বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৩৭ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা

অসম্পূর্ণ ভাস্কর্যের উদ্বোধন নজরুল বিশ্ববিদ্যালয়ে!

শর্মিষ্ঠা ভট্টাচার্য, জাককানইবি প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৫ মে, ২০২১
  • ৬১৮ ০০০ বার

ভাস্কর্য নির্মাণের কাজ শেষ না করেই উদ্বোধনের কথা উঠেছে নজরুল বিশ্ববিদ্যালয়ে।

মঙ্গলবার (২৫ মে) সকাল ১১ টা ৩০ মিনিটে সাদা কাপড়ে ভাস্কর্যের নিচের অংশ মুড়িয়ে এবং লাল গালিচা ব্যবহার করে অসম্পূর্ণ ভাস্কর্যটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মজয়ন্তী উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘নজরুল ভাস্কর্য’টি উদ্বোধন করা হয়েছে। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন‌ বিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর প্রমুখ। এর আগে ২০২০ সালের ১৭ মার্চ কাজ অসম্পূর্ণ রেখেই বঙ্গবন্ধুর ভাস্কর্যেরও উদ্বোধন করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। উদ্বোধনের পরপরই বঙ্গবন্ধুর ভাস্কর্য থেকে পলেস্তারা ও টাইলস খসে পড়তেও দেখা গিয়েছিলো।

২০১৭-১৮ অর্থবছরে শুরু হওয়া এ প্রকল্পের কাজ ২০১৯ সালের জুন-জুলাই মাসে শেষ হওয়ার কথা থাকলেও চার বছরেও তা সম্পন্ন করতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স সুতিয়া করপোরেশন। ৪২ লাখ টাকায় দুটি ভাস্কর্যের বেদি নির্মাণকাজ শেষ করার কথা থাকলেও সেই ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ১২ লাখ টাকায়। বছরের বেশিরভাগ সময় কাজ বন্ধ থাকলেও বেদির নকশা পরিবর্তন করার অজুহাতে সময়ে সময়ে প্রকল্পের মেয়াদ ও ব্যয় বৃদ্ধি করে প্রতিষ্ঠানটি।

ভাস্কর্যের উদ্বোধন প্রসঙ্গে পরিকল্পনা ও ওয়ার্কার্স দপ্তরের প্রধান প্রকৌশলী হাফিজুর রহমান বলেন, “যতটুকু হইসে করোনা পরিস্থিতিতে ততটুকু করা হয়েছে। কাজ সম্পূর্ণ করেই যে উদ্বোধন করতে হবে তা কিন্তু নয়। এই অবস্থাটাকে শেষ বললেও সমস্যা নেই। এখন আমি যদি বলি স্বর্ণ দিয়ে মোড়াবো, টাইলস লাগাবো তার জন্যে তো সময় রয়েছেই। আমার পারপাস সার্ভ করার জন্যে যে অবস্থায় আছে তা যথেষ্ট।”

অন্যদিকে বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর বলেন, “কাজ সম্পূর্ণ করে উদ্বোধন করতে পারলে ভালো হতো কিন্তু কবির জন্মদিনের বিশেষ দিনটিতে আমরা উদ্বোধন করতে চেয়েছি। অবশিষ্ট কাজ আগামী এক মাসের মধ্যে সম্পন্ন করা হবে। সেদিকে নজর রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের।”

উল্লেখ্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২ তম জন্মজয়ন্তী উপলক্ষে ২৫,২৬ ও ২৭ মে তিনদিনব্যাপী অনলাইন অনুষ্ঠানমালার আয়োজন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রশাসন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..