বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:১৪ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা

কয়রায় সিএনআরএস এর আন্তর্জাতিক নারী দিবস পালন

খুলনা প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২
  • ৩০৬ ০০০ বার

নারীদের প্রতি বৈষম্য দূর করার শপথগ্রহণের মধ্য দিয়ে মঙ্গলবার নানা আয়োজনে খুলনার কয়রায় পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষে অ্যাক্সেস টু জাস্টিস অ্যাট কমিনিউটি প্রকল্পের আওতায় সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস) র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

মঙ্গলবার সকাল ১০.৩০ মিনিটে কয়রার জাকারিয়া শিক্ষা নিকেতন মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়।র‌্যালিতে সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ,শিক্ষক, স্কুলের শিক্ষার্থীঅংশ নেন।এতে নেতৃত্ব দেন মহারাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল্লাহ আল মাহমুদ।

র‌্যালি শেষে বিদ্যালয়ের শ্রেণি কক্ষে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা আয়োজন করা হয়। মহারাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল্লাহআল মাহমুদের সভাপতিত্বে আলোচনায় অংশ গ্রহণ করেন প্যানেল চেয়ারম্যান মোঃ ইউসুফ আলী,সিএনআরএস এর অ্যাক্সেস টু জাস্টিস ‘রুল অব ল’কমিনিউটি প্রকল্পের জেলা প্রকল্প কর্মকর্তা এম.আরাফাত হোসেন,জাকারিয়া শিক্ষা নিকেতন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ বশির উদ্দিন,ইউনিয়ন পরিষদ সচিব মোঃ ইকবাল হোসেন,সংরক্ষিত নারী সদস্য আমেনা খাতুন এবং রেস্টোরেটিভি জাস্টিস সহায়ক আব্দুর রাজ্জাক ঢালী।

এ সময় আরো উপস্থিত ছিল কমিউনিটি প্যারালিগ্যাল এম,এম তারিক হাসান লিটু,তুহিন হোসেন সহ ফ্যাইন্সাস অফিসার চন্দন শেখর ও আক্তার হোসেন।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন সিএনআরএস এর অ্যাক্সেস টু জাস্টিস ‘রুল অব ল’কমিনিউটি প্রকল্পের মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন অফিসার শহীদ হাসান নয়ন।তিনি বলেন, নারীকে যখন দায়িত্ব দেয়া হয় তখন তার মধ্যে নেতৃত্বের গুণাবলীও প্রকাশ পায়। তাই নারীকে তার কাজের স্বীকৃতি দিতে হবে। সমাজে নিজের অবস্থান তুলে ধরতে নারীদেরকে অধিকার সচেতন হতে হবে। তখন প্রতিকূল পরিস্থিতিতেও নারী পরিবার, সমাজ ও দেশের উন্নয়নে অবদান রাখতে পারবেন।

 

আলোচনা সভা সঞ্চালনা করেন প্রকল্পের জেলা প্রকল্প কর্মকর্তা এম. আরাফাত হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি আলহাজ্ব মোঃ আব্দুল্লাহ-আল মাহমুদ সহ অন্যান্য অতিথিবৃন্দ আন্তর্জাতিক নারী দিবসের প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে তাদের মূল্যবান বক্তব্য প্রদান করেন। নারী অধিকার, নারী ক্ষমতায়ন, নারীর প্রতি বৈষম্যমূলক আচরণ পরিহার, বৈশ্বিক উন্নয়ন ও অগ্রগতিতে নারীর অবদান বিষয়ে আলোচনা করা হয়। পাশাপাশি নারী শিক্ষা নিশ্চিতকরণ ও বাল্যবিবাহ প্রতিরোধ করার ক্ষেত্রে সকলের প্রতি জোর আহ্বান করা হয়। এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য বিষয় হলো- “টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য”।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..