শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১২:৪১ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
লালপুরে মতবিনিময় সভা অনুষ্ঠিত। ৩৩ মিনিট পর লিফট থেকে উদ্ধার জাককানইবি শিক্ষার্থী বশেমুরবিপ্রবি’র বিজয় দিবস হল নিয়ে শিক্ষার্থীদের পাহাড়সম অভিযোগ পেকুয়ায় বিজয়ী প্রার্থীর সমর্থকের উপর হামলা, দোকানের মালামাল লুট পবিপ্রবিতে গবাদি পশুর কৃত্রিম প্রজনন প্রশিক্ষণ সমঝোতা চুক্তি পাহাড়ে‌র একমাত্র নারী প্রার্থীর চেয়ারম্যান পদে জয় ৬২০ দিন পর আগামীকাল খুলছে নোবিপ্রবি, উচ্ছ্বসিত শিক্ষার্থীরা পটুয়াখালীর দুমকীতে রাজিবের শোক সভা দোয়া মোনাজাত। কৃষি এবং কৃষিপ্রাধান্য বিশ্বিবদ্যালয়সমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত পটুয়াখালীর দুমকীতে আগুনে পুড়ে দোকান ভষ্মিভুত।  দুমকীর বোর্ড অফিস বাজারের ব্যবসায়ীদের আলোচনা সভা অনুষ্ঠিত।  নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির চতুর্দশ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত। অসহায় স্বর্গ আচার্য্যের মানবিক সহায়তার আবেদন কেমন আছে ভুল চিকিৎসায় কোমায় থাকা বশেমুরবিপ্রবির সেই শিক্ষার্থী? জবিতে টিকার দ্বিতীয় ডোজ ডিসেম্বরের প্রথম সপ্তাহে নোবিপ্রবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা দুমকীতে উপজেলা পরিষদ মাসিক সভা একটি বাচ্চাকে বাঁচাতে অসহায় পরিবারের আকুতি গোপালগঞ্জে মেডিকেল কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে নির্লজ্জ মিথ্যাচারের অভিযোগ কোন অপশক্তিই বিএমএসএফ’কে বিভক্ত করতে পারবেনা- সর্বোচ্চ পরিচালনা পর্ষদ মুবিপ মিটআপ ফটো কনটেস্ট ও উদ্যোক্তা কনটেস্ট পুরস্কার বিতরণী ২০২১ পেকুয়ায় ৪৫০০ পিচ ইয়াবাসহ দুই যুবক আটক  ক্লোন ক্যান্সার আক্রান্ত কুদ্দুছের আর্থিক সহযোগিতার আবেদন নোবিপ্রবিতে ভর্তিতে গুরুত্ব পাচ্ছে জিপিএ, ভর্তিচ্ছুদের ক্ষোভ চকরিয়ায় চার সন্তানের জননীকে কুপিয়ে হত্যা!

পাবিপ্রবিতে রসায়ন বিভাগের ক্যারিয়ার এবং উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

দূর্জয় কর্মকার, পাবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১
  • ১৯ ০০০ বার

শিক্ষার্থীদের ক্যারিয়ার এবং উচ্চ শিক্ষা বিষয়ে গাইডলাইন প্রদানের লক্ষ্যে আজ মঙ্গলাবার (৯ই নভেম্বর) পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) ক্যারিয়ার এবং উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারটি আয়োজন করে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এবং মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মোস্তফা কামাল মাসুদ।

 

দুপুর ১২টায় রসায়ন বিভাগের চেয়ারম্যান মো. হুমায়ুন কবীরের সভাপতিত্বে শুরু হওয়া এই সেমিনারে প্রধান আলোচক ড. মোস্তফা কামাল মাসুদ দেশে রসায়নের বিভিন্ন সরকারি ও বেসরকারি সেক্টরে চাকরি, শিক্ষকতা পেশায় রসায়ন, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ এবং দেশে ও দেশের বাইরে উচ্চতর শিক্ষার উপর গুরুত্ব নিয়ে আলোচনা করেন। পাশাপাশি উক্ত জায়গাগুলোতে কাজ করার জন্য কীভাবে এগিয়ে যেতে হবে সে বিষয়ে তিনি দিকনির্দেশনা দেন।

 

সেমিনার বিষয়ে জানতে চাইলে রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ফারুক আহমেদ জানান- “ করোনা মহামারীতে ছাত্রছাত্রীরা মানসিক ভাবে ভেঙে পড়েছিলো। বিশ্ববিদ্যালয় খোলার পর ছাত্রছাত্রীদের তাদের ক্যারিয়ার ও উচ্চতর শিক্ষা নিয়ে গাইডলাইন দেওয়ার লক্ষ্যে আমাদের এই সেমিনারের আয়োজন। ”

 

সেমিনার শেষে চতুর্থ বর্ষের শিক্ষার্থী রক্তিম তানভীর নামে এক শিক্ষার্থী বলেন – ” সেমিনারটিতে আমাদের রসায়ন বিভাগের শিক্ষার্থীদের ক্যারিয়ার এবং উচ্চশিক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। রসায়ন সম্পর্কযুক্ত চাকরি বাংলাদেশে কোন কোন বেসরকারি সেক্টরগুলো দেয় এবং সেইজন্য কি কি প্রস্তুতি নিতে হবে সেইসব বিষয়েও ধারণা পেয়েছি। ”

 

চতুর্থ বর্ষের আরেক শিক্ষার্থী প্রিতম কুন্ডু বলেন – ” সেমিনারটিতে করোনা মহামারী কাটিয়ে উঠার পর শিক্ষার্থীদের হতাশা মুক্ত হবার জন্য কার্যকর দিকনির্দেশনা দেয়া হয়েছে। উচ্চশিক্ষায় ক্যারিয়ার গঠনের জন্য গুরুত্বপূর্ণ তথ্যবহুল বিষয়গুলো আলোচনা করা হয়। আলোচকের ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে সবগুলো বিষয়ে ধারনা দেওয়ার কারণে আমরা বিষয়গুলো সম্পর্কে সুস্পষ্ট ধারনা পেয়েছি এবং আমরা আশাবাদী ভবিষ্যতে এই বিষয়গুলো আমাদের সুন্দর ক্যারিয়ার গঠনে সহায়ক হবে। ”

 

রসায়ন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী দিবা প্রামাণিক বলেন – ” প্রথম থেকেই উচ্চ শিক্ষার জন্য বিদেশে যাবার ইচ্ছে ছিলো। কিন্তু সঠিক দিক নির্দেশনা ও সুস্পষ্ট ধারনার অভাব আর পরিশেষে করোনা দুর্যোগকালীন সময়ে আসন্ন পারিপার্শ্বিক পরিস্থিতিতে সেই ইচ্ছে তে ভাটা পরে যায়। ভবিষ্যতে কোন পথে আগানো উচিত তা নিয়ে বিভ্রান্ত হয়ে পড়েছিলাম। আজকের সেমিনারে ড.মোস্তফা কামাল মাসুদ স্যারের সুস্পষ্ট উপস্থাপনে আমি অনেক বিষয়ে সঠিকভাবে জানতে পেরেছি। পারিপার্শ্বিকের সাপেক্ষে নিজের স্বপ্নের ক্যারিয়ার গড়ার জন্য আজকের সেমিনারটা ভীষণ রকম কার্যকরী ছিলো আমাদের জন্য। “

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..