বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৯:৩৪ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পরিবেশ সুরক্ষায় গুণীজন সম্মাননা পেলেন জামসেদুল হক জুয়েল ভর্তিচ্ছুদের পাশে নোবিপ্রবির সহযোগী সংগঠন বিএনসিসি ও রোভার স্কাউট নজরুল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলছে ২৫ অক্টোবর নোবিপ্রবিতে ‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত জাককানইবিতে গুচ্ছ পদ্ধতির বি-ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন গোগায় ইউপি নির্বাচনকে কেন্দ্র করে দুগ্রুপের সংঘর্ষ : আহত- ৫০ ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িক চেতনায় খুলনা বিশ্ববিদ্যালয় শার্শার ইউপিতে আ.লীগের নৌকার মাঝি হয়েছেন যারা পটুয়াখালীর দুমকীতে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত। ৩১ অক্টোবর খুলছে নোবিপ্রবির আবাসিক হল, ক্যাম্পাসেই টিকা পাবে শিক্ষার্থীরা ফরিদপুরে সাম্প্রদায়িক হামলাকারী সন্ত্রাসী দের বিচারের দাবিতে ছাত্র ইউনিয়নের মশাল মিছিল সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে পীরগঞ্জে মানববন্ধন ও সম্প্রীতি র‌্যালি বশেমুরবিপ্রবিতে শিক্ষকের মৃত্যুতে শিক্ষক সমিতি কর্তৃক স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত অপেক্ষার প্রহর শেষে অবশেষে চালু হচ্ছে স্বপ্নের পায়রা সেতু সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে পাবিপ্রবি শিক্ষার্থীর একক অবস্থান কর্মসূচি সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে পানছড়িতে আওয়ামী লীগের ‘সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা’ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে পাবিপ্রবি ছাত্রলীগের সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত দুমকীতে শেখ রাসেল এর জন্মবার্ষিকী উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা মন্দির-বাড়িঘরে হামলা, অগ্নিসংযোগ ও হত্যা’র প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ   শেখ রাসেল দিবস উপলক্ষে পটুয়াখালীর দুমকীতে তালের চারা রোপন বড়াইগ্রাম পৌরসভায় জেন্ডার ও জেন্ডার ভিত্তিক সহিংসতা বিষয়ক কর্মশালা শার্শা সীমান্ত থেকে পিস্তল-গুলি ও মাদক উদ্ধার করেছে বিজিবি নোবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন  সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে নোবিপ্রবিতে মানববন্ধন অনুষ্ঠিত ফরিদপুরে আজ দাবা লীগের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পূর্ণ 

ফরিদপুরে করোনা পরিস্থিতিতে শিক্ষার্থী ও শিক্ষা অঙ্গন নিয়ে ছাত্র ইউনিয়নের পর্যালোচনা প্রতিবেদন

শিতাংশু ভৌমিক অংকুর,ফরিদপুর জেলা প্রতিনিধি
  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ জুন, ২০২১
  • ৬৮ ০০০ বার

করোনাভাইরাস সংক্রমণের কারণে বাংলাদেশে শিক্ষা প্রতিষ্ঠান এক বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে। কিন্তু দেশে করোনা সংক্রমণ আবার বৃদ্ধি পাবার পরিপ্রেক্ষিতে শিক্ষা প্রতিষ্ঠান খুব শীঘ্রই খুলবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এরই মধ্যে শিক্ষা ব্যবস্থা থেকে ব্যাপক সংখ্যক শিক্ষার্থী ঝরে পরেছে। যাদের শিক্ষা জীবনে ফিরে আসার সম্ভবনা নেই। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ফরিদপুর জেলা সংসদের উদ্যোগে গত তিন মাস ধরে ফরিদপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উপর একটি জরিপ চালিয়েছেন। সেই জরিপ পর্যালোচনা করে আজ তা প্রতিবেদন আকারে প্রকাশ করেছেন তাদের জেলা সংসদের নামে দপ্তর সম্পাদক সুমন মালাকারের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ।

নিচে তাদের এই পর্যালোচনা প্রতিবেদন টি দেওয়া হলো।

ফরিদপুরে করোনা পরিস্থিতিতে শিক্ষার্থী ও শিক্ষা অঙ্গন নিয়ে ছাত্র ইউনিয়ন ফরিদপুর জেলা সংসদের পর্যালোচনা প্রতিবেদনঃ

