সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৫:২৬ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
ইউসিবি পাবলিক পার্লামেন্ট বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন নোবিপ্রবি পানছড়িতে মহিলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সারাদেশে শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদে নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মানববন্ধন অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে কারিগরি শিক্ষা – শিক্ষা উপমন্ত্রী ভেড়ামারায় দানেজ হত্যা মামলার বাদী পক্ষের সাংবাদিক সম্মেলন সিলেট ও সুনামগঞ্জের ৫ হাজার বন্যার্ত পেলো কেসি ফাউন্ডেশনের ত্রাণ গ্রীন ভয়েস বশেমুরবিপ্রবি শাখার সভাপতি রাজ্জাক, সম্পাদক লিসন পদ্মা সেতুর উদ্বোধনীতে বশেমুরবিপ্রবিতে ছাত্রলীগ নেতা চন্দ্রনাথের আনন্দ মিছিল মুরাদিয়াতে জাঁকজমকপূর্ণ ভাবে ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত পাবনা জেলা ছাত্রকল্যান সমিতির নেতৃত্বে মামুন-আরিয়ান আলো ছড়াচ্ছে রাজাখালী উন্মুক্ত পাঠাগার চকরিয়ায় অবৈধ করাতকলে উজাড় হচ্ছে সংরক্ষিত বনাঞ্চল, নীরব বনবিভাগ ও প্রশাসন পদ্মা সেতুর উদ্বোধনে পাবিপ্রবি ছাত্রলীগের আনন্দ মিছিল বানভাসি মানুষের পাশে; ছাত্র ইউনিয়ন চকরিয়ায় আলোচিত দিনমজুর আমির হোছন হত্যাকান্ডের প্রধান আসামি রহমান গ্রেফতার পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির আনন্দ র‍্যালি  চকরিয়ায় ভুয়া ডাক্তারের ছড়াছড়ি নোবিপ্রবি’তে STEMEd ক্লাবের আয়োজনে ৩ দিন ব্যাপী ইনডোর গেমস শুরু বশেমুরবিপ্রবির সেই শিক্ষকের বিরুদ্ধে আবারো আন্দোলনে সিএসই বিভাগের শিক্ষার্থীরা কুষ্টিয়ার ভেড়ামারায় আন্তর্জাতিক যোগ দিবস পালিত ষড়যন্ত্রের শিকার হয়ে বদলি হলেন সুদক্ষ জেলা শিক্ষা অফিসার জায়েদুর রহমান ফাঁসিয়াখালী ইউনিয়ন ; নৌকা বিরোধীরাই হলেন সভাপতি ও সম্পাদক বন্যা কবলিত অসহায় মানুষের পাশে ডিআইইউর সকল শিক্ষার্থীবৃন্দ   চকরিয়ায় ইউপি চেয়ারম্যানের ওপর হামলার অভিযোগ সিলেট ও সুনামগঞ্জকে দুর্যোগপূর্ণ এলাকা ঘোষণা এবং ত্রাণ সহায়তার দাবিতে বশেমুরবিপ্রবিতে মানববন্ধন

নকলসহ হাতেনাতে ধরা পড়লো বশেমুরবিপ্রবি শিক্ষার্থী; নিয়ম ভেঙে আলাদা উত্তরপত্রে পরীক্ষা

বশেমুরবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১
  • ১৭২ ০০০ বার

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে সশরীরে সেমিস্টার ফাইনাল পরীক্ষা। গতকাল বৃহস্পতিবার পদার্থ বিজ্ঞান বিভাগের পরীক্ষা চলাকালীন সময়ে এক শিক্ষার্থী নকল সহ হাতেনাতে ধরা পড়ে। এ সময় পরীক্ষার হলে দায়িত্বরত শিক্ষক উক্ত শিক্ষার্থীর উত্তরপত্র কেটে বাতিল করেন এবং পরীক্ষার হল থেকে বের করে দেন। তবে কিছুক্ষণ পরেই উক্ত শিক্ষার্থীকে আবারো পরীক্ষায় বসার সুযোগ করে দেন বিভাগের সাবেক চেয়ারম্যান ডঃ হালিমা খাতুন।এ সময় তিনি পূর্বের বাতিলকৃত উত্তরপত্র বাদ দিয়ে নতুন একটি খাতা দেন।

এ বিষয়ে উক্ত পরীক্ষা হলে দায়িত্বরত পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক ইহতিশাম ক্বাবিদ বলেন, “এক শিক্ষার্থী নকল করতে থাকলে আমরা তাকে হাতেনাতে নকল করা অবস্থায় ধরে ফেলি এবং সিনিয়রদের জানালে তারা যেটা মনে করেছেন,সেটা করেছেন। ”

এ বিষয়ে বিভাগের আরেক শিক্ষক মোঃ বুলু রহমান বলেন, “ক্যালকুলেটরের উপরে- নিচে নকল লিখে কপি করার সময় ধরা হয় এবং খাতা কেটে বের করে দেয়া হয়। পরবর্তীতে তাকে নতুন খাতা দিয়ে নতুনভাবে পরীক্ষা দেয়ার সুযোগ করে দিয়েছেন হালিমা ম্যাম।”

পরীক্ষার সময় পাশের কক্ষে দায়িত্বরত একই বিভাগের শিক্ষিকা নূর-ই-আশরাফী ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, “ঘটনাটি আমি জানি নিশ্চয়ই। কিন্তু এ বিষয়ে আমি মন্তব্য করতে ইচ্ছুক না।”
এ বিষয়ে ড. হালিমা খাতুন বলেন, “কোভিড কালীন সময়ের জন্য বিষয়টা সার্বিক দিক বিবেচনা করে এ বিষয়টা এভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে। ”
এ বিষয়ে প্রক্টর রাজিউর রহমান প্রতিবেদককে বলেন, “বিষয়টা সামনে নিয়ে আসো।পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যানকে ফোন করো।”
বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ বিষয়ে ভূমিকা কি জানতে চাইলে তিনি বলেন, “এ বিষয়ে আমরা অফিসিয়ালি জানি না। ”

এ বিষয়ে পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ শাহজাহানকে ফোন করা হলে ব্যস্ত পাওয়া যায়।
তবে করোনাকালীন সময় হলেও নকল মুক্ত পরীক্ষার পরিবেশ রাখতে নকলকৃত অংশসহ প্রশাসনের কাছে দিয়ে একটা সিদ্ধান্তে আসা উচিত ছিলো বলে মন্তব্য করেন পরীক্ষা নিয়ন্ত্রক এসএম গোলাম হায়দার।
আর নতুন কোনো উত্তরপত্র দেয়ার কোনো নিয়ম নেই জানিয়ে তিনি বলেন, “খাতা কাটুক বা আমাদের কাছে পাঠাক কিংবা নতুন করে লেখার সুযোগ করে দিক না কেন,এভাবে নতুন করে খাতা পরিবর্তন করে দেয়ার সুযোগ নেই। ”

এ বিষয়ে উপাচার্য ড. একিউএম মাহবুব বলেন,”আমাকে এখন পর্যন্ত এ বিষয়ে কেউ কিছু জানায় নি।”

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..