রবিবার, ১৬ জানুয়ারী ২০২২, ০৪:৩০ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
লালপুর ডিগ্রি কলেজের প্রধান ফটক ও সীমানা প্রাচীর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন   বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি নির্বাচনে সভাপতিসহ ৫ পদে বিনাপ্রতিদ্বন্দীতায় জয়ী  পেকুয়া ইউনিয়ন ভূমি অফিস যেন ঘুষের আখড়া! নোবিপ্রবিতে মেশিন ইন্টেলিজেন্স’র উপর আন্তর্জাতিক কনফারেন্স সেপ্টেম্বরে পাবিপ্রবি’কে অ্যাম্বুলেন্স উপহার দিলো ভারত সরকার! চকরিয়ায় সৌদিয়া বাসের সাথে ট্রাকের সংঘর্ষে চালক নিহত, আহত-১০ বিয়ের অনুষ্ঠানে নারীর সাজ মোবাইল গেমস বানালো বশেমুরবিপ্রবি শিক্ষার্থী বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন ১৯ জানুয়ারি ভেড়ামারায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে বিজয়ের পূর্ণতা ভেড়ামারায় সিসিটিভি ক্যামেরা চুরির ১ মাসেও চোর সনাক্ত হয়নি! ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে হাবিপ্রবি ছাত্রলীগের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পবিপ্রবি রোভার স্কাউটের সমুদ্র সৈকতের পরিবেশ রক্ষা কর্মসূচি বাস্তবায়ন  শার্শায় অসহায় ও দুঃস্থ পরিবারের মাঝে কম্বল বিতরণ করেন যুবলীগ নেতা নাজমুল পানছড়ির ৫ ইউপিতে নৌকার মনোনয়ন পেলেন যারা ৬ গুণে নারী অনন্য মাইন বিস্ফোরণ দিবসে হাবিপ্রবি ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি চকরিয়ায় আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৩১ নারীকে সেলাই মেশিন বিতরণ জাবি রসায়ন সংসদের ভিপি গৌতম, জিএস নাজমুল নির্বাচিত পাবিপ্রবিতে ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বঙ্গবন্ধুর সমাধিসৌধে বশেমুরবিপ্রবি ছাত্রলীগের পুষ্পস্তবক অর্পণ  বনপাড়া পৌরসভায় ৬৫৮ জন দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ রাতের অন্ধকারে ভোট কিনতে গিয়ে জনগণের হাতে ধরা, অতঃপর পুলিশে সোপর্দ। বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশীপ তালিকায় পাবিপ্রবির পাঁচ শিক্ষার্থী!

‘আমরাই আগামী-আমরাই অদম্য’ শীর্ষক আলোকচিত্র প্রতিযোগিতা,প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত

বাংলাদেশ সারাবেলা বিশেষ রিপোর্ট
  • আপডেট টাইম : রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১
  • ৪৭ ০০০ বার

পরিবার, সমাজ ও রাষ্ট্র—সব ক্ষেত্রেই নারী অবদান রেখে চলেছেন অবিরত। নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও বাংলাদেশে নারীরা পরিবার ও সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। স্বাধীনতার ৫০ বছরেও পরিবার ও সমাজে নারীর অবদান এবং কাজকে আর্থিকভাবে স্বীকৃতি দেওয়া হয়নি। নারীর কাজকে যথাযথভাবে মূল্যায়ন না করার ফলে নারীর প্রতি সহিংসতা এবং বৈষম্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আবার নারীরা এমন অনেক কাজ করছেন, যেগুলো মজুরিবিহীন। যেমনঃ গৃহস্থালী কাজ, উঠানকেন্দ্রিক কৃষিকাজ, সন্তান লালন-পালন ও পরিবারের বয়স্ক ব্যক্তিদের সেবাযত্ন। পারিশ্রমিক ছাড়া তাঁরা এই কাজগুলো করেন বলে সেগুলোকে আমরা অবদান হিসেবে গণ্য করি না।

এক গবেষণায় দেখানো হয়েছে, একজন নারী প্রতিদিন একজন পুরুষের তুলনায় গড়ে প্রায় তিন গুণ সময় জাতীয় আয়ের হিসাবে অন্তর্ভুক্ত হয় না- এমন কাজে নিয়োজিত থাকেন। নারীর এই অবদানগুলোকে পরিবার ও অর্থনীতিতে স্বীকার করে নেওয়া এবং মর্যাদা প্রদান এখন সময়ের দাবি।  তাই পরিবার এবং সমাজে নারীর কাজকে আর্থিকভাবে স্বীকৃতি এবং নারীর অবদান মূল্যায়ন করার জন্য উদ্যোগ গ্রহণ করা খুবই গুরুত্বপূর্ণ। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, যদি পরিবার এবং সমাজে নারীর অবদান সঠিকভাবে মূল্যায়ন করা যায়, পরিবার এবং সমাজ নারীর অবদানকে সম্মান ও মর্যাদা দিয়ে থাকে, তবে সমাজে নারীর প্রতি সহিংসতা এবং বৈষম্য কমে যাবে।

প্রতি বছরের ন্যায় বিশ্বের অন্যান্য দেশের মতই বাংলাদেশেও ১৬ দিন ব্যাপী আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে ইয়ুথ ক্লাব অব বাংলাদেশ মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউ কে এইড এর সহযোগিতায় “আমরাই আগামী আমরাই অদম্য”  আলোকচিত্র প্রতিযোগিতা , প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত আলোকচিত্র প্রতিযোগিতায় দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হতে ৫০ এর অধিক ছবি প্রদর্শনী করা হয়। “মর্যাদায় গড়ি সমতা – সমাজে নারীদের প্রতিবন্ধকতা ও অবদান” প্রতিপাদ্যের উপর সমাজের বিভিন্ন পরিসরের ব্যক্তি বর্গদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নী জেনারেল সামিরা তারান্নুম রাবেয়া (মিতি),  অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদা আফরোজ লাকি,  বাংলাদেশ কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরামের সাধারণ সম্পাদক নাসিমা আক্তার জলি, বৃটিশ কাউন্সিলের পরিচালক সেহনাজ করিম, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম মেনেজার মোহাম্মদ জাহিদ হাসান,  ডাঃ রেহনুমা তাবাসসুম জ্যোতি,   বাংলাদেশ উইমেন চেম্বার এসোসিয়েশনের সদস্য গুলশান নাসরিন চৌধুরী, ই-ক্যাবের অর্থ সম্পাদক  মোহাম্মদ আব্দুল হক অনু সহ অনেকে।

আলোচনা সভায় সামিরা তারান্নুম রাবেয়া মিতি  বলেন, নারীর প্রতি সহিংসতা বন্ধ করতে হলে সবার আগে পারিবারিক সচেতনতা ও সামাজিক মূল্যবোধ বৃদ্ধি করতে হবে । পরিবারের সাহায্য ছাড়া নারীরা তাদের যথার্থ মর্যাদা ও সম্মান কখনো অর্জন করতে পারবেনা। তিনি আরো বলেন বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী অনেক  নারী বান্ধব ও সরকার নারীদের উন্নয়নের লক্ষ্যে বহু পদক্ষেপ গ্রহণ করেছে । তবে সরকারের সকল উদ্যোগ তখনি সফল হবে যখন সবাই মিলে এক সাথে কাজ করা যাবে।

গুলশান নাসরিন চৌধুরী  বলেন, নারীদের মূল্যায়ন তখনই যথার্থ হবে যখন তাকে তার স্বামী, সন্তান, পরিবার পূর্ণ সম্মান প্রদর্শন করবে। তিনি আরও বলেন নারীরা দিন দিন অর্থনৈতিক উন্নতি সাধন করলেও সমাজের মানুষের দৃষ্টি ভঙ্গি পরিবর্তন না করলে তাদের মর্যাদা বৃদ্ধি পাবেনা। আর গৃহস্থালী কাজে অবশ্যই  নারী পুরুষ সমান ভূমিকা পালন করা উচিৎ ।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরামের সাধারণ সম্পাদক নাসিমা আক্তার জলি, তিনি বলেন, উত্তরাধিকারে নারীর সমঅধিকার নিশ্চিত করতে হবে, নারীর বিরুদ্ধে নির্যাতন ও বৈষম্য সৃষ্টি করছে এমন সকল দৃষ্টিভঙ্গি, বিশ্বাস, আচরণ পরিবর্তনে জাতীয় পর্যায় থেকে তৃণমূল পর্যন্ত জনসচেতনতা ও জন আন্দোলন সৃষ্টি ও পুরুষদের সম্পৃক্ত করতে হবে।

অনুষ্ঠানের শেষে আলোক চিত্র প্রতিযোগিতার সকল বিজয়ীদের মধ্যে পুরষ্কার তুলে দেন ইয়ুথ ক্লাব অব বাংলাদেশের উপদেষ্টা শহীদুল ইসলাম রাজন ও সভাপতি আরিফিন রাহমান হিমেল। এই সময় তারা আমরাই অদম্য নামক ওয়েবসাইট উদ্বোধন করেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..