শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৮ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত

নজরুল বিশ্ববিদ্যালয়ে নির্মাণকাজে মানা হচ্ছে না সেফটি কোড

শর্মিষ্ঠা ভট্টাচার্য, জাককানইবি প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
  • ৩০৪ ০০০ বার

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দশতলা একাডেমিক ভবন নির্মাণকাজে শ্রমিকদের মাথায় হেলমেট পড়া বাধ্যতামূলক আইনটি মানছে না ঠিকাদারি প্রতিষ্ঠান কে এস বি এল।

জাতীয় বিল্ডিং কোড(২০১৪) আইন অনুযায়ী নির্মাণ কাজের সময় শ্রমিকের মাথায় হেলমেট পড়া বাধ্যতামূলক হওয়া সত্ত্বেও সরেজমিনে প্রকল্পটির নির্মাণ কাজ দেখতে গিয়ে শ্রমিকদের মাথায় হেলমেট, পায়ে বুট জুতা, সানগ্লাস, গ্লাভস কোনো কিছুই পড়তে দেখা যায়নি। এমনকি কে এস বি এল ঠিকাদারি প্রতিষ্ঠানটির থেকেও উদ্যোগ নিতে দেখা যায়নি।

তবে উদ্যোগ না নেয়ার কথা অস্বীকার করে ঠিকাদারি প্রতিষ্ঠানের আঞ্চলিক ম্যানেজার মোঃ আবু হানিফ বলেন, আমরা তাদের সকল উপকরণ দিয়েছি। আমি সাইটে না আসায় এরকম করেছে। আমি সাইটে থাকা লোকদের বলে দিচ্ছি যেনো শ্রমিকেরা হেলমেট, জুতা পড়ে কাজ করে।

শ্রমিকরা কেন হেলমেট পড়ে না জিজ্ঞেস করলে সেখানে থাকা এক শ্রমিক মনির বলেন, ভার্সিটির স্যাররা যখন আসে তখন তো সবাইকে পড়তেই হয়।এছাড়াও কেউ কেউ পড়ে মাঝে মাঝে। গরম লাগে এর জন্য পড়ে না অনেকে।

তবে হেলমেট সহ সকল প্রকার সেইফটি গার্ড ব্যবহার না করাটা দুঃখজনক বলেছে বিশ্ববিদ্যালয়ের সহকারী ইঞ্জিনিয়ার(সিভিল) এ কে এম জহিরুল হাসান। তিনি আরো বলেন, প্রশাসনিক ভাবে আমরা আলোচনা করবো কিভাবে শ্রমিকদের‌ এগুলো ব্যবহারে উৎসাহিত করা যায়।

প্রকল্পে শ্রমিকদের বিল্ডিং কোড অনুযায়ী নিরাপত্তা প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবীর বলেন, যদি শ্রমিকরা সেইফটি কোড মেনে না কাজ করে তাহলে প্রাথমিক ভাবে আমরা ঠিকাদারি প্রতিষ্ঠানকে চিঠি দিবো কেনো তারা তা পালন করছে না সেই সাথে এই প্রক্রিয়ায় সমাধান না আসলে কাজ বাতিলের মতো সিদ্ধান্তও নিতে পারে প্রশাসন। কেননা সবার আগে জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে শ্রমিকের ।

উল্লেখ্য, এর আগে পড়ে গিয়ে শ্রমিকের মৃত্যুর মতো ঘটনাও ঘটেছিল বিশ্ববিদ্যালয়টির ব্যবসায় প্রশাসন অনুষদ এবং সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন নির্মাণের সময়। মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ সঠিকভাবে প্রদান না করার অভিযোগও উঠেছিলো। এছাড়াও, বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ(বিলস) এর মতে ২০২০ সালে কর্মক্ষেত্রে বিভিন্ন দুর্ঘটনায় ৭২৯ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৭২৩ জন পুরুষ, ৬ জন নারী শ্রমিক। অন্যদিকে কেবল নির্মাণ কাজে ২০১৭-২০২০ সাল পর্যন্ত মৃত্যু হয়েছে ৫১৩জন শ্রমিকের।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..