শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮:২০ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
নাটোর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সংবর্ধনা নোবিপ্রবিতে দাবা ক্লাবের যাত্রা। ডিআইইউতে ফার্মেসি ক্লাবের সভাপতি ইলিয়াস, সম্পাদক মেহেদী বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নেতৃত্বে আবারও কামরুজ্জামান-সালেহ কে নেবে কার দায়! কে দিবে কার দায়! এ দুয়ের দোলাচলে অনেকেই হারিয়ে যায় ফরিদপুরে গড়াই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন প্রশাসন নির্বিকার সন্ধ্যার পর ফোন দেয়া যাবে না বশেমুরবিপ্রবি প্রক্টরকে! শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন শাবিতে হামলার প্রতিবাদে নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংহতি সমাবেশ  লালপুর ডিগ্রি কলেজের প্রধান ফটক ও সীমানা প্রাচীর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন   বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি নির্বাচনে সভাপতিসহ ৫ পদে বিনাপ্রতিদ্বন্দীতায় জয়ী  পেকুয়া ইউনিয়ন ভূমি অফিস যেন ঘুষের আখড়া! নোবিপ্রবিতে মেশিন ইন্টেলিজেন্স’র উপর আন্তর্জাতিক কনফারেন্স সেপ্টেম্বরে পাবিপ্রবি’কে অ্যাম্বুলেন্স উপহার দিলো ভারত সরকার! চকরিয়ায় সৌদিয়া বাসের সাথে ট্রাকের সংঘর্ষে চালক নিহত, আহত-১০ বিয়ের অনুষ্ঠানে নারীর সাজ মোবাইল গেমস বানালো বশেমুরবিপ্রবি শিক্ষার্থী বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন ১৯ জানুয়ারি ভেড়ামারায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে বিজয়ের পূর্ণতা ভেড়ামারায় সিসিটিভি ক্যামেরা চুরির ১ মাসেও চোর সনাক্ত হয়নি! ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে হাবিপ্রবি ছাত্রলীগের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পবিপ্রবি রোভার স্কাউটের সমুদ্র সৈকতের পরিবেশ রক্ষা কর্মসূচি বাস্তবায়ন  শার্শায় অসহায় ও দুঃস্থ পরিবারের মাঝে কম্বল বিতরণ করেন যুবলীগ নেতা নাজমুল পানছড়ির ৫ ইউপিতে নৌকার মনোনয়ন পেলেন যারা

থার্টি ফাস্ট নাইট নামক অপসংস্কৃতি বর্জন করুন

মতামত ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০
  • ১৪৩ ০০০ বার

থার্টি ফাস্ট নাইট নামক অপসংস্কৃতি বর্জন করুন

প্রত্যেকটি বছরেরই যেমন শুরু রয়েছে ঠিক তেমনই আবার তার শেষ ও রয়েছে।
এটি শুধু নির্দিষ্ট বছরেই নয়,এটি সর্বদা অপরিবর্তনীয়।

প্রত্যেক বছরেই বছরের শেষ দিনটি থার্টি ফাস্ট নামক রাত হিসাবে আমাদের সকলেরই পরিচিত। নানান শ্রেনীর মানুষ এই দিনটি ব্যাপক উৎসাহ, উদ্দীপনা নিয়ে পালন করে থাকে।
শুধু তাই নয়,এই থার্টি ফাস্ট নামক এই দিনে নানান অপসংস্কৃতিও আমাদের সমাজে পর্যবেক্ষণ করা যায়৷ যা ব্যক্তিগত জীবন, সামাজিক জীবনে ব্যাপক ভাবে অবক্ষয় এর সাড়া প্রদান করে।

শুধু এতটুকুতেই সীমাবদ্ধ নয় এই থার্টি ফাস্ট নাইট যুবকদের চারিত্রিক অবক্ষয় করে থাকে।
এই রাতে এমন অনেক জায়গায় নানান প্রকার অশালীন গান বাজনা, মাদক, নারী কোনো কিছুতেই সীমাবদ্ধ থাকতে চায় না। যা আমরা থার্টি ফাস্ট নাইটের পরেরদিন পত্রিকার পাতা উন্মুক্ত করলেই দেখতে পাই।

থার্টি ফাস্ট পালন করার ফলে এত কিছুর ক্ষতি হয় আমরা পর্যবেক্ষণও করি তবুও কেন এটি আমরা পালন করি? এটি কি আমাদের বিবেক বোধের অভাব নাকি আমরা বুঝেও বুঝতে চাই না?

এমনও অনেক স্থান রয়েছে যেখানে এই থার্টি ফাস্ট নাইট এমন প্রফুল্লের সাথে পালিত হয় যেন মনে হয় যেন এটিই আমাদের অনেক বড় উৎসব। তবে কি তাই?
মোটেও না, এই থার্টি ফাস্ট নাইট ব্যক্তিগত জীবনে, সামাজিক জীবনে মোটেও কল্যানকর কোনো কিছু বয়ে আনতে পারে না।

এই থার্টি ফাস্ট নাইট বয়ে আনে অপসংস্কৃতি, এই দিনে আমরা আমাদের বাংলা ভাষাকেও ভুলে যাই। সাউন্ড বক্সে বেজে ওঠে নানান ভাষার অশালীন গান গুলো।

যা সমাজে বসবাস রত বাকি মানুষগুলোর জন্য ব্যাপক বিরক্তের কারন।

যারা এই লিখাটি পড়ছেন তারা বলতে পারেন এটি তো আমাদের কালচার। আমি বলব এটি মোটেও আমাদের কালচার নয়। এই থার্টি ফাস্ট নাইট নামে এমন অপসংস্কৃতি কখনোই আমাদের দেশের কালচার হতে পারে না। এটি প্রাচীন রোমান খ্রীষ্টানদের একটি উৎসব । তবে কেন আমরা বাংগালী এই দিনটিকে এত অপসংস্কৃতিতে ভরিয়ে তুলি? কেন আমরা আমাদের সমাজকে মাদক সহ নানান ক্ষতির দিকে ঠেলে দেই?প্রশ্ন থেকেই যায়

থার্টি ফাস্ট নাইট নামক এমন অপসংস্কৃতি রোধ করা আমাদের সকালেরই মৌলিক দায়িত্ব। এরই মধ্যে দিয়ে নীতি নৈতিকতায় গড়ে উঠবে আদর্শবান সোনার মানুষ গুলো। এবং সমাজে নানান অপরাধও কমে যাবে৷ তাই আমাদের উচিত এমন অপসংস্কৃতিকে কঠোর ভাবে বর্জন করা।

লেখক পরিচিতি
মো.তামিম সিফাতুল্লাহ
শিক্ষার্থী একাদশ শ্রেনী
রাজশাহী সদর
E-mail:-tamim sifatullah82@gmail.com

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..