বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৭:১৮ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাবনার আটঘরিয়ার নরজান গ্রামে বিদ্যুতায়িত হয়ে ভাই-বোনের মৃত্যু রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ সমাবেশে গেট ভেঙে প্রবেশের চেষ্টা স্থানীয় ছাত্রলীগের : আহত ১ চকরিয়ার উচিতারবিল সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিঃ এর উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে শিক্ষার্থী মারধরের অভিযোগ কর্ণফুলীতে অর্থ প্রতিমন্ত্রীর পিএস নামধারী রাহুলের সহযোগিতায় হরিলুট পাবনার ঈশ্বরদীতে নিখোঁজের একদিন পর পাওয়া গেল কিশোরের লাশ কোটা প্রথার বিরুদ্ধে আন্দোলনে যবিপ্রবি শিক্ষার্থীরা, উত্তপ্ত যবিপ্রবি  নোবিপ্রবিতে উচ্চশিক্ষায় স্কলারশিপ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত  কোটা বিরোধী আন্দোলনে সাংবাদিকের ওপর ছাত্রলীগের হামলা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে মানববন্ধন যুদ্ধাপরাধী পরিবারের সদস্যদের রাজাকার পরিবার বলায় সাংবাদিক কে হুমকি কয়রাবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে “উৎসর্গ ফাউন্ডেশন” এর উদ্যোগে সেমিনার আয়োজন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রথম সিনেট অধিবেশন অনুষ্ঠিত পাবনায় ক্যাট শো প্রতিযোগিতা ২০২৪ অনুষ্ঠিত বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) আটঘরিয়া উপজেলা শাখার পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যান মো. তানভীর ইসলামকে সংবর্ধনা প্রদান আটঘরিয়ায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনূর্ধ্ব-১৭) এর শুভ উদ্বোধন আটঘরিয়ায় নবনির্বাচিত চেয়ারম্যান তানভীর ইসলামের দায়িত্ব গ্রহণ পাবনায় ট্রাক-সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ; নিহত ২ চকরিয়ায় ৪০ লিটার চোলাই মদ সহ আটক ১ ঐতিহাসিক ২৩ জুন এবং বাংলাদেশ আওয়ামী লীগ পরানপুরকে হারিয়ে জোরগাছা প্রিমিয়ার লিগ-২০২৪ এর চ্যাম্পিয়ন শিবপুর পাবনা জেলার আটঘরিয়া উপজেলায় এ প্লাস প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনার আয়োজন বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের কার্যনির্বাহী কমিটির আত্মপ্রকাশ চকরিয়ায় ৩১ বছর শিক্ষকতার পর স্কুলের সিনিয়র শিক্ষককে রাজকীয় বিদায় হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত “বিশ্ব দুগ্ধ দিবস উদযাপিত

ববিতে হলের পানির সংকট দূর করতে পুকুর সংস্কারের দাবি

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  • আপডেট টাইম : শনিবার, ২২ জুলাই, ২০২৩
  • ২৩৫ ০০০ বার

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) হলে পর্যাপ্ত পানি না থাকার ফলে, প্রায় দুর্ভোগ পোহাতে হয় আবাসিক শিক্ষার্থীদের। অনেক আগে থেকেই শিক্ষার্থীরা বঙ্গবন্ধু হলের উত্তর পাশে শেরে বাংলা হল সংলগ্ন পুকুর সংস্কারের দাবি ওঠান। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কয়েকবার পুকুরটির সংস্কারের কথা বলা হলেও তা আজও বাস্তবায়ন হয়নি। সাবেক উপাচার্য অধ্যাপক ড. এস এম ইমামুল হকের সময়ও পুকুর সংস্কারের কথা বলা হয়েছিলো। কিন্তু সেটা সময়ের দাবিতেই রয়ে গেছে।

বিশ্ববিদ্যালয়ের সামনে আরো দুটি পুকুর বা জলাশয় আছে। যা সংস্কার করলে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য আরো বহুগুণে বৃদ্ধি পেত,তেমনি পানির সমস্যারও সমাধান পেত। কিন্তু একযুগের পরও সেটি সম্ভব হয়নি। ২০২০-২১ অর্থবছরের ১০ মার্চে পরিকল্পনা ও উন্নয়ন বিভাগে পুকুরটি সংস্কার চেয়ে চিঠি পাঠান ওই সময়ের বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ রাহাত হুসাইন ফয়সাল।পরে ২০২৩ সালের ৫ জুন ও ১০ জুলাই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর পুকুরটি সংস্কার চেয়ে আবেদন পাঠান বর্তমান বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ মো. আরিফ হোসেন। কিন্তু আজও কোনো পদক্ষেপ নেয়া হয়নি পুকুর সংস্কারের বিষয় নিয়ে।

এ বিষয়ে কথা বলা হয় পরিকল্পনা ও উন্নয়ন অফিসের পরিচালক (চলতি দায়িত্ব) মোঃ হুমায়ুন কবীরের সাথে। তিনি বলেন, আমার এসব মনে নেই।অনেক পুরাতন ফাইল তো,দেখতে হবে।তবে পুকুর সংস্কারের জন্য সরকার কোনো বরাদ্দ দেয়নি।পুকুর সংস্কারের বিষয়ে ভালো বলতে পারবে প্রকৌশলী দপ্তর।প্রকৌশলী দপ্তরের উপ-প্রধান প্রকৌশলী মুরশীদ আবেদীনের কাছে যায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের এই সাংবাদিক।তিনি জানান, আমরা শুধু কাজ বাস্তবায়ন করি।পরিকল্পনা দপ্তর থেকে ফাইল পাস করে পাঠালে সেটা সম্পূর্ণ করি।

পুকুর সংস্কারের বিষয়ে শেরে বাংলা হলের প্রাধ্যক্ষ আবু জাফর মিয়া জানান, পুকুরটি শেরে বাংলা হলের।কয়েকবার আমি নিজেও মৌখিকভাবে অবগত করেছি যাতে দ্রুততম পুকুরটি সংস্কার হোক।দুই হলের আবাসিক শিক্ষার্থীদের পানির প্রয়োজনীয় সকল কাজ যাতে করতে পারে।দরকার হলে আমি আবারো কথা বলবো সংশ্লিষ্টদের সাথে।

বঙ্গবন্ধু হল ও শেরে বাংলা হলে প্রায় এক হাজার ১০০ জন আবাসিক ছাত্র অবস্থান করে। হলে গোসল করা, জামা-কাপড় ধোয়া, খাবার পানি সংগ্রহ করার জন্য ০২ টি সাবমার্সিবল পাম্প রয়েছে। সাবমার্সিবল পাম্প দিয়ে পানির সংকট পূরণ করা সম্ভব হয়না এবং কিছুদিন পরপর সাবমার্সিবল পাম্পে সমস্যা দেখা দেয়। পানির সমস্যা সমাধানের জন্য বঙ্গবন্ধু হলের উত্তর পাশে শেরে বাংলা হল সংলগ্ন পুকুরটি সংস্কার করার কথা বলেন শিক্ষার্থীরা। তাতে একদিকে পানির সমস্যার সমাধান হবে এবং ক্যাম্পাস সৌন্দর্য বৃদ্ধি পাবে।পুকুরটি সংস্কার করে দুই পাশে দুটি পাকা ঘাট স্থাপন করা অতীব জরুরী।

বঙ্গবন্ধু হলের কয়েকজন আবাসিক শিক্ষার্থীর সাথে এ বিষয়ে কথা বললে তারা জানান, এসকল সমস্যা কর্তৃপক্ষের অবহেলা মাত্র।পুকুর সংস্কারের কথা বলে আজও করা হলোনা। কর্তৃপক্ষের সদিচ্ছে থাকলে দ্রুত সমাধান করা যায়।আমরা কয়েকবার অফিসে গিয়ে মৌখিকভাবে পানির সমস্যা ও পুকুর সংস্কারের কথাও জানিয়েছি ।প্রায় দিনে পানির অভাব থাকার কারণে ওজু করা সম্ভব হয়ে ওঠেনা।নামাজিরাও ভোগান্তিতে থাকে।

পুকুর সংস্কার ও পানির সমস্যা নিয়ে কথা বলা হয় বিশ্ববিদ্যালয়টির ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার সাথে। তিনি জানান, শিক্ষার্থীরাই আমাদের প্রাণ। শিক্ষার্থীদের কথা চিনতা করে পানির সমস্যা দূরীকরণে একটি সেন্ট্রাল পানির পাম্প বসানোর উদ্যোগ হাতে নেয়া হয়েছে। পুকুরটি সংস্কারের ব্যাপারেও আমরা দ্রুত পদক্ষেপ নিবো।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের সুবিধার জন্য যাতে দুটি ঘাট নির্মাণ করে দেওয়া হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..