শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১০:১৫ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
কুষ্টিয়ার ভেড়ামারা পৌরসভার রাস্তা প্রশস্তকরণ যানজট নিরসন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত আজ কুষ্টিয়ার তিন উপজেলায় হানাদার মুক্ত দিবস জীবন যুদ্ধে ঘুরে দাঁড়ানো নারী চকরিয়ার শারমীন জান্নাত ফেন্সি কক্সবাজারে আন্তর্জাতিক ‘ফ্লিট রিভিউ’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী চকরিয়ার হারবাংয়ের গয়ালমারা’য় বনবিভাগের জায়গা দখল করে বহুতল ভবন নির্মাণ পাবিপ্রবিতে বাংলা বিভাগের আয়োজনে সাংস্কৃতিক সপ্তাহ ও বিজয় উৎসব শুরু ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক চকরিয়ার সালমান সাদিক কুষ্টিয়ার ভেড়ামারায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত জামিনে মুক্ত হওয়ার পর ফুলেল শুভেচ্ছায় সিক্ত জিয়া উদ্দিন বাবুলু ভেড়ামারা অনলাইন প্রেসক্লাবের সাথে ওসি’র মতবিনিময় ভেড়ামারায় নবাগত ওসি রফিকুল ইসলামের যোগদান সোহরাওয়ার্দী কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি নির্বাচিত হলেন নোয়াখালীর রবি আলম পাবিপ্রবি শাখা ছাত্রলীগের নবনির্বাচিত সভাপতির বর্ন্যাঢ বরণ প্রধানমন্ত্রীর কক্সবাজার আগমন উপলক্ষে চকরিয়া উপজেলা ছাত্রলীগের প্রস্তুতি সভা সম্পন্ন চকরিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হাতি “সৈকত বাহাদুরের” মৃত্যু বেনাপোলে মদ গাঁজা ফেনসিডিলসহ আটক ৩ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য হলেন পাবিপ্রবির সাবেক ছাত্রলীগ নেতা সাব্বির আহমেদ হারিয়েছে চকরিয়ায় টিভিএসের নতুন শোরুম উদ্বোধন চকরিয়া সিটি হাসপাতালে ঠোঁটকাটা ও তালুকাটা রোগীদের বিনামূল্যে চিকিৎসা প্রদান কার্যক্রম সম্পন্ন বশেমুরবিপ্রবিতে ব্রাজিল সমর্থকদের আনন্দ মিছিল নিয়মবহির্ভূত নির্বাচনের তারিখ দেয়ার অভিযোগ কুবি শিক্ষক সমিতির বিরুদ্ধে আইন ভঙ্গ;বশেমুরবিপ্রবিতে উপাচার্যসহ ৪ জনের বিরুদ্ধে হাইকোর্টের রুল জারি পাবিপ্রবিতে জেলা রোভারমেট ওয়ার্কশপ অনুষ্ঠিত

পাবিপ্রবিতে কৃষির ঝুঁকি এবং সম্ভাবনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

পাবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : শনিবার, ২৯ অক্টোবর, ২০২২
  • ৫৭ ০০০ বার

বনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) বাংলাদেশের কৃষির ঝুঁকি এবং সম্ভবনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৯ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরী ভবনের ভিডিও কনফারেন্স রুমে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

 

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মো. ইয়াহিয়া ব্যাপারীর এম.ফিল প্রোগ্রামের গবেষণাপত্র ‘Farming Decision under Risk and Uncertainty in Bangladesh Agriculture: An Empirical Analysis’ উপর আলোচনা নিয়ে এই সেমিনারের আয়োজন করেন অর্থনীতি বিভাগ। অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মীর খালেদ ইকবাল চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মো. ইলিয়াস হোসেন। সেমিনারে মূল আলোচনা উপস্থাপন করেন অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মো. ইয়াহিয়া ব্যাপারী।

 

মূল আলোচনায় বাংলাদেশের চলমান কৃষির অবস্থা, গতানুগতিক ধারায় চাষাবাদ করে যাওয়ার ফলে এদেশের কৃষির কী ধরনের সমস্যা তৈরী হয়েছে সেগুলো তুলে ধরা হয়েছে। একই সাথে কৃষির বর্তমান অবস্থা থেকে কীভাবে বৈজ্ঞানিক পদ্ধতির যথাযথ ব্যবহারের মাধ্যমে কৃষিকে কীভাবে শিল্পের রূপান্তর করা যায় এবং আগামীবছরের সম্ভাব্য দুর্ভিক্ষে বাংলাদেশের কৃষি কীভাবে ভূমিকা পালন করতে পারে সে বিষয়ে আলোচনা করা হয়েছে।

 

ইয়াহিয়া ব্যাপারী নয়া শতাব্দীকে বলেন, দেশের মানুষ কৃষিতে বৈজ্ঞানিক পদ্ধতির ব্যবহার না করে গতানুগতিক পদ্ধতিতে চাষাবাদ করে যাওয়ার ফলে এদেশের কৃষি তেমন আমূল কোন পরিবর্তন হয়নি। অথচ বিশ্বায়নের এই যুগে বিশ্বের অনেক দেশই কৃষিতে সর্বোচ্চ বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে কৃষিকে শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছে। বাংলাদেশের কৃষিকে গতানুগতিক ধারা বের করে নিয়ে আসা প্রয়োজন। বাংলাদেশের বৈজ্ঞানিক পদ্ধতির ব্যবহার নিশ্চিত করতে পারলে কৃষিতে যে ঝুঁকি এবং অনিশ্চয়তা আছে সেটি কেটে যাবে।

 

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. ইলিয়াস হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রধান দায়িত্ব হলো গবেষণা কিন্তু বাংলাদেশের অনেক শিক্ষকই সেই জায়গা থেকে দূরে। এই কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণায় আরও বেশি সময় দেওয়া উচিত। কর্মমুখী শিক্ষাটাই হলো বাস্তব শিক্ষা। নিজের অধ্যায়নের বিষয়গুলোকে বাস্তবজীবনে কীভাবে প্রয়োগ করা যায় সেটি আমাদের দেখতে হবে। ইয়াহিয়া ব্যাপারীর এই গবেষণাতে কর্মমুখী শিক্ষার প্রয়োগ ঘটানো হয়েছে। বাংলাদেশের কৃষি বর্তমান অবস্থা থেকে কীভাবে সামনে আরও বেশি উৎকর্ষ সাধন করতে পারে তার সমাধান এই গবেষণায় উঠে এসেছে।

 

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সদস্যরা, বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা এবং সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..