বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পরানপুরকে হারিয়ে জোরগাছা প্রিমিয়ার লিগ-২০২৪ এর চ্যাম্পিয়ন শিবপুর পাবনা জেলার আটঘরিয়া উপজেলায় এ প্লাস প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনার আয়োজন বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের কার্যনির্বাহী কমিটির আত্মপ্রকাশ চকরিয়ায় ৩১ বছর শিক্ষকতার পর স্কুলের সিনিয়র শিক্ষককে রাজকীয় বিদায় হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত “বিশ্ব দুগ্ধ দিবস উদযাপিত বদরখালীতে ভুয়া ডাক্তার উম্মে হাবিবা’র ফাঁদে অসহায়রা পাবনা ইসলামিয়া ফাজিল মাদ্রাসার উদ্যোগে দাখিল পরীক্ষায় উত্তীর্ণ কৃতি ছাত্রদের সম্বর্ধনা অনুষ্ঠিত পাবনায় পানিতে ডুবে ১২ বছরের কিশোরের মৃত্যু রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি সোসাইটির নতুন কমিটি গঠন  দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন কয়রাবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়  পাবনায় প্রথমবারের মত আয়োজিত হতে যাচ্ছে ক্যাট শো প্রতিযোগিতা ঈশ্বরদীতে বুড়িমারী এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত; তদন্ত কমিটি গঠন হায়দারপুরে এক রাতে ১৫ টি গরু চুরি জামিনে মুক্তি পেলেন সাবেক সহকারী প্রক্টর দ্বীন ইসলাম রবীন্দ্র জয়ন্তীর কেন্দ্রীয় কর্মসূচিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন প্রদর্শনী অনুষ্ঠিত নোবিপ্রবি সায়েন্স ক্লাবের নেতৃত্বে দেওয়ান—শাওন ব্যাগ ভর্তি টাকা সহ সুজানগর উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী আটক কক্সবাজার জেলায় ১০ম বারের মতো শ্রেষ্ঠ ওয়ারেন্ট তামিলকারি অফিসার মহসিন, শ্রেষ্ঠ অস্ত্র উদ্ধারকারী সোলায়মান যবিপ্রবিতে দুই দিনব্যাপী শুরু হতে যাচ্ছে বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসব চকরিয়ার হারবাংয়ে হাতি মারার বৈদ্যুতিক ফাঁদে জড়িয়ে কৃষকের মৃত্যু শহীদ এম মনসুর আলী কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আর নেই আটঘরিয়া উপজেলা নির্বাচন ২৯ মে, চেয়ারম্যান পদে লড়বেন ৩ জন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় নিয়ে দৈনিক সমকালে অপপ্রচারের বিরুদ্ধে  শিক্ষক সমিতির প্রতিবাদ বর্ণাঢ্য আয়োজনে হকৃবিতে প্রথম ‘বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২৪ উদযাপিত

দীর্ঘ সেশনজটের কবলে বশেমুরবিপ্রবি; হতাশায় দিন কাটছে শিক্ষার্থীদের

বশেমুরবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১
  • ২৬২ ০০০ বার

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) মার্কেটিং বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রিয়াজুল ইসলাম। এ বছর তার শিক্ষাজীবন শেষ করে পরিবারের হাল ধরার কথা। অথচ অনার্স তৃতীয় বর্ষেই আটকে রয়েছেন দেড় বছরের বেশি সময় ধরে। যেকোন মূল্যে শিক্ষাজীবন শেষ করতে চান তিনি ও তার সহপাঠীরা।একই অবস্থা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের হাজারো শিক্ষার্থীর।

করোনার কারণে প্রায় দেড় বছর ধরে বন্ধ বশেমুরবিপ্রবি। অনলাইনে ক্লাস চললেও আশানুরূপ ফল মিলছে না বলে অভিযোগ শিক্ষার্থীদের। স্মার্ট ডিভাইস না থাকা, মন্থর গতির ইন্টারনেট, অসচ্ছলতাসহ নানা কারণে ক্লাস থেকে বঞ্চিত হচ্ছেন শিক্ষার্থীদের একাংশ।তবে সফট লোনের মাধ্যমে ডিভাইস সংকটের সমস্যা লাঘব করা গেছে বলে মতামত শিক্ষক – শিক্ষার্থীদের।

এদিকে দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে গত ২৮ মে অনার্স ও মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা সরাসরি অথবা অনলাইনে গ্রহণের ব্যবস্থা নিতে নির্দেশনা দেয় ইউজিসি। কিন্তু ঈদুল আযহার ছুটি শেষ হলেও লকডাউনের কারণে বশেমুরবিপ্রবির প্রশাসনিক কার্যক্রম বন্ধ রয়েছে। এ নিয়ে পরীক্ষার ব্যপারে শঙ্কায় রয়েছেন শিক্ষার্থীরা। সবমিলিয়ে দীর্ঘ সেশনজটের শঙ্কা করছেন তারা।

তবে শিক্ষার্থীদের সেশনজট কমাতে সদিচ্ছার কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ.কিউ.এম. মাহবুব। তিনি বলেন “আগস্ট মাসেও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে মন্ত্রনালয়। এ অবস্থায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে। আমরাও এ বিষয়ে ভাবছি।”
তবে অনলাইনে পরীক্ষার বিষয়ে শিক্ষকদের ঐক্যমতে পৌঁছানোর বিকল্প নেই বলে জানিয়ে কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মোজাহার আলী বলেন “যদি ৫ জন শিক্ষকও দ্বিমত করেন তবে উপাচার্য স্যারকে উপাচার্য হিসেবে সেটাও কাউন্ট করতে হয়।”
শিক্ষার্থীদের সেশনজট কমাতে অনলাইন পরীক্ষার বিষয়ে যখন শিক্ষকদের ঐক্যমতে পৌঁছানো প্রয়োজন বলে মনে করছেন শিক্ষক-শিক্ষার্থীরা,তখন বিশ্ববিদ্যালয়ের সাবেক রুটিন উপাচার্য ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহান ক্যাম্পাস ভিত্তিক একটি অনলাইন পোর্টালে টিকা প্রদানের সুযোগ তৈরি হওয়ায় ও অনলাইনে পরীক্ষা গ্রহণ কঠিন দাবি করে টিকা গ্রহণের পর সশরীরে পরীক্ষার বিষয়ে মত দেন।
এই মতামতের ফলে অনলাইনে পরীক্ষার মাধ্যমে সেশনজট নিরসনের বিষয়টি আরো কঠিন হয়ে গেছে বলে মনে করছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবি যেভাবেই হোক যেন একটি পদ্ধতি বের করে শিক্ষার্থীদের এই দীর্ঘ সেশনজট থেকে মুক্ত করতে ব্যবস্থা নেয়া হয়।এ বিষয়ে অধ্যাপক ড. মোঃ শাহজাহানের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন এই প্রতিবেদক।
এদিকে শিক্ষার্থীদের দাবির সাথে একমত পোষণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপাচার্যের সাথে বৈঠক করবেন বলে প্রতিবেদককে জানিয়েছেন শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ কামরুজ্জামান ও সাধারণ সম্পাদক আবু সালেহ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..