বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:১১ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা

নোবিপ্রবিতে মেশিন ইন্টেলিজেন্স’র উপর আন্তর্জাতিক কনফারেন্স সেপ্টেম্বরে

নোবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২
  • ৩৫৬ ০০০ বার

প্রথমবারের মত ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’- শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)।

 

আগামী ২৩-২৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের

কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলোজি, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস ও পরিসংখ্যান বিভাগের যৌথ আয়োজনে ক্যাম্পাসে তিনদিনব্যাপী আন্তর্জাতিক এ কনফারেন্স অনুষ্ঠিত হবে।

 

কনফারেন্সের আয়োজকরা জানান, তিনদিনব্যাপী অনুষ্ঠিতব্য এই কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষকতা করছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার উল আলম। পৃষ্ঠপোষক হিসেবে রয়েছেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুল বাকী এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফারুক উদ্দিন।

 

 

 

অনুষ্ঠানে জেনারেল চেয়ার হিসেবে উপস্থিত থাকবেন ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের পিয়েট্রো লি, সেন্ট্রাল কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির এ বি এম শওকত আলী এবং উলস্টার ইউনিভার্সিটির নাজমুল সিদ্দিক। জেনারেল কো-চেয়ার হিসেবে থাকবেন আসাদুন নবী, ইউওকিউ অস্ট্রেলিয়ার মোহাম্মদ আলী মনি, নাটিংহ্যাম ইউনিভার্সিটির মুফতি মাহমুদ। নোবিপ্রবি শিক্ষক এস এম মাহবুবুর রহমান সম্পাদকের এবং মো. অহিদুর রহমান, মো. ইফতেখারুল আলম ইফাত এবং মিম্মা তাবাসসুম প্রোগ্রামের যুগ্ম-সম্পাদকের দায়িত্বে রয়েছেন।

 

টেকনিক্যাল প্রোগ্রাম চেয়ার হিসেবে রয়েছেন নোবিপ্রবি শিক্ষক মো. আশিকুর রহমান খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এম শামীম কায়ছার, চুয়েটের মোহাম্মদ শামসুল আরেফিন, টেকনিক্যাল প্রোগ্রাম কো-চেয়ার হিসেবে রয়েছেন নোবিপ্রবির মো. আমরান হোসাইন ভূঁইয়া, ইসলামী বিশ্ববিদ্যালয়ের জাহিদুল ইসলাম। অনুষ্ঠানের অর্গানাইজিং চেয়ার হিসেবে রয়েছেন নোবিপ্রবি শিক্ষক শাহরিয়ার সেতু। এ ছাড়াও সহকারী সংগঠক হিসেবে রয়েছেন নোবিপ্রবি শিক্ষক মোহাম্মদ আবিদুর রহমান ও এ কিউ এম সালাউদ্দিন পাঠান এবং প্রোগ্রামের পাবলিসিটি চেয়ারের দায়িত্বে রয়েছেন এমআইএস বিভাগের শিক্ষক মুহাম্মদ আব্দুস সালাম।

 

 

 

এ ব্যাপারে জানতে চাইলে কনফারেন্সের সংগঠক শাহরিয়ার সেতু বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আমাদের বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং নিত্যদিনের সামগ্রীর ওপর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং সহযোগী প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। সে লক্ষ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো এই ধরণের একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। আয়োজিত এই ইভেন্টে দেশের এবং বিদেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের গবেষকবৃন্দ তাদের কী নোট বক্তব্য এবং প্রবন্ধ উপস্থাপন করবেন। তাছাড়া, পরিবেশিত গবেষণাপত্র সমূহ স্প্রিঙ্গার অনুমোদিত স্কোপাস ইন্ডেক্সধারী প্রসিডিংস এবং টেলর এন্ড ফ্রান্সিস অনুমোদিত বুক সিরিজে প্রকাশিত হবে। আশা করি আমাদের এই সম্মেলনের মাধ্যমে আমাদের শিক্ষক এবং শিক্ষাথীরা কৃত্তিম বুদ্ধিমত্তা ও প্রযুক্তি সম্পর্কে ব্যাপক ধারণা এবং আন্তর্জাতিক গবেষকদের সাথে তাদের বিভিন্ন বিষয়ে মতবিনিময় ও কোলাবোরেশন সম্ভব হবে ।

 

প্রোগ্রামের পাবলিসিটি চেয়ার নোবিপ্রবি শিক্ষক মুহাম্মদ আব্দুস সালাম বলেন, জ্ঞান-বিজ্ঞানের প্রায় প্রতিটি শাখায় নতুন নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অবদান রেখে চলছে। এরই ধারাবাহিকতায় নোবিপ্রবি প্রথমবারের মত আয়োজন করতে যাচ্ছে মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’- শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স।আধুনিক বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার এবং এর উপর মানুষের নির্ভরশীলতা দিনদিন বেড়েই চলছে। এই প্রযুক্তি নিয়ে গবেষণার যথেষ্ট সুযোগ রয়েছে। এজন্যই আমরা এ ধরণের আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করেছি।

 

 

 

উল্লেখ্য, প্রোগ্রামের ইভেন্টসমূহের মধ্যে রয়েছে টিউটোরিয়ালস, ওয়ার্কশপস, প্যানেলস, ইন্ডাস্ট্রিয়াল সেশন এবং প্রজেক্ট শোকাস্টিং। আগামী ২৪ মার্চ ফুল পেপার সাবমিশন এবং ১৫ মে পেপার অনুমোদন ও পহেলা জুন ক্যামেরা-রেডি সাবমিশন করা হবে। এতে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশনের শেষ সময় আগামী ২০ জুন। কনফারেন্সে টেকনিক্যাল ট্র‍্যাকস হিসেবে থাকছে মেশিন লার্নিং অ্যান্ড কগনিটিভ কম্পিউটিং, ইনফরমেশন সিস্টেমস, সেনসিং অ্যান্ড সিকিউরিটি, ইমেজিং, এনালিটিকস অ্যান্ড কম্পিউটিং। এ ছাড়াও পাবলিকেশন পার্টনার হিসেবে থাকছে স্প্রিঞ্জার এবং টেইলার্স অ্যান্ড ফ্রান্সিস।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..