বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৩০ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত

পানছড়িতে ড্রেনের দূষিত পানিতে উৎকট গন্ধ; সাধারণ মানুষের দূর্ভোগ

অংগ্য ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা বিশেষ প্রতিনিধি
  • আপডেট টাইম : শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০
  • ১৯৯ ০০০ বার

পানছড়ি বাজারসহ তবলছড়ি রোডে ড্রেনের দূষিত পানিতে উৎকট গন্ধ।পয়নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় দুর্ভোগে সাধারণ মানুষ।

পার্বত্য খাগড়াছড়ি জেলার পানছড়ি বাজারের তবলছড়ি রোডে রাস্তার পাশের ড্রেনের পয়নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় ড্রনের ময়লা আবর্জনা ও নোংরা পানি বিবর্ণ হয়ে প্রকট আকার ধারণ করেছে। এতে করে চারপাশে ছড়াচ্ছে উৎকট গন্ধ, আর আবর্জনাযুক্ত পানিতে উপদ্রব বৃদ্ধি পাচ্ছে মশা-মাছি। ড্রেনে জমে থাকা এই ময়লা আবর্জনার দুর্গন্ধে দুর্ভোগের শেষ নেই সাধারণ মানুষ ও ব্যবসায়ী মহলের।

পানছড়ি বাজারের তবলছড়ি রোডের এই ড্রেনটি নদীর সাথে সংযোগ থাকলেও সেই ড্রেনের উপর চায়ের দোকানের বিভিন্ন ময়লা ও আবর্জনা ফেলার কারণে এবং তা পয়ঃনিষ্কানের ব্যবস্থা না করার ফলে ময়লা ও দুর্গন্ধময় পানি থেকে প্রতিনিয়ত নানা কীটপতঙ্গের জন্ম হচ্ছে এবং এর ফলে পানিবাহিত রোগজীবণু ছড়ানোর আশঙ্কা রয়েছে বলে মনে করছেন জনসাধারণ।

তবলছড়ি রোডের পাশেই রয়েছে সানরাইজ কিন্ডার গার্টেন স্কুল। অভিভাবক ও শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, এসাইনমেন্ট জমা দিতে মাঝে মধ্যে হেটে এবং অটোরিকশায় (ইজিবাইক) দিয়ে স্কুলে চলাচল করি। মাঝে বেশ কিছুদিন ড্রেনের পানি ভালো ছিলো। তবে বর্তমানে দুর্গন্ধের কারণে যাতায়াতে মারাত্মক ভোগান্তি হচ্ছে। ড্রেনের পানি কমলে দুর্গন্ধ আরও মারাত্মক আকার ধারণ করবে। প্রতি বছর আমরা একই দৃশ্য দেখে অভ্যস্ত। পানি শোধনের ব্যবস্থা না করলে পরিবেশ আরও হুমকির মুখে পড়বে।

অপর এক অভিভাবক বলেন, স্কুল থেকে শিশুকে নিয়ে বাড়ি ফেরার সময় তবলছড়ি রোড হয়েই বাড়ি যেতে হয়। তিনি বলেন, তবলছড়ি রোডের পরিবেশ খুব খারাপ হয়ে গেছে। ময়লা দুর্গন্ধে বসা তো দূরের কথা, হাঁটাও যায় না! আমি বাচ্চা নিয়ে বাসায় যাই এই পথে। প্রতিদিনই এই ময়লা গন্ধ নাকে আসে। একদিন তো আমার বাচ্চাটা বমিই করে দিয়েছে।

এই ব্যাপারে পানছড়ি বাজার উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক আবুল হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি এই বিষয়ে কয়েকবার এমপি সাহেবের সুপারিশ নিয়ে জেলা পরিষদের চেয়ারম্যান বরাবর লিখিত আবেদন করেছি। কিন্তু দু্ঃখজনক এ বিষয়ে কোন সহযোগিতা পাইনি। প্রতিবৎসর বাজার ফান্ড ইজারা দিয়ে লক্ষ লক্ষ টাকা রাজস্ব নিচ্ছে, কিন্তু উন্নয়নমূলক তেমন কোন কাজ করছে না।

পানছড়ি বাজার ব্যবসায়ী কাজল দে বলেন, এই ড্রেনের সমস্যাটি দীর্ঘ দিনের সমস্যা। আমি বেশ কয়েকবার এই নিয়ে ব্যবসায়ী ও বিভিন্ন মহলে সমস্যা সমাধানের জন্য প্রস্তাব রাখেছি। কিন্তু এই সমস্যা সমাধানে কেউ তেমন গুরুত্ব দিইনি। আমি এই বিষয়ে প্রশাসনের সার্বিক সুদৃষ্টি কামনা করছি।

পানছড়ি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বিজয় কুমার দেব বলেন, বর্ষার সময় ছাড়া বছরের প্রায় সব সময়ই ড্রনের এই পানিতে গন্ধ থাকে। তবলছড়ি রোডের এলাকা দিয়ে চলাচল করা খুবই দুঃসাধ্য হয়ে পড়েছে। বিশেষ করে শীতকালে ড্রেনের পানি থেকে প্রচণ্ড দুর্গন্ধ ছড়ায়। এতে নানা রোগজীবাণু সৃষ্টি হয়।
প্রতি বৎসর বাজার ফান্ড ইজারা দিয়ে লক্ষ লক্ষ টাকা রাজস্ব নিচ্ছে। কিন্তু পানছড়ি বাজারের কোন উন্নয়ন কাজ হচ্ছে না। তবে আমি বাজার ফান্ডদের নেতৃবৃন্দদের বলবো এই সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়া হোক।

পানছড়ি বাজারের বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে বিভিন্ন খাবারের উচ্ছিষ্ট, চানাচুর ও চিপসের প্যাকেট, পানির বোতলসহ বিভিন্ন ধরনের ময়লা ড্রেনের পানিতে ভাসছে। বাজারে গড়ে ওঠা বিভিন্ন হোটেল, দোকান ও রেস্তোরাঁর ময়লাও ফেলা হচ্ছে ড্রনের পানিতে।পচাঁ আবর্জনা ড্রেনে প্রবেশ করে নষ্ট করছে পানির স্বচ্ছতা। এ পানি অনেক দিন ড্রেনে আটকে থাকায় ক্রমেই পানির রং কালো হয়ে বাড়ছে দুর্গন্ধ। বাতাসের সঙ্গে উৎকট দুর্গন্ধ ছড়াচ্ছে বাজার ও আশপাশের এলাকায়। একই চিত্র দেখা মেলে বাজারে বিভিন্ন এলাকায়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..