বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:০১ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা

করোনা ও প্রাসঙ্গিক আলোচনা

সিফাত সাব্বীর
  • আপডেট টাইম : শুক্রবার, ৫ জুন, ২০২০
  • ৫৬৩ ০০০ বার

কি শিক্ষা দিচ্ছে করোনা?কোনদিকে যাচ্ছে আমাদের ভবিষ্যৎ সামনের দিনগুলো?

কিছুটা পিছনে ফিরে দৃষ্টি দেয়া যাক। করোনা কালীন মহাসঙ্কটটি গত বছর শেষের দিকে চীন থেকে উদ্ভুত হয়।
মার্চ মাসের শুরুর দিকে আমাদের দেশে ধরাপড়ায় জনমনে কিছুটা সংশয় ভীতি দেখা যায়।
তবে যাই হোক, অনেকটা সময় এই ভীতি স্থায়ী করেনি,যখন দেশের জনগণ তাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলো নিতে বের হতে শুরু করে। ঠিক তখন থেকে জনজীবণে মানবিক বিপর্যয় দেখা দেয়।

এপ্রিলের শেষ হতে শুরু হয় রমজান আমাদের সবচেয়ে বড় উৎসব ঈদ পূর্ব কেনকাটাও ছিল লক্ষণীয়। ঈদে বাড়ি ফেরায় নিষেধাজ্ঞা থাকার পরও অসংখ্য মানুষ যেভাবে পারেন বাড়ি পথে ছুটেছেন।
সরকার কর্তৃক বেশ কয়েকমাত্রায় সরকারি ছুটি দেওয়া হলেও গার্মেন্টস শ্রমিকদের নিয়ে পরতে হয় বিপাকে।
বেসরকারি এই প্রতিষ্ঠান কর্তৃপক্ষের গাফলতির কারণে একদিকে যেমন হয়েছিল শ্রমিক দের ভোগান্তি অন্যদিকে করোনা সংক্রমণের হার।
করোনাকালীন সময়ে দেশের জন্য সবথেকে সংকট হয়ে দাড়িয়েছে জনগণকে ঘরে রেখে তাদেরকে লকডাউন মান্য করানো।
ধাপে ধাপে লাফিয়ে লাফিয়ে সংক্রমণের হার বেড়েই চলেছে।

ঈদ পরবর্তী সময়ে নিয়ম মেনে সড়ক বিধি মেনে গণপরিবহন চলাচলের অনুমতি দেওয়ায় স্বাস্থ্যবিধি মানায় কিছুটা অনীহাও দেখা গেছে। অপরাধ প্রবণতাও বৃদ্ধি পেয়েছে বৃদ্ধি পেয়েছে ধর্ষণসহ ছিনতাই ও অন্য অপরাধের ধরণ। আক্রান্তের সংখ্যাও বৃদ্ধি পেয়ে প্রায় পঞ্চাশ হাজার বা অর্ধলক্ষ ছাড়াল।ডাক্তার স্বাস্থ্যকর্মীদের পিপিই নিয়ে ছিল সঙ্কট।

তবে আশার আলো যে ছিল না তা নয় আক্রান্তের তুলনায় মৃত্যুর সংখ্যা এ পর্যন্ত কম ছিল। প্লাজমা থেরাপী নিয়ে আশার আলো দেখছেন চিকিৎসকরা। কিছু গবেষক দাবী করেছেন জুলাইয়ের মাঝামাঝি বা শেষের দিকে আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে কমতে শুরু করবে বিশ্বের অন্যদেশগুলোর মত। কিছু আকারে লকডাউন শিথিল করা হয়েছে যদিও অনীহা দেখা গেছে স্বাস্থ্যবিধি মানা নিয়ে।

করনা পরিস্থিতিতে বাহ্যিক মূল্যবোধের অভাব দেখা দেয় ব্যাপক মানবিক মূল্যবোধের অভাবে অসংখ্য অপরাধী দের নতুন উপায়ে অপরাধ করতে দেখা যায়। ফেসবুকে কিছু ভুয়া নিউজের খবরও প্রকাশ হয়।

ইন্ডিপেন্ডেন্ট এর একটা প্রতিবেদনে দেখানো হয়েছিলো করনার সুযোগ নিয়ে ঝাড়ফুঁক এর মাধ্যমে করানো সাড়াচ্ছে কিছু অসাধু লোক তারা সাধারণ কিছু মানুষের বিশ্বাসকে নিয়ে করোনার চিকিৎসার নামে প্রতারণা করছে, শুধু তাই নয় সোস্যাল মিডিয়ায় কয়েক স্থানে করোনার ওষুধ কিছু নিত্যপ্রয়োজনীয় খাদ্যের মধ্যে পাওয়া গেছে এমন নিউজও দেখা যায়। গণস্বাস্থ্য কেন্দ্রের তৈরী র্যাপিড টেস্ট কিট নিয়েও ওষুধ প্রশাসন এ দুয়ের মাঝে একটি দ্বন্দ্বেরও তৈরী হয়।
করোনা সংকটে আমাদের দেশের মানুষের সবচেয়ে অসচেতনা প্রথম অবস্থায় দেখা গিয়েছিল মাস্কের ব্যবহার মাস্ক নিয়ে যেন মাথাব্যাথাই নেই তাদের কিছু শ্রেণীর মানুষ তো মুখের মাস্ক খুলে গলায় ঝুলিয়ে বেড়াচ্ছেন।
পজিটিভ দৃষ্টিকোণও কিছু ছিল অনেক এ নতুন কোন কাজ কিংবা বই পড়েছেন কেউবা ভাল কিছু সিনেমা দেখে কিংবা উদ্ধাবণী কিছু শিখে সময়কাটিয়েছেন। তবে নিম্নবিত্তের জীবণে নেমে আসে সংকট কাজ না থাকায় আর জনপ্রতিনিধি দের দূর্নীতি এর কারণে ঠিকভাবে ত্রাণ পায়নি তারা।
সিলেটে গতকাল বাস শ্রমিক গ্রুপের মধ্যে দ্বন্দ্ব দেখা যায়। করনো কালীন সংকটের পুরোটা সময় পরিবহন শ্রমিকরা তাদের পেশায় অর্থোপার্জন করতে পারেননি। ব্যক্তিগত গাড়ি চলাচলে নিয়ম নীতি মানার কথা থাকলে বাড়ি ফেরা জনগণ এর তীব্র চাপে তা প্রায় দেখাই যায় নি।
পুরোপুরি বিষয় বিবেচনায় আমাদের দেশের মত ঘনবসতিপূর্ণ দেশে কোভিট ১৯ এর নিয়ম নীতি মেনে চলাটা অনেকটাই দূরহ হয়ে পড়ে।

করোনাকালীন শিক্ষা নিয়ে প্রকৃতির প্রতি সদয় হতে পারি আমরা।প্রকৃতির যেন এই সময়ে নতুন রুপে ফিরেছে।স্বাস্থ্যখাতের প্রয়োজনীয়তাও উপলব্ধি করায় সংকটটি। মনে করিয়ে দেয় স্বাস্থ্যকর্মী, প্রশাসনিক কর্মকর্তা সেনাবাহিনীদের প্রয়োজনীয়তা যে সবচেয়ে বেশী।

দেশের জনসংখ্যা ও সার্বিক দিক বিবেচনায় ভীতি এড়িয়ে সামনের ভবিষ্যতে করোনা জয়ী মানুষের পৃথিবীতে আমরা ফিরব বলে আশা রাখি।

 

লেখকঃ সিফাত সাব্বীর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..