মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১২:৩৯ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
ভর্তিচ্ছুদের পাশে নোবিপ্রবির সহযোগী সংগঠন বিএনসিসি ও রোভার স্কাউট নজরুল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলছে ২৫ অক্টোবর নোবিপ্রবিতে ‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত জাককানইবিতে গুচ্ছ পদ্ধতির বি-ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন গোগায় ইউপি নির্বাচনকে কেন্দ্র করে দুগ্রুপের সংঘর্ষ : আহত- ৫০ ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িক চেতনায় খুলনা বিশ্ববিদ্যালয় শার্শার ইউপিতে আ.লীগের নৌকার মাঝি হয়েছেন যারা পটুয়াখালীর দুমকীতে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত। ৩১ অক্টোবর খুলছে নোবিপ্রবির আবাসিক হল, ক্যাম্পাসেই টিকা পাবে শিক্ষার্থীরা ফরিদপুরে সাম্প্রদায়িক হামলাকারী সন্ত্রাসী দের বিচারের দাবিতে ছাত্র ইউনিয়নের মশাল মিছিল সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে পীরগঞ্জে মানববন্ধন ও সম্প্রীতি র‌্যালি বশেমুরবিপ্রবিতে শিক্ষকের মৃত্যুতে শিক্ষক সমিতি কর্তৃক স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত অপেক্ষার প্রহর শেষে অবশেষে চালু হচ্ছে স্বপ্নের পায়রা সেতু সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে পাবিপ্রবি শিক্ষার্থীর একক অবস্থান কর্মসূচি সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে পানছড়িতে আওয়ামী লীগের ‘সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা’ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে পাবিপ্রবি ছাত্রলীগের সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত দুমকীতে শেখ রাসেল এর জন্মবার্ষিকী উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা মন্দির-বাড়িঘরে হামলা, অগ্নিসংযোগ ও হত্যা’র প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ   শেখ রাসেল দিবস উপলক্ষে পটুয়াখালীর দুমকীতে তালের চারা রোপন বড়াইগ্রাম পৌরসভায় জেন্ডার ও জেন্ডার ভিত্তিক সহিংসতা বিষয়ক কর্মশালা শার্শা সীমান্ত থেকে পিস্তল-গুলি ও মাদক উদ্ধার করেছে বিজিবি নোবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন  সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে নোবিপ্রবিতে মানববন্ধন অনুষ্ঠিত ফরিদপুরে আজ দাবা লীগের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পূর্ণ  সাংবাদিক সুরক্ষা আইন প্রনয়নের দাবীতে দেশব্যাপী প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান

বড়াইগ্রামে কৃষি জমিতে পুকুর খনন বন্ধ হচ্ছে না; কৃষি জমি হুমকির মুখে

শামীম হোসাইন তালহা, বড়াইগ্রাম উপজেলা প্রতিনিধি
  • আপডেট টাইম : শনিবার, ১৩ মার্চ, ২০২১
  • ১৬৯ ০০০ বার

উচ্চ আদালতের নিষেধাজ্ঞা স্বত্ত্বেও নাটোরের বড়াইগ্রামে কৃষি জমিতে পুকুর খনন থামছে না। এতে শুধু কৃষি জমিই নষ্ট হচ্ছে না, পরিবেশের উপরও বিরুপ প্রভাবের আশংকা রয়েছে। এছাড়া মাটি বহনকারী ট্রাক্টর চলাচলের কারণে রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হচ্ছে। দ্রুত এর অবসান না হলে জলাবদ্ধতাসহ পরিবেশে বিরুপ প্রভাব পড়ারও আশঙ্কা করছেন কৃষি সংশ্লিষ্টরা। তবে উপজেলা প্রশাসনের দাবী, পুকুর খনন বন্ধে জোর চেষ্টা চালাচ্ছেন তারা।

সরেজমিনে অনুসন্ধানে দেখা যায়, বড়াইগ্রামের গোপালপুর ইউনিয়নের গোপালপুর খাঁ পাড়া এলাকায় মোস্তাক হোসেন দীর্ঘদিনের পুরনো খাল দখল করে এক্সকেভেটর দিয়ে পুকুর কাটছেন। একই সঙ্গে পাশের তিন ফসলী প্রায় ৫ বিঘা জমিতেও তিনি পুকুর খনন করছেন। একই ইউনিয়নের অর্জুনপুর এলাকার শাহজাহান আলী তার ৫ বিঘা জমিতে পুকুর কাটছেন। এসব পুকুরের মাটি যাচ্ছে পাশের একটি ইটভাটায়। চান্দাই ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামে ৬ বিঘা জমিতে পুকুর খনন করা হচ্ছে। একই ইউনিয়নের আকবর মোড় এলাকায় আলমের ইটভাটার পেছনে মাহতাব উদ্দিনের ১০ বিঘা জমিতে পুকুর খনন করা হচ্ছে। জোনাইল বাগবাচ্চা বিলের প্রায় ১২ বিঘা জমিতে পুকুর কাটছেন লোকমান হোসেন নামে এক ব্যাক্তি। একইভাবে বড়াইগ্রাম ইউনিয়নের চড়–ইকোল এলাকায় মাটি কাটার ঠিকাদার হায়দার আলী, মানিকপুর গ্রামে রেজাউল করিম, রাজাপুর গ্রামে আব্দুল খালেক এবং উপলশহর কিলিকমোড়ে আব্দুল আজিজ তিন ফসলী জমিতে পুকুর কেটে বাইরে মাটি বিক্রি করছেন। একই ভাবে বড়াইগ্রাম উপজেলা আটঘরিয়া, ভবানীপুর, কামারদহ, মহানন্দগাছাসহ বিভিন্ন এলাকায় চলছে অবাধে পুকুর খনন। কোথাও এক্সকেভেটর আর কোথাও শ্রমিক দিয়ে পুকুর কেটে এসব মাটি বিক্রি হচ্ছে বড়াইগ্রাম উপজেলার বিভিন্ন ইট ভাটায়। সেই সাথে পাকা-কঁাচা সড়ক ব্যবহার করছে মাটি বহনকারী ট্রাক্টর। এতে ক্ষতি হচ্ছে রাস্তাঘাট, ঘটছে দুর্ঘটনা, নষ্ট হচ্ছে পরিবেশ। ট্রাক্টর মালিকদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি গাড়ীর মাটি বিক্রি হচ্ছে আটশ’ থেকে এক হাজার টাকায়। সেই সাথে গাড়ীগুলো চালাতে দেখা যায় অধিকাংশই অপ্রাপ্ত বয়স্ক চালক। যাদের বয়স পনের থেকে বিশের মধ্যে। এদের কোন ড্রাইভিং লাইসেন্স বা গাড়ি চালানোর কোন বৈধ কাজ কাগজপত্র নেই। এছাড়া অনেকেই ভিটেমাটিতে করা আম, লিচু, কাঁঠাল, বাগান কেটে সাময়িক লাভের আশায় পুকুর খনন করছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা বলেন, কৃষি ফসল বিনষ্ট করে পুকুর খনন করা একটি অপরাধ। এ ব্যাপারে ব্যবস্থা নিতে উপজেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা হবে বলে জানান তিনি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, উপজেলার বিভিন্ন জায়গায় কৃষি জমিতে খনন বন্ধে পুকুর মালিকসহ গাড়ীর চালককে বিভিন্ন মেয়াদে জেল ও জরিমানা করা হচ্ছে এবং গাড়ীর ব্যাটারী জব্দ করা হয়েছে। কৃষি জমিতে কাউকে পুকুর খনন করতে দেয়া হবে না। এ ব্যাপারে অভিযান আরো জোরদার করা হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..