শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
“পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা যবিপ্রবির তীর্থ কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠিত বগুড়া এসোসিয়েশনের দোয়া মাহফিল ও বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত  হকৃবিতে প্রভাষক হিসেবে যোগদান করলেন ডা. রয়েল

আন্তর্জাতিক ডিজাইন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দলের সদস্য পাবিপ্রবির দিপ্তেনু সাহা

দূর্জয় কর্মকার, পাবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : রবিবার, ৭ নভেম্বর, ২০২১
  • ২৫৮ ০০০ বার

এপিডেমিক আরবানিজম ইনিশিয়েটিভ (ইইউআই) ডিজাইন প্রতিযোগিতার ‘পাবলিক পার্কস ইন আ পোস্ট পেন্ডামিক ওয়ার্ল্ড ‘ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের ‘কন্টেক্সট পার্ক টিম’। প্রতিনিধি দলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র, শিক্ষক, রিসার্চারসহ ১৬ জন প্রতিযোগী অংশ নেয়। যেখানে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) শিক্ষার্থী দিপ্তেনু সাহা পাবিপ্রবির স্থাপত্য বিভাগের ০৮ ব্যাচের (সেশন:২০১৫-২০১৬) শিক্ষার্থী।

উক্ত প্রতিযোগিতায় প্রায় সাত শতাধিক ডিজাইনের মধ্যে বাংলাদেশের ‘কন্টেক্সট পার্ক টিম’ বিজয়ী হিসেবে নির্বাচিত হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে তিনি আমাদের জানান, “এ মহামারী বা অতিমারীর সময়ে পৃথিবীর বিভিন্ন স্থানে থেকে একটি প্রতিযোগিতার জন্য দলগত ভাবে প্রস্ততি নেয়া – এটি ছিলো সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা আমার জন্য। এ প্রতিযোগিতার শুরুতে, জায়গা নির্ধারণের জন্য আমরা ঢাকার আশেপাশে কিছু অব্যবহারিত জায়গার এর সন্ধান করি। পরবর্তীতে দলে আলোচনার মাধ্যমে, আমরা ঢাকার ইব্রাহিমপুরে ‘ স্বাধীনতা চত্ত্বর ‘ নামক স্থানটিকে আমাদের প্রতিযোগিতার কর্ম-পরিকল্পনার জায়গা হিসাবে নির্বাচন করি। বাংলাদেশের মত একটি জনবহুল দেশে, করোনা পরবর্তী সময়ে কিভাবে একটি পার্ককে সাধারণ মানুষের ব্যবহার উপযোগী করে গড়ে তোলা যায়- এটি ছিলো আমাদের প্রজেক্টের মূল উদ্দেশ্য। এ ছাড়াও দেশীয় সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের চেতনাকে অক্ষুন্ন রেখে, পার্কটিকে কিভাবে বিভিন্ন বয়সের মানুষের কাছে তুলে ধরা যায় এবং প্রকৃতির কাছাকাছি নিয়ে আসা যায় – সে ব্যপারেও প্রজেক্টে গুরুত্বের সাথে দেখা হয়েছে।”

বিজয়ী দলের সদস্য হিসেবে অনুভূতি জিজ্ঞেস করলে তিনি আবেগাপ্লুত হয়ে বলেন, “প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার অনুভূতি বলতে গেলে সেটা সহজে ভাষায় প্রকাশ করা সম্ভব না। আন্তর্জাতিকভাবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে নিজেকে খুবই ভাগ্যবান মনে করছি। আমরা বিশ্বাস করি বাংলাদেশ থেকে সর্বক্ষেত্রে প্রতিনিধিত্ব করার সক্ষমতা আছে। ভবিষ্যতেও এমন অর্জনের গৌরব অর্জন করবে বাংলাদেশ এই কামনা করি। ভবিষ্যতেও যেন আমি এমন সাফল্য অর্জন করতে পারি সেই আশীর্বাদ কামনা করি সকলের কাছে।”

এদিকে আন্তর্জাতিক ডিজাইন প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দলে পাবিপ্রবির শিক্ষার্থী থাকায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন পাবিপ্রবি পড়ুয়া সাধারণ শিক্ষার্থী সহ সংশ্লিষ্ট সকলেই।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..