মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭:৩৯ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাবনা ইসলামিয়া ফাজিল মাদ্রাসার উদ্যোগে দাখিল পরীক্ষায় উত্তীর্ণ কৃতি ছাত্রদের সম্বর্ধনা অনুষ্ঠিত পাবনায় পানিতে ডুবে ১২ বছরের কিশোরের মৃত্যু রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি সোসাইটির নতুন কমিটি গঠন  দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন কয়রাবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়  পাবনায় প্রথমবারের মত আয়োজিত হতে যাচ্ছে ক্যাট শো প্রতিযোগিতা ঈশ্বরদীতে বুড়িমারী এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত; তদন্ত কমিটি গঠন হায়দারপুরে এক রাতে ১৫ টি গরু চুরি জামিনে মুক্তি পেলেন সাবেক সহকারী প্রক্টর দ্বীন ইসলাম রবীন্দ্র জয়ন্তীর কেন্দ্রীয় কর্মসূচিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন প্রদর্শনী অনুষ্ঠিত নোবিপ্রবি সায়েন্স ক্লাবের নেতৃত্বে দেওয়ান—শাওন ব্যাগ ভর্তি টাকা সহ সুজানগর উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী আটক কক্সবাজার জেলায় ১০ম বারের মতো শ্রেষ্ঠ ওয়ারেন্ট তামিলকারি অফিসার মহসিন, শ্রেষ্ঠ অস্ত্র উদ্ধারকারী সোলায়মান যবিপ্রবিতে দুই দিনব্যাপী শুরু হতে যাচ্ছে বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসব চকরিয়ার হারবাংয়ে হাতি মারার বৈদ্যুতিক ফাঁদে জড়িয়ে কৃষকের মৃত্যু শহীদ এম মনসুর আলী কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আর নেই আটঘরিয়া উপজেলা নির্বাচন ২৯ মে, চেয়ারম্যান পদে লড়বেন ৩ জন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় নিয়ে দৈনিক সমকালে অপপ্রচারের বিরুদ্ধে  শিক্ষক সমিতির প্রতিবাদ বর্ণাঢ্য আয়োজনে হকৃবিতে প্রথম ‘বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২৪ উদযাপিত চকরিয়ায় জেলের ছদ্মবেশে অভিযান; ১২ লাখ ৫০ হাজার পিস ইয়াবা জব্দ আটঘরিয়ায় ৩ কৃষকের বাড়িতে অগ্নিকাণ্ডে ১৫ লক্ষাধিক টাকার মালামাল ভস্মীভূত বাউরেসের কৃষি সাংবাদিকতা পুরস্কার পেলেন আবুল বাশার মিরাজ গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২

ইবাদতে ইখলাস বা সহীহ্ নিয়তের গুরুত্ব

বাংলাদেশ সারাবেলা ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০
  • ১৩৮৭ ০০০ বার

বান্দার সকল প্রকার ইবাদত- বন্দেগি শুধুমাত্র মহান আল্লাহকে রাজি-খুশি করার জন্যই করতে হবে।যাবতীয় ইবাদত একমাত্র আল্লাহর জন্যই করা এবং এতে আল্লাহ ব্যাতিত অন্য কাউকে সন্তুষ্ট করার ইচ্ছে বা নিজের নফসের(মনের) খাহেশকে মিশ্রিত না করার নাম হলো ইখলাস তথা খাঁটি বা সহীহ নিয়ত।

অবশ্য কোন কোন ইবাদতে কিছু কিছু পার্থিব উপকারও হাসিল হয়ে থাকে। যেমন, নামাজের দ্বারা শরীরের কসরত হয়,রোযার দ্বারা পাকস্থলীর উন্নতি হয় প্রভৃতি, তবে সেটাকে উদ্দেশ্য বানিয়ে ইবাদত করা যাবে না। বরং ইবাদত হতে হবে একমাত্র আল্লাহ তা’য়ালার রেজামন্দী হাসিলের উদ্দেশ্যে।
এই ইখলাস বা খাঁটি নিয়ত না হলে ইবাদাতে ছওয়াব পাওয়া যাবে না। তাই ইবাদতের ছওয়াব ও ফজিলত অর্জনের জন্য সহীহ্ নিয়ত বা ইখলাস জরুরি।

