বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
“পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা যবিপ্রবির তীর্থ কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠিত বগুড়া এসোসিয়েশনের দোয়া মাহফিল ও বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত  হকৃবিতে প্রভাষক হিসেবে যোগদান করলেন ডা. রয়েল

থার্টি ফাস্ট নাইট নামক অপসংস্কৃতি বর্জন করুন

মতামত ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০
  • ৪৬৫ ০০০ বার

থার্টি ফাস্ট নাইট নামক অপসংস্কৃতি বর্জন করুন

প্রত্যেকটি বছরেরই যেমন শুরু রয়েছে ঠিক তেমনই আবার তার শেষ ও রয়েছে।
এটি শুধু নির্দিষ্ট বছরেই নয়,এটি সর্বদা অপরিবর্তনীয়।

প্রত্যেক বছরেই বছরের শেষ দিনটি থার্টি ফাস্ট নামক রাত হিসাবে আমাদের সকলেরই পরিচিত। নানান শ্রেনীর মানুষ এই দিনটি ব্যাপক উৎসাহ, উদ্দীপনা নিয়ে পালন করে থাকে।
শুধু তাই নয়,এই থার্টি ফাস্ট নামক এই দিনে নানান অপসংস্কৃতিও আমাদের সমাজে পর্যবেক্ষণ করা যায়৷ যা ব্যক্তিগত জীবন, সামাজিক জীবনে ব্যাপক ভাবে অবক্ষয় এর সাড়া প্রদান করে।

শুধু এতটুকুতেই সীমাবদ্ধ নয় এই থার্টি ফাস্ট নাইট যুবকদের চারিত্রিক অবক্ষয় করে থাকে।
এই রাতে এমন অনেক জায়গায় নানান প্রকার অশালীন গান বাজনা, মাদক, নারী কোনো কিছুতেই সীমাবদ্ধ থাকতে চায় না। যা আমরা থার্টি ফাস্ট নাইটের পরেরদিন পত্রিকার পাতা উন্মুক্ত করলেই দেখতে পাই।

থার্টি ফাস্ট পালন করার ফলে এত কিছুর ক্ষতি হয় আমরা পর্যবেক্ষণও করি তবুও কেন এটি আমরা পালন করি? এটি কি আমাদের বিবেক বোধের অভাব নাকি আমরা বুঝেও বুঝতে চাই না?

এমনও অনেক স্থান রয়েছে যেখানে এই থার্টি ফাস্ট নাইট এমন প্রফুল্লের সাথে পালিত হয় যেন মনে হয় যেন এটিই আমাদের অনেক বড় উৎসব। তবে কি তাই?
মোটেও না, এই থার্টি ফাস্ট নাইট ব্যক্তিগত জীবনে, সামাজিক জীবনে মোটেও কল্যানকর কোনো কিছু বয়ে আনতে পারে না।

এই থার্টি ফাস্ট নাইট বয়ে আনে অপসংস্কৃতি, এই দিনে আমরা আমাদের বাংলা ভাষাকেও ভুলে যাই। সাউন্ড বক্সে বেজে ওঠে নানান ভাষার অশালীন গান গুলো।

যা সমাজে বসবাস রত বাকি মানুষগুলোর জন্য ব্যাপক বিরক্তের কারন।

যারা এই লিখাটি পড়ছেন তারা বলতে পারেন এটি তো আমাদের কালচার। আমি বলব এটি মোটেও আমাদের কালচার নয়। এই থার্টি ফাস্ট নাইট নামে এমন অপসংস্কৃতি কখনোই আমাদের দেশের কালচার হতে পারে না। এটি প্রাচীন রোমান খ্রীষ্টানদের একটি উৎসব । তবে কেন আমরা বাংগালী এই দিনটিকে এত অপসংস্কৃতিতে ভরিয়ে তুলি? কেন আমরা আমাদের সমাজকে মাদক সহ নানান ক্ষতির দিকে ঠেলে দেই?প্রশ্ন থেকেই যায়

থার্টি ফাস্ট নাইট নামক এমন অপসংস্কৃতি রোধ করা আমাদের সকালেরই মৌলিক দায়িত্ব। এরই মধ্যে দিয়ে নীতি নৈতিকতায় গড়ে উঠবে আদর্শবান সোনার মানুষ গুলো। এবং সমাজে নানান অপরাধও কমে যাবে৷ তাই আমাদের উচিত এমন অপসংস্কৃতিকে কঠোর ভাবে বর্জন করা।

লেখক পরিচিতি
মো.তামিম সিফাতুল্লাহ
শিক্ষার্থী একাদশ শ্রেনী
রাজশাহী সদর
E-mail:-tamim sifatullah82@gmail.com

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..