রবিবার, ১৬ জানুয়ারী ২০২২, ০৪:৩১ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
লালপুর ডিগ্রি কলেজের প্রধান ফটক ও সীমানা প্রাচীর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন   বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি নির্বাচনে সভাপতিসহ ৫ পদে বিনাপ্রতিদ্বন্দীতায় জয়ী  পেকুয়া ইউনিয়ন ভূমি অফিস যেন ঘুষের আখড়া! নোবিপ্রবিতে মেশিন ইন্টেলিজেন্স’র উপর আন্তর্জাতিক কনফারেন্স সেপ্টেম্বরে পাবিপ্রবি’কে অ্যাম্বুলেন্স উপহার দিলো ভারত সরকার! চকরিয়ায় সৌদিয়া বাসের সাথে ট্রাকের সংঘর্ষে চালক নিহত, আহত-১০ বিয়ের অনুষ্ঠানে নারীর সাজ মোবাইল গেমস বানালো বশেমুরবিপ্রবি শিক্ষার্থী বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন ১৯ জানুয়ারি ভেড়ামারায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে বিজয়ের পূর্ণতা ভেড়ামারায় সিসিটিভি ক্যামেরা চুরির ১ মাসেও চোর সনাক্ত হয়নি! ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে হাবিপ্রবি ছাত্রলীগের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পবিপ্রবি রোভার স্কাউটের সমুদ্র সৈকতের পরিবেশ রক্ষা কর্মসূচি বাস্তবায়ন  শার্শায় অসহায় ও দুঃস্থ পরিবারের মাঝে কম্বল বিতরণ করেন যুবলীগ নেতা নাজমুল পানছড়ির ৫ ইউপিতে নৌকার মনোনয়ন পেলেন যারা ৬ গুণে নারী অনন্য মাইন বিস্ফোরণ দিবসে হাবিপ্রবি ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি চকরিয়ায় আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৩১ নারীকে সেলাই মেশিন বিতরণ জাবি রসায়ন সংসদের ভিপি গৌতম, জিএস নাজমুল নির্বাচিত পাবিপ্রবিতে ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বঙ্গবন্ধুর সমাধিসৌধে বশেমুরবিপ্রবি ছাত্রলীগের পুষ্পস্তবক অর্পণ  বনপাড়া পৌরসভায় ৬৫৮ জন দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ রাতের অন্ধকারে ভোট কিনতে গিয়ে জনগণের হাতে ধরা, অতঃপর পুলিশে সোপর্দ। বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশীপ তালিকায় পাবিপ্রবির পাঁচ শিক্ষার্থী!

নজরুল বিশ্ববিদ্যালয়ে নির্মাণকাজে মানা হচ্ছে না সেফটি কোড

শর্মিষ্ঠা ভট্টাচার্য, জাককানইবি প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
  • ১৫৬ ০০০ বার

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দশতলা একাডেমিক ভবন নির্মাণকাজে শ্রমিকদের মাথায় হেলমেট পড়া বাধ্যতামূলক আইনটি মানছে না ঠিকাদারি প্রতিষ্ঠান কে এস বি এল।

জাতীয় বিল্ডিং কোড(২০১৪) আইন অনুযায়ী নির্মাণ কাজের সময় শ্রমিকের মাথায় হেলমেট পড়া বাধ্যতামূলক হওয়া সত্ত্বেও সরেজমিনে প্রকল্পটির নির্মাণ কাজ দেখতে গিয়ে শ্রমিকদের মাথায় হেলমেট, পায়ে বুট জুতা, সানগ্লাস, গ্লাভস কোনো কিছুই পড়তে দেখা যায়নি। এমনকি কে এস বি এল ঠিকাদারি প্রতিষ্ঠানটির থেকেও উদ্যোগ নিতে দেখা যায়নি।

তবে উদ্যোগ না নেয়ার কথা অস্বীকার করে ঠিকাদারি প্রতিষ্ঠানের আঞ্চলিক ম্যানেজার মোঃ আবু হানিফ বলেন, আমরা তাদের সকল উপকরণ দিয়েছি। আমি সাইটে না আসায় এরকম করেছে। আমি সাইটে থাকা লোকদের বলে দিচ্ছি যেনো শ্রমিকেরা হেলমেট, জুতা পড়ে কাজ করে।

শ্রমিকরা কেন হেলমেট পড়ে না জিজ্ঞেস করলে সেখানে থাকা এক শ্রমিক মনির বলেন, ভার্সিটির স্যাররা যখন আসে তখন তো সবাইকে পড়তেই হয়।এছাড়াও কেউ কেউ পড়ে মাঝে মাঝে। গরম লাগে এর জন্য পড়ে না অনেকে।

তবে হেলমেট সহ সকল প্রকার সেইফটি গার্ড ব্যবহার না করাটা দুঃখজনক বলেছে বিশ্ববিদ্যালয়ের সহকারী ইঞ্জিনিয়ার(সিভিল) এ কে এম জহিরুল হাসান। তিনি আরো বলেন, প্রশাসনিক ভাবে আমরা আলোচনা করবো কিভাবে শ্রমিকদের‌ এগুলো ব্যবহারে উৎসাহিত করা যায়।

প্রকল্পে শ্রমিকদের বিল্ডিং কোড অনুযায়ী নিরাপত্তা প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবীর বলেন, যদি শ্রমিকরা সেইফটি কোড মেনে না কাজ করে তাহলে প্রাথমিক ভাবে আমরা ঠিকাদারি প্রতিষ্ঠানকে চিঠি দিবো কেনো তারা তা পালন করছে না সেই সাথে এই প্রক্রিয়ায় সমাধান না আসলে কাজ বাতিলের মতো সিদ্ধান্তও নিতে পারে প্রশাসন। কেননা সবার আগে জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে শ্রমিকের ।

উল্লেখ্য, এর আগে পড়ে গিয়ে শ্রমিকের মৃত্যুর মতো ঘটনাও ঘটেছিল বিশ্ববিদ্যালয়টির ব্যবসায় প্রশাসন অনুষদ এবং সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন নির্মাণের সময়। মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ সঠিকভাবে প্রদান না করার অভিযোগও উঠেছিলো। এছাড়াও, বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ(বিলস) এর মতে ২০২০ সালে কর্মক্ষেত্রে বিভিন্ন দুর্ঘটনায় ৭২৯ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৭২৩ জন পুরুষ, ৬ জন নারী শ্রমিক। অন্যদিকে কেবল নির্মাণ কাজে ২০১৭-২০২০ সাল পর্যন্ত মৃত্যু হয়েছে ৫১৩জন শ্রমিকের।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..