শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:০৫ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা যবিপ্রবির তীর্থ কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠিত বগুড়া এসোসিয়েশনের দোয়া মাহফিল ও বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত 

বইমেলায় ড. পারভেজের প্রবন্ধ গ্রন্থ ‘বাংলাদেশের করোনা প্রেক্ষাপট ও চালচিত্র’

বাংলাদেশ সারাবেলা বিশেষ রিপোর্ট
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ৭৩৭ ০০০ বার

অমর একুশে গ্রন্থমেলা-২০২১ উপলক্ষে মাইক্রোবায়োলজিস্ট ড. আনোয়ার খসরু পারভেজের পপুলার সায়েন্স নিয়ে সচেতনতামূলক প্রবন্ধ গ্রন্থ ‘বাংলাদেশের করোনা প্রেক্ষাপট ও চালচিত্র’ প্রকাশিত হয়েছে।করোনার নানা দিক তুলে ধরে বইটি সাজানো হয়েছে।বইটি প্রকাশ করেছে শব্দ শিল্প ঘর প্রকাশনী। প্রকাশনী থেকে জানা যায়, এটি একটি গবেষণা নির্ভর গুরুত্বপুর্ণ তথ্যমূলক গ্রন্থ।বাংলাদেশে গত এক বছরের বেশি সময় ধরে চলমান মহামারী করোনা পুরো বিশ্বকে বিপর্যস্ত করে তুলেছে। মানুষের জীবনযাত্রায় এসেছে সীমহীন পরিবর্তন। স্বাস্থ্যঝুঁকির কারণে অনেকে হয়ে পড়েছেন কর্মহীন।

প্রকাশনা প্রতিষ্ঠান ঘর প্রকাশনী থেকে জানানো হয়েছে  যে ড. পারভেজের প্রবন্ধ গ্রন্থটিতে যেভাবে করোনার নানা জটিল বিষয় সাবলিন ভাবে তুলে ধরেছেন তা সচরাচর দেখা যায়না। তার এই গবেষণা মূলক প্রবন্ধ গ্রন্থটি তাই বিজ্ঞানী জগদিশ চন্দ্র বসুর কথা মনে করিয়ে দেয়।

‘বাংলাদেশের করোনা প্রেক্ষাপট ও চালচিত্র’ বইটির প্রচ্ছদ করেছেন মোহাম্মদ ইউনুস।বাংলা একাডেমি অমর একুশে গ্রন্হমেলা ২০২১ স্টল নম্বর – ৫০৪ ও ৫০৯ এ পাওয়া যাচ্ছে এই বইটি।

এ প্রসঙ্গে ড. আনোয়ার খসরু পারভেজ বলেন, লেখালেখির অভ্যাস ছিল না কখনোই, সবসময় ছিলাম পাঠক। করোনা কালে একজন মাইক্রোবায়োলজিস্ট হিসেবে পপুলার সায়েন্স নিয়ে সচেতনতা বাড়ানোর বিষয়ে লেখার জন্য বেশ কয়েকজন শুভাকাঙ্ক্ষী, সহকর্মী, বন্ধু ও স্বজনদের উৎসাহ ছিল । তাই এই মহামারির সময়ে কিছু লেখার চেষ্টা করেছি । শব্দ শিল্প ঘর প্রকাশনীর স্বত্ত্বাধিকারী বন্ধু গোলাম সারোয়ার সম্রাট এর উৎসাহে ও অনুরোধে বই আকারে প্রকাশ করার সাহস করে ফেললাম । যাই হোক ছাপার অক্ষরে বইটি হাতে পেয়ে ভালো লাগছে ।

প্রসঙ্গত মাইক্রোবায়োলজিস্ট ড. আনোয়ার খসরু পারভেজ পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হিসেবে কর্মরত রয়েছেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..