সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০১:৩২ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
লালপুর ডিগ্রি কলেজের প্রধান ফটক ও সীমানা প্রাচীর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন   বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি নির্বাচনে সভাপতিসহ ৫ পদে বিনাপ্রতিদ্বন্দীতায় জয়ী  পেকুয়া ইউনিয়ন ভূমি অফিস যেন ঘুষের আখড়া! নোবিপ্রবিতে মেশিন ইন্টেলিজেন্স’র উপর আন্তর্জাতিক কনফারেন্স সেপ্টেম্বরে পাবিপ্রবি’কে অ্যাম্বুলেন্স উপহার দিলো ভারত সরকার! চকরিয়ায় সৌদিয়া বাসের সাথে ট্রাকের সংঘর্ষে চালক নিহত, আহত-১০ বিয়ের অনুষ্ঠানে নারীর সাজ মোবাইল গেমস বানালো বশেমুরবিপ্রবি শিক্ষার্থী বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন ১৯ জানুয়ারি ভেড়ামারায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে বিজয়ের পূর্ণতা ভেড়ামারায় সিসিটিভি ক্যামেরা চুরির ১ মাসেও চোর সনাক্ত হয়নি! ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে হাবিপ্রবি ছাত্রলীগের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পবিপ্রবি রোভার স্কাউটের সমুদ্র সৈকতের পরিবেশ রক্ষা কর্মসূচি বাস্তবায়ন  শার্শায় অসহায় ও দুঃস্থ পরিবারের মাঝে কম্বল বিতরণ করেন যুবলীগ নেতা নাজমুল পানছড়ির ৫ ইউপিতে নৌকার মনোনয়ন পেলেন যারা ৬ গুণে নারী অনন্য মাইন বিস্ফোরণ দিবসে হাবিপ্রবি ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি চকরিয়ায় আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৩১ নারীকে সেলাই মেশিন বিতরণ জাবি রসায়ন সংসদের ভিপি গৌতম, জিএস নাজমুল নির্বাচিত পাবিপ্রবিতে ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বঙ্গবন্ধুর সমাধিসৌধে বশেমুরবিপ্রবি ছাত্রলীগের পুষ্পস্তবক অর্পণ  বনপাড়া পৌরসভায় ৬৫৮ জন দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ রাতের অন্ধকারে ভোট কিনতে গিয়ে জনগণের হাতে ধরা, অতঃপর পুলিশে সোপর্দ। বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশীপ তালিকায় পাবিপ্রবির পাঁচ শিক্ষার্থী!

এডি সায়েন্টিফিক ইনডেক্স-২০২২ তালিকায় বশেমুরবিপ্রবির ০৭ শিক্ষক

সমীরণ সাহা, বশেমুরবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১
  • ৩২ ০০০ বার

বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত এডি সায়েন্টিফিক ইনডেক্স- ২০২২ এ স্থান পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ০৭ জন গবেষক।

 

বুধবার (৮ ডিসেম্বর) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিংয়ে ১২ টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬ টি দেশের ১৩ হাজার ৫৪২ টি প্রতিষ্ঠানের ৭ লাখ ১০ হাজার ৪৯৬ জন গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় বাংলাদেশের ১৮৪৯ জন গবেষক স্থান পেয়েছেন।

 

তালিকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মধ্যে প্রথম স্থানে রয়েছেন কৃষি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: জাহিদুল ইসলাম সোহাগ, দ্বিতীয় স্থানে রয়েছেন গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. দিপংকর কুমার, তৃতীয় স্থানে রয়েছেন এপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ার বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুজ্জামান, চতুর্থ স্থানে রয়েছেন এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: নাজমুল হক, পঞ্চম স্থানে রয়েছেন পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: মতিয়ার রহমান, ষষ্ঠ স্থানে রয়েছেন একাউন্টিং এন্ড ইনফরমেশন বিভাগের সহকারী অধ্যাপক মো: আব্দুল মান্নান খান এবং সপ্তম স্থানে রয়েছেন রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মো. মতিয়ার রহমান।

 

এ বিষয়ে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স- ২০২২’ এ স্থান পাওয়া এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের সভাপতি ও সহকারী অধ্যাপক ড. মো: নাজমুল হক বলেন, “বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রধান দুইটি কাজ হচ্ছে গবেষণা করে জ্ঞান অন্বেষণ করা ও ছাত্রদের মাঝে সেই জ্ঞান বিতরণ করা।

 

আমাদের বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য অবকাঠামোগত সমস্যা এবং গবেষণা ফান্ড এর অপ্রতুলতা সত্ত্বেও এডি সায়েন্টিফিক র‌্যাংকিংয়ে সামনের দিকে থেকে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করতে পারায় গর্ববোধ করছি। সেই সাথে দৃঢ় আশাবাদ ব্যক্ত করছি যে, বশেমুরবিপ্রবিতে সব ধরনের গবেষণার পরিবেশ অতি দ্রুতই তৈরি হবে। যাতে আমরা সবাই আরো বেশি গবেষণায় মনোযোগী হতে পারি এবং বিশ্ববিদ্যালয়কে আরো সম্মানজনক অবস্থানে নিয়ে যেতে পারি।”

 

এছাড়া এই তালিকায় স্থান পাওয়া আরেক গবেষক এপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ার বিভাগের সহযোগী অধ্যাপক ও শিক্ষক সমিতির সভাপতি ড. মো. কামরুজ্জামান বলেন, “এডি সায়েন্টিফিক ইনডেক্স-২০২২ তালিকায় আমাদের বিশ্ববিদ্যালয়ের গবেষকদের নাম এসেছে এটা আমাদের জন্য নিঃসন্দেহে গর্বের বিষয়। ভবিষ্যৎ এ এটা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণার কাজে উৎসাহিত করবে”।

 

উল্লেখ্য, গবেষকদের গত পাঁচ বছরের বিভিন্ন বৈজ্ঞানিক উপাত্ত ও গুগল সাইটেশনের ওপর ভিত্তি করে মোট নয়টি প্যারামিটার ব্যবহার করে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ প্রকাশ করা হয়।

 

 

সমিরণ সাহা

ফোন: ০১৭১৪-১৯২৩৭২

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..