শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:২৫ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
“পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা যবিপ্রবির তীর্থ কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠিত বগুড়া এসোসিয়েশনের দোয়া মাহফিল ও বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত  হকৃবিতে প্রভাষক হিসেবে যোগদান করলেন ডা. রয়েল

তদন্ত কমিটির দীর্ঘসূত্রিতায় প্রধানমন্ত্রীর স্বর্ণপদক থেকে বঞ্চিত বশেমুরবিপ্রবির কৃষি অনুষদ

বশেমুরবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২ মে, ২০২৩
  • ৩৭৪ ০০০ বার

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনুষদ সমূহের স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনকারী ১৭৮ শিক্ষার্থী এবার ‘প্রধানমন্ত্রীর স্বর্ণপদক’ পাচ্ছেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দেশের ৩৭টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দেশসেরা এসব শিক্ষার্থীকে পদক প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। ২০১৯ সালে ফলাফল হওয়া এসব শিক্ষার্থীদের পদক দেয়া হচ্ছে।
গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে এবার ৪ শিক্ষার্থী প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পাচ্ছেন। তবে কৃষি অনুষদের কোনো শিক্ষার্থী পাচ্ছেন না প্রধানমন্ত্রী স্বর্ণপদক।
জানা গেছে, কৃষি বিভাগের শিক্ষার্থী জেসমিন আক্তার প্রধানমন্ত্রীর স্বর্ণপদক এর জন্য মনোনীত হন। কিন্তু সেই সেশনের ফলাফলে মার্ক টেম্পারিং এর অভিযোগ পাওয়া যায়। অভিযোগের প্রেক্ষিতে তৎকালীন বিভাগের চেয়ারম্যান এইচএম আনিসুজ্জামানকে একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতির পাশাপাশি গঠন করা হয় তদন্ত কমিটি। বিভিন্ন সময়ে সেই তদন্ত কমিটির সদস্যদের সাথে কথা বলে মার্ক টেম্পারিং এর প্রমাণ পাওয়া গেছে জানানো হলেও প্রায় এক বছরেও তদন্ত কমিটির ফলাফল প্রকাশিত হয় নি,সমাধান হয় নি সে ঘটনারও। ফলে অনুষদের সর্বোচ্চ ফলাফল করে পদকের জন্য মনোনীত হয়েও প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পাচ্ছেন না কৃষি বিভাগের শিক্ষার্থী জেসমিন আক্তার। আবার মার্ক টেম্পারিং সমস্যা হয়ে থাকলেও নতুন ফলাফল বা এ সংক্রান্ত সমাধান না করার জন্য এই অনুষদের কোনো শিক্ষার্থীই পাচ্ছেন না প্রধানমন্ত্রীর স্বর্ণপদক।
ক্ষোভ প্রকাশ কৃষি বিভাগ থেকে স্বর্ণপদকের জন্য মনোনীত শিক্ষার্থী জেসমিন আক্তার বলেন, আমি আমার জীবনের একটা এতো বড় অর্জন হারালাম। তদন্ত শেষ করে একটা ফলাফল দিলে আমি এ টানাপোড়েন থেকে মুক্তি পেতাম।
এ বিষয়ে একাডেমিক শাখা প্রধান ডেপুটি রেজিস্ট্রার মোঃ নজরুল ইসলাম বলেন, আমরা শিক্ষার্থীদের সহযোগিতার জন্য সর্বদা প্রস্তুত। সবার নাম আমরা যথাসময়ে যথা নিয়মে ইউজিসিতে পাঠিয়ে দিয়েছি। কৃষি অনুষদের বিষয়ে জটিলতা থাকায় কর্তৃপক্ষের নির্দেশনা না থাকায় একটা নাম পাঠানো যায় নি।
এ বিষয়ে মার্ক টেম্পারিং এর ঘটনায় গঠিত তদন্ত কমিটির সদস্য ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন এবং শিক্ষক সমিতির সভাপতি সালেহ আহমেদ বলেন, “আমি পরে যুক্ত হয়েছি। যুক্ত হওয়ার পর মিটিংয়ে যাই নি।”
এ সময় তিনি মিটিংয়ে থাকা অন্যদের সাথে কথা বলার পরামর্শ দেন।
তদন্ত কমিটির সদস্য ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং বাংলা বিভাগের চেয়ারম্যান জাকিয়া সুলতানা মুক্তা বলেন, তদন্ত কমিটির সভাপতি, সদস্য সচিবকে বারবার বলেছি এমনকি আমি উপাচার্যকেও দৃষ্টি আকর্ষণ করেছি,কিন্তু উনারা মিটিং বসান নাই। মোজাহার স্যার চলে গেছেন অনেকদিন হয়েছে, কিন্তু উনারা ইচ্ছাকৃতভাবে গড়িমসি করছেন।
তদন্ত কমিটির সদস্য ও প্রক্টর ড. মোঃ কামরুজ্জামান বলেন, আমরা কয়েকবার মিটিংয়ে বসেছি। সে সময় কিছু তথ্য প্রমাণ পেলেও পরবর্তীতে বিভাগ থেকে তা পাঠানোর কথা বলা হলেও সেটি দীর্ঘসূত্রতা তৈরি করেছে।
ইচ্ছাকৃত গড়িমসি করা হচ্ছে কিনা এমন প্রসঙ্গে কলা অনুষদের ডিন ও তদন্ত কমিটির সভাপতি আশিকুজ্জামান ভূইয়া বলেন, “এখানে আমি বা সদস্য সচিব বা উপাচার্য গড়িমসি করে লাভ কি? এখানে আরো সদস্য আছে। আমরা আগামী সপ্তাহে মিটিং করবো এ বিষয়ে। ”
উপাচার্যের দৃষ্টি আকর্ষণ করা সত্বেও ইচ্ছাকৃতভাবে গড়িমসি করা হচ্ছে এমন অভিযোগের বিষয়ে বশেমুরবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. একিউএম মাহবুব বলেন,”ইচ্ছাকৃত গড়িমসি আমরা কেন করবো? উনার চোখ একটা, দুইটা না।”

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..