শনিবার, ২৮ মে ২০২২, ০৬:৩০ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
বেনাপোলে ভারতীয় ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার। ৭২ ঘণ্টার মধ্যে সকল অনিবন্ধিত ক্লিনিক বন্ধের নির্দেশ-স্বাস্থ্য মন্ত্রণালয় পানছড়িতে আওয়ামী লীগের পরিচিতি সভা অনুষ্ঠিত ছিনতাই ও মারধরের শিকার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ঢাবি সিনেট নির্বাচনে বিজয়ী হলেন মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মাসুদুর রহমান চকরিয়ার ফাঁসিয়াখালীতে প্রতিপক্ষের হামলায় প্রবাসী যুবক ও নারীসহ গুরতর আহত ২ প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তি করায় পাবিপ্রবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠিত ভাঙ্গায় শিক্ষক আজগর আলীর শোক সভা অনুষ্ঠিত ডিআইইউতে গবেষণা বিষয়ক সেমিনার বড়াইগ্রামে ট্রাক মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে চালকসহ দুইজন নিহত কাঁচাবাজারের সরকারি জমি দখল উপজেলা প্রশাসনের, বিপাকে ক্ষুদ্র ব্যবসায়ীরা শার্শার বাগআঁচড়ায় সন্ত্রাসী হামলার অভিযোগ। আহত-১ দুমকীতে গভীর রাতে হাত পা বেঁধে ফিল্মি স্টাইলে ডাকাতি! জিপিএ পদ্ধতি বাতিলের দাবি শিক্ষার্থীদের থট অফ রমাদানের ব্যতিক্রম আয়োজন ” বিবেক দংশন ” – নাজমুল হুদা শিথিল। শার্শার বীর মুক্তিযোদ্ধা আব্দুল গনি’র মুত্যু, দাফন সম্পন্ন। কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো কাকিনা স্টুডেন্টস ফোরাম চকরিয়ায় সড়ক দূর্ঘটনায় স্কুল শিক্ষিকার মৃত্যু নাটোরে চাঞ্চল্যকর কৃষক হত্যার খুনীদের ফাঁসির দাবি বড়াইগ্রাম-বনপাড়া পৃথক উপজেলা গঠণের লক্ষ্যে মতবিনিময় সভা মেহেদীর জন্য সাহায্যের হাত বাড়ান দুমকীতে ছাত্রলীগের উদ্যোগে গরিব অসহায় মানুষের মাঝে ইফতার সামগ্রী বিতরণ। ভেড়ামারায় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর

বর্ষবরণে প্রস্তুত ইবি, চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি

ফারহানা নওশিন তিতলী, ইবি প্রতিনিধি
  • আপডেট টাইম : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২
  • ৩৫ ০০০ বার

জাঁকজমকপূর্ণভাবে বাংলা নববর্ষ-১৪২৯ পