মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:০১ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা যবিপ্রবির তীর্থ কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠিত

দুমকীতে তরমুজের ভালো ফলন,কৃষকের মুখে হাসি

মোঃ সিফাত হোসেন, পটুয়াখালী প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : শুক্রবার, ৩ মার্চ, ২০২৩
  • ৯৮ ০০০ বার

তরমুজ চাষের উপযোগী দুমকি উপজেলার চরাঞ্চলের মাটি। স্হানীয়সহ অন্য এলাকা থেকে এখানে জমি লিজ নিয়ে এবছর তরমুজ চাষ করেছেন অনেক কৃষক। স্বল্প সময়ে অধিক ফলনে লাভবানের আশায় জেলার রাঙ্গাবালি, গলাচিপা, আমখলাসহ বিভিন্ন এলাকা থেকে দুমকিতে এসে জমি লিজ নিয়ে তরমুজ চাষ করেছেন অনেকে। ফলন ভালো হওয়ায় কৃষকদের মাঝে আনন্দের ইমেজ লক্ষ্য করা যায়।
উপজেলার মুরাদিয়া ইউনিয়নের চরগরব্দী চরে লোহালিয়া নদীর তীর ঘেঁষে ৪/৫ জন কৃষক প্রায় ৭০ একর জমিতে হাইব্রিড জাতের তরমুজের চাষ করেছেন। তাদের মধ্যে ্ একজন মুরাদিয়ার কৃঞ্চ কান্ত দাস, তিনি ১ম ধাপে ১০ একর ও ২য় ধাপে ১০একর জমিতে বিগ ফ্যামিলি হাইব্রিড এফ-১ জাতের বীজ বপন করেছেন। ২০ একর জমিতে তার প্রায় ১০লক্ষ টাকা খরচ হয়েছে। তিনি বলেন, প্রথম ধাপের গাছ বেশ ভালো হয়েছে, ফলনও ভালো ধরেছে। আবহাওয়া অনুকূলে থাকলে বেশ লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। তার পাশেই রাঙ্গাবালির হোসেন বিশ্বাস, মনির মৃধা ও নিপু হাওলাদার আরো ২০একর এবং লোহালিয়ার কৃষকরা ২০একর জমিতে তরমুজের আবাদ করেছে। উপজেলার পাঙ্গাশিয়ার হাজীর হাট খেয়াঘাটের উত্তর পার্শ্বে অপর এক কৃষক আমতলী থেকে এসে রুবেল সরদার ৫ একর জমিতে এবং পশ্চিম আঙ্গারিয়া, আলগির চর ও দুধলমৌ চরে তরমুজের চাষ করেছেন জমি লিজ নিয়ে রাঙ্গাবালি থেকে এসে বাকের বিশ্বাস, মনজু , সোহেল বিশ্বাস । এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় গাছ বেশ ভালো ধরেছে। ফলন ও ভালো ধরেছে বলে জানান সকল কৃষক। এলাকার কৃষকদের লাভের আশায় দিন রাত অবিরাম কাজ করতে দেখা যায়।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে দুমকিতে তরমুজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৫ হেক্টর। বাস্তবে চাষাবাদ হয়েছে ১২০হেক্টর। এ ব্যাপারে দুমকি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মেহের মালিকা জানান, চলতি বছরে অন্য উপজেলা যেমন, গলাচিপা, রাঙ্গাবালী থেকে দুমকি উপজেলায় এসে স্থানীয় কৃষকদের নিয়ে বড় আকারের তরমুজের চাষের উদ্যোগ নিয়েছে। এসকল কৃষকদের আমরা উৎসাহিত করে, বীজের জাত নির্বাচন, সার ও কীটনাশক প্রয়োগ পদ্ধতি, পরিচর্যা, সেচ পদ্ধতি সহ নানা ধরনের পরামর্শ ও তদারকি করে আসছি। তিনি আরো বলেন, আমি ও আমার উর্ধ্বতন কর্তৃপক্ষ এবং জনপ্রতিনিধিগন মাঝে মাঝে তরমুজের ক্ষেত পরিদর্শন করি এবং কৃষকদের পরামর্শ দিচ্ছি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..