সহীহ্ বোখারীর প্রথম হাদিস এখানে উল্লেখ করা যেতে পারে, হযরত উমর ইবনুল খাত্তাব (রাঃ) থেকে বর্ণিত, তিনি মিম্বরের উপর উঠে বলেন, আমি রাসুলুল্লাহ (সাঃ) কে বলতে শুনেছি-” যাবতীয় কাজের ফলাফল নিয়তের দ্বারা হয়।প্রত্যেক ব্যাক্তি তা-ই পাবে, যা সে নিয়ত করেছে।কাজেই যার হিজরত দুনিয়াবি কোন স্বার্থ হাসিলের জন্য কিংবা কোন রমনীকে বিবাহ করার জন্য হয়েছে, তার হিজরত সেদিকেই হয়েছে-যে জন্য সে হিজরত করেছে।
(সহীহ বোখারী, হাদিস নং-১)

ব্যাখ্যাঃ আলোচ্য হাদিসে সহীহ্ নিয়তের গুরুত্ব, পন্থা ও স্বরূপ সম্পর্কে আলোচনা করা হয়েছে। কোন কাজে বিশুদ্ধ নিয়ত না থাকলে সে কাজ আল্লাহর নিকট গ্রহনযোগ্য হবে না। তাই আল্লাহর নিকট কোন কাজের পুরস্কার পেতে হলে, সে কাজে নিয়তের বিশুদ্ধতা থাকা অপরিহার্য।
এ জন্যই উক্ত হাদিসে হিজরতের মত একটি মাকসুদ লি- গাইরিহী বিষয়কে উল্লেখ করে অত্যন্ত সহজভাবে সহীহ্ নিয়ত বা ইখলাস ও গলদ নিয়তের মধ্যে পার্থক্য বোঝানো হয়েছে। এবং এতদুভয়ের পরিণাম উল্লেখ করে মহান আল্লাহর নিকট কবূলিয়্যাত পেতে সহীহ্ নিয়ত করার প্রতি গুরুত্বারোপ করা হয়েছে।
এ হাদিস দ্বারা এটাও বোঝা গেলো, যারা দুনিয়াবি স্বার্থ হাসিলের জন্য কোন নেক কাজ করবে,তারা দুনিয়াই লাভ করবে,কিন্তু পরকালে তার কোন প্রতিদান পাবে না। অধিকন্তু নেকের কাজ দুনিয়াবি নিয়তে করার কারণে পরকালে শাস্তি ভোগ করবে।
উল্লেখিত হাদিসটির আরেকটি তাৎপর্য হলো- আমল নিয়তের মাধ্যমেই গ্রহনযোগ্য হয়। এ হিসেবেই নামাজ,রোযা প্রভৃতি ইবাদতে নিয়তকে ফরজ করা হয়েছে।
” নিয়ত ব্যাতিত ইবাদত শুদ্ধ হয় না বা আমল আমলরুপে পরিগনিত হয়না।”।
প্রতিটি আমলে সহীহ্ নিয়তের গুরুত্বের কারণে শ্রেষ্ঠ হাদিসগ্রন্থ সহীহ্ বোখারীর প্রথমেই ইমাম বোখারী(র.) এ হাদিস টি উপস্থাপন করেছেন।
সুতরাং আমরা আমাদের কর্মের উত্তম প্রতিদান ও উভয় জাহানের সাফল্যের জিন্দেগী লাভ করতে চাইলে নিয়তকে বিশুদ্ধ করে দ্বীনের ইবাদত ও দুনিয়ার কাজ সবই আল্লাহর সন্তুষ্টি ও আখিরাতের সাফল্যকে মাকসাদ বানিয়ে করতে হবে। তাহলেই আমরা দুনিয়ার পেরেশানি থেকে মুক্ত হয়ে দুনিয়াতে শান্তি ও স্বস্তির জিন্দেগী ও পরকালের চিরসুখের সাফল্যময় জীবন লাভ করতে পারবো ইনশাআল্লাহ।

লেখকঃ হাফেজ আব্দুল মুকিত বিশ্বাস

নিউজটি শেয়ার করুন..

One response to “ইবাদতে ইখলাস বা সহীহ্ নিয়তের গুরুত্ব”

  1. H Md Mostafizur Rahman says:

    মাশাআল্লাহ 💕💕
    অনেক সুন্দর হয়েছে 💓💓

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..