রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাবনা ইসলামিয়া ফাজিল মাদ্রাসার উদ্যোগে দাখিল পরীক্ষায় উত্তীর্ণ কৃতি ছাত্রদের সম্বর্ধনা অনুষ্ঠিত পাবনায় পানিতে ডুবে ১২ বছরের কিশোরের মৃত্যু রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি সোসাইটির নতুন কমিটি গঠন  দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন কয়রাবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়  পাবনায় প্রথমবারের মত আয়োজিত হতে যাচ্ছে ক্যাট শো প্রতিযোগিতা ঈশ্বরদীতে বুড়িমারী এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত; তদন্ত কমিটি গঠন হায়দারপুরে এক রাতে ১৫ টি গরু চুরি জামিনে মুক্তি পেলেন সাবেক সহকারী প্রক্টর দ্বীন ইসলাম রবীন্দ্র জয়ন্তীর কেন্দ্রীয় কর্মসূচিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন প্রদর্শনী অনুষ্ঠিত নোবিপ্রবি সায়েন্স ক্লাবের নেতৃত্বে দেওয়ান—শাওন ব্যাগ ভর্তি টাকা সহ সুজানগর উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী আটক কক্সবাজার জেলায় ১০ম বারের মতো শ্রেষ্ঠ ওয়ারেন্ট তামিলকারি অফিসার মহসিন, শ্রেষ্ঠ অস্ত্র উদ্ধারকারী সোলায়মান যবিপ্রবিতে দুই দিনব্যাপী শুরু হতে যাচ্ছে বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসব চকরিয়ার হারবাংয়ে হাতি মারার বৈদ্যুতিক ফাঁদে জড়িয়ে কৃষকের মৃত্যু শহীদ এম মনসুর আলী কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আর নেই আটঘরিয়া উপজেলা নির্বাচন ২৯ মে, চেয়ারম্যান পদে লড়বেন ৩ জন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় নিয়ে দৈনিক সমকালে অপপ্রচারের বিরুদ্ধে  শিক্ষক সমিতির প্রতিবাদ বর্ণাঢ্য আয়োজনে হকৃবিতে প্রথম ‘বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২৪ উদযাপিত চকরিয়ায় জেলের ছদ্মবেশে অভিযান; ১২ লাখ ৫০ হাজার পিস ইয়াবা জব্দ আটঘরিয়ায় ৩ কৃষকের বাড়িতে অগ্নিকাণ্ডে ১৫ লক্ষাধিক টাকার মালামাল ভস্মীভূত বাউরেসের কৃষি সাংবাদিকতা পুরস্কার পেলেন আবুল বাশার মিরাজ গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২

নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষকের বিরুদ্ধে নাম্বার টেম্পারিং ও স্বেচ্ছাচারিতার অভিযোগ 

জাককানইবি প্রতিনিধি
  • আপডেট টাইম : বুধবার, ৩০ মার্চ, ২০২২
  • ৩১০ ০০০ বার

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রধান ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল ইসলামের বিরুদ্ধে নাম্বার টেম্পারিং এর অভিযোগ এনে দুই ঘন্টা তালাবন্দি করে রাখে স্নাতকোত্তর শ্রেণীর ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

 

মঙ্গলবার(২৯ মার্চ) বেলা ১১টা থেকে স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থীরা খাতা পুনর্মূল্যায়ন এর দাবীতে ও নাম্বার টেম্পারিং এর অভিযোগ এনে বিভাগ প্রধানের কক্ষের সামনে অবস্থান নেয়।

 

গণমাধ্যমকে দেয়া শিক্ষার্থীদের বক্তব্য থেকে জানা যায়, অভ্যন্তরীণ পরীক্ষার নম্বর মূল পরীক্ষা শুরুর আগে প্রকাশ করার নিয়ম থাকলেও একক সিদ্ধান্তে বিভাগটির প্রধান নজরুল ইসলাম তা প্রকাশ করেন না। ওই শিক্ষক পরীক্ষার খাতা হারিয়ে ফেলার কারণে ৩ বার একটি ইনকোর্স পরীক্ষায় বসতে হয়েছিলো বলে অভিযোগ শিক্ষার্থীদের। এমনকি বিভাগ থেকে কোন শিক্ষার্থী পড়াশোনা শেষ করে কিভাবে শিক্ষক হয় তা দেখা নেয়ার হুমকিও দেয় নজরুল ইসলাম বলে অভিযোগ তুলেছে অবস্থান নেয়া শিক্ষার্থীরা।

 

অর্থনীতি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ৫১ জন শিক্ষার্থী নিয়ে স্নাতকোত্তর পর্যায়ের পাঠদান চলে। যাদের মধ্যে কেউ ৩.৫০ পেয়ে অতিক্রম করতে পারেনি। আন্দোলনে অংশ নেয়া এক শিক্ষার্থী মনির বলেন, শুরু থেকে আমাদের ফার্স্ট গার্ল এমনকি পুরো বিভাগে যার রেকর্ড মার্ক তাকেও নাম্বার কমিয়ে দিয়েছে। নজরুল স্যার আমাদের গালমন্দ করে দেখে নেয়ার হুমকি দিয়ে বলে আমাদের ব্যাচ থেকে শিক্ষক হতে চাইলে তিনি দেখে নেবেন। স্যারের এই কথার প্রভাবই আজকের আমাদের এই ফলাফল। আমরা নিশ্চিত খাতা পুনরায় মূল্যায়ন করলে আমাদের রেজাল্টের সিজিপিএ বাড়বে। অনেকেই চাকুরীর বাজারেও নামতে পারবে। উনার একক স্বচ্ছাচারিতা থেকে আমরা মুক্তি চাই।

 

স্নাতক পর্যায়ে বিভাগটিতে রেকর্ড মার্ক পাওয়া শিক্ষার্থী জারমিনা রহমানক প্রধানমন্ত্রীর স্বণপদকের জন্যে মনোনিত হয়েছে। সেই শিক্ষার্থীকেও নাম্বার টেম্পারিং করে ৩.৪৫ দিয়েছে প্রফেসর নজরুল ইসলাম। ফলাফল প্রকাশ নিয়ে শিক্ষার্থী জারমিনা রহমান বলেন, স্যারদের কোথাও ভুল হতে পারে। আমি পুনরায় মূল্যায়ন করার অনুরোধ জানাই। আমি ভালো পরীক্ষা দিয়েছি । আমার যে ফলাফল এসেছে তা প্রত্যাশিত নয়।

 

রাসেল নামের আরেক শিক্ষার্থী বলেন, আমাদের ফলাফল পুনরায় মূল্যায়ন না হলে আমরা এই সার্টিফিকেট নেবো না। সার্টিফিকেট না নেয়ার কথা বললে বিভাগটির প্রধান নজরুল ইসলাম বলেন ফলাফল প্রকাশের কারণে এখন থেকে তোমরা আমাদের শিক্ষার্থীই না। যা পারো করে ফেলো। বিশ্ববিদ্যালয় প্রশাসন আমার। পারলে আমার কিছু করে দেখাও বলে মন্তব্য করার কথাও জানায় এই শিক্ষার্থী।

 

তবে এই বিষয়ে বারবার যোগাযোগ করেও বক্তব্য পাওয়া যায়নি বিভাগটির প্রধান ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল ইসলামের। শিক্ষার্থীদের অবস্থানের ঘটনায় শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসে প্রক্টর। এবিষয়ে প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান বলেন, শিক্ষার্থীদের অভিযোগ শুনেছি। একদিনের সময় চেয়েছি আমরা। উপাচার্য স্যারকে আমরা জানাবো এবং বুধবার সকালে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন উপাচার্য স্যার । আমাদের কথা শুনে আশস্ত হয়ে বুধবার সকালে পর্যন্ত আন্দোলনে না যাবার বিষয়টিও নিশ্চিত করেছে তারা।

 

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন, অনুষদে সিনিয়র শিক্ষক হওয়ায় তার বিরুদ্ধে যায় এমন কোন কথা বলা যায়না। উনি ক্লাসের থেকে বেশী ব্যস্ত শিক্ষক রাজনীতিতে। ৬ মাসের কোর্স ৪-৫টি ক্লাস করিয়ে পরীক্ষায় বসান শিক্ষার্থীদের। যার কারণে শিক্ষার্থীরাও ক্ষতিগ্রস্থ।

 

গত সোমবার প্রকাশিত হয় ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতকোত্তর শ্রেণীর চূড়ান্ত ফলাফল। নাম প্রকাশে অনিচ্ছুক আরেক শিক্ষক বলেন, শিক্ষার্থী জারমিনা রহমান আমাদের প্রয়াত শিক্ষক সহকর্মীর মেয়ে। সেই শিক্ষকের সঙ্গে নজরুল স্যারের সম্পর্ক ছিলো বৈরী। সেটির প্রভাবও পরতে পারে মেয়েটির ফলাফলে। এমন ঘটনা দেখে শিক্ষক হিসেবে আমারো লজ্জা হচ্ছে।

 

উল্লেখ্য, এর আগে বিভাগটিতে একাধিক শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা একই রকম অভিযোগ সহ বিভিন্ন অভিযোগ নিয়ে বিক্ষোভ ও তালা লাগিয়েছিলো বিভাগটিতে। বারবারই উপাচার্যের হস্তক্ষেপে সাময়িক সমাধান আসলেও স্থায়ী সমাধান আসেনি। বারবার একাই বিভাগ প্রধানের দায়িত্ব পালন করার কারণে স্বচ্ছাচারী হয়ে উঠেছে বলে অভিযোগ তুলেছে শিক্ষক শিক্ষার্থীরা। গণমাধ্যমকে নিয়ে বিরূপ মন্তব্য করায় এর আগে সমালোচনায় পড়ে আলোচিত হয়েছিলেন এই শিক্ষক।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..