বিশ্ব চিরাচরিত যে শিক্ষা ব্যবস্থার সঙ্গে পরিচিত ছিল এবং অর্থনৈতিকভাবে পৃথিবী বিগত দশকগুলোতে যে অগ্রগতির ধারায় এগুচ্ছিল, কোভিড-১৯-এর কারণে ব্যাপকভাবে তার নেতিবাচক পরিবর্তন ঘটে। দীর্ঘকালের ধারাবাহিকতায় শিক্ষা ব্যবস্থার ধরন ও স্বরূপ বিভিন্নভাবে পরিবর্তিত হয়েছে এবং ক্রমশ তার আধুনিকায়ন ঘটেছে।

কিন্তু কোভিড-১৯-এর কারণে যে পরিবর্তন ঘটেছে তাতে নতুন প্রজন্মের আগামীর স্বপ্নসৌধ নির্মাণের মূলকেন্দ্র শিক্ষা ব্যবস্থা প্রায় সম্পূর্ণভাবে বিঘ্নিত হয়েছে। গত বছরের জুলাই পর্যন্ত ১৬০টিরও বেশি দেশের স্কুল বন্ধ ছিল। পৃথিবীর প্রায় ১০০ কোটিরও বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে। সারা বিশ্বের মতো বাংলাদেশে করোনার কারণে দীর্ঘদিন স্কুল-কলেজ বন্ধ থাকায় মোট শিক্ষার্থীর ৯৪ ভাগ কোনো-না-কোনোভাবে ক্ষতির শিকার হয়েছে। ক্ষতিগ্রস্তদের ৯৯ ভাগই নিম্ন বা নিম্নমধ্য আয়ের দেশের শিক্ষার্থী। ফরিদপুর জেলা ও তার ব্যতিক্রম নয়।বর্তমান পৃথিবী এমন এক বিপর্যয়ের শিকার, যার প্রভাব প্রজন্ম থেকে প্রজন্মান্তরে পড়বে, মানবজাতির অন্তর্গত যে সম্ভাবনা রয়েছে তা ধ্বংস হয়ে যেতে পারে, বিগত দশকগুলোর উন্নতির যে ধারা তা বাধাগ্রস্ত হবে। জেলায় শিক্ষাগ্রহণ প্রক্রিয়ায় দীর্ঘ সময় ব্যাঘাতের কারণে শিশুদের পুষ্টিহীনতা,মানসিক রোগ, বাল্যবিবাহ ও নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি পেয়েছে।
সারা দেশে করোনা পরিস্থিতির মধ্যে দীর্ঘ দিন ফরিদপুর জেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। ফরিদপুর জেলায় মোট সরকারি বেসরকারি ৪৩১ টির বেশি শিক্ষা প্রতিষ্ঠান(মাদ্রাসা-কারিগিরি) রয়েছে । জেলায় প্রায় ১০লাখের অধিক শিক্ষার্থী রয়েছে। এই শিক্ষার্থীদের অধিকাংশ শ্রমিক-কৃষক পরিবারের সদস্য। করোনা পরিস্থিতিতে ব্যাপকভাবে বেকারত্বের হার বেড়েছে। যার ফলে মধ্যবিত্ত, নিম্ন-মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের সন্তানেরা শিক্ষাব্যবস্থা থেকে ঝরে পরছে এবং পরিবারের হাল ধরতে তারা প্রতিনিয়ত কাজের সন্ধান করছে। ফরিদপুর জেলার ব্যাপক সংখ্যক বিভিন্ন গার্মেন্টস -কারখানায় কাজে নিয়োজিত হয়েছে। অন্যদিকে ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে জেলায় বাল্যবিবাহ, এর বেশি শিকার হচ্ছে ১৪-১৭ বছরের কিশোরীরা।
এমতো অবস্থায় জেলার সকল শিক্ষার্থীদের করোনা ভ্যাক্সিন, শিক্ষা বৃত্তির ও নিয়মিত কাউন্সিলের নিশ্চয়তা দিতে হবে সরকারকে। বাল্যবিবাহ রোধে প্রশাসনের আরো বেশি উদ্যোগী হওয়ার প্রয়োজন রয়েছে।
বাল্যবিবাহ ছোবলে আঘাত প্রাপ্ত ও সহিংসতা শিকার নারী- কিশোরীদের জন্য সরকার ও তার মাঠপর্যায়ের প্রশাসনের সর্বোচ্চ সহানুভূতি প্রদর্শন করতে হবে বলে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ফরিদপুর জেলা সংসদ মনে করে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..