈদের স্বাস্থ্য সুরক্ষা   

ঈদ মানেই আনন্দ, আর তা যদি হয় কুরবানির ঈদ তাহলে তো কথাই নেই। এই সময় জম্পেশ খাওয়াদাওয়া চলে বেশ কয়েকদিনব্যাপী। আর বেশি খাওয়া হয় রেড মিট বা লাল মাংস সাথে পোলাও, বিরিয়ানির মতন ভারী খাবার। এতে হঠাৎ করেই দৈনন্দিন খাদ্যাভ্যাসে আসে এক আমূল পরিবর্তন। যার ফলে কিছু শারীরিক সমস্যা দেখা দেয়। কিন্তু ঈদের আনন্দে ভাটা পড়বে বলে অনেকেই এই ব্যাপারগুলো পাত্তাই দেয় না। এতেই ঘটে যত বিপত্তি। আপনি ভরপুর আনন্দ নিয়ে খাবেন অথচ কোন শারীরিক বিপত্তি তৈরি হবে না, এই ব্যাপারটা বেশ চমৎকার ; তাই না? অনেকেই হয়তো ভাবছেন যে এ কি আদৌ সম্ভব! সবাই তো লাল মাংস গ্রহণের ক্ষেত্রে কতশত নিষেধাজ্ঞা আরোপ করে থাকে! জ্বি, এটা সঠিক যে আপনি শারিরীক সমস্যা ব্যতীত কুরবানির মাংসের স্বাদ নিতে পারবেন তবে আপনাকে মেনে চলতে হবে কিছু নিয়মাবলি।কোরবানি ঈদের কিছু স্বাস্থ্য সুরক্ষা টিপস জেনে নেয়া যাকঃ
১। মাংস রান্নার ক্ষেত্রে ম্যারিনেশন এর দিকে মনোযোগী হতে হবে। রান্নার আধা থেকে এক ঘন্টা পূর্বে মাংসকে লেবুর রস, টক দই, সিরকা, ভিনেগার বা পেঁপে বাটা ও সাথে অন্যান্য মশলা যেমন আদা, রশুন, পেঁয়াজ, গরম মশলা ইত্যাদি দিয়ে মাখিয়ে অর্থাৎ ম্যারিনেট করে রাখতে হবে। এতে করে মাংস নরম হবে, রান্নার সময় মাংস থেকে কিছুটা তেল বের হবে যার ফলে রান্নায় অতিরিক্ত তেল ব্যবহার করার প্রয়োজন পড়বে না।
আমরা সাধারণত মাংসে বেশ ভালো পরিমাণে তেল ব্যবহার করে থাকি। কিন্তু রেড মিট বা লাল মাংস নিজেই উচ্চ ক্যালরি সম্বলিত খাবার। তার উপর এর সাথে অত্যাধিক তেল এর ব্যবহার একে আরও ক্যালরি সমৃদ্ধ করে তোলে যা মোটেই স্বাস্থ্য সম্মত নয়। তাই রান্নার পূর্বে মাংস ভালোভাবে ম্যারিনেট করে তবেই রান্না করুন।
২। মাংস উচ্চতাপে অনেক্ষণ ধরে রান্না করা অনুচিত। কেননা এর ফলে প্রোটিনের গুনাগুন নষ্ট হয়ে যায়। এবং কিছু টক্সিক বা বিষাক্ত পদার্থ তৈরি হয় যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে মাংস মাঝারি আঁচে রান্না করুন এবং বারবার গরম করে বা ভাজা ভাজা করে খাওয়া থেকে বিরত থাকুন।
৩। যেহেতু কুরবানির মৌসুমে প্রায় প্রতিবেলায় রেড মিট বা লাল মাংস খাওয়া হয় তাই এই সময় অন্য প্রাণীজ আমিষ তথা ডিম, মাছ বা মুরগি গ্রহণে বিরত থাকুন।
৪। মাংস খাচ্ছেন দেখে সব্জিকে আবার ভুলে যাবেন না যেনো। প্রতিবার মাংস খাবার ৩০-৪৫ মিনিট পূর্বে মাঝারি বাটির এক বাটি সালাদ খাবেন। এতে বিদ্যমান ফাইবার আপনার পরিপাক তন্ত্রকে সচল করবে এবং মাংস হজমে সহায়তা করবে।
৫। আমরা অনেকেই খাওয়ার আগে আগে বা খাওয়ার একদম পরেই পানি পান করে থাকি। এটি একদমই অনুচিত। কেননা এতে হজমে বিরূপ প্রভাব পড়ে থাকে। তাই খাওয়ার পূর্বে বিশেষ করে মাংস খাওয়ার আধা ঘন্টা পূর্বে এক থেকে দেড় গ্লাস এবং খাওয়ার প্রায় এক ঘন্টা পর থেকে পানি পান করা উচিৎ। এতে মাংস হজমের প্রক্রিয়া সঠিকভাবে কাজ করে।
মনে রাখবেন কোন কিছুই অতিরিক্ত ভালো নয়। তেমনই অতিরিক্ত মাংস গ্রহণও আপনার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই একটু সচেতনতা অবলম্বন করে মাংস গ্রহণ করুন, সুস্থ থাকুন।

 

লেখকঃ জিনাতুল জাহরা ঐশী, 
শিক্ষার্থী,  খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগ,
গার্হস্থ্য অর্থনীতি কলেজ,
আজিমপুর, ঢাকা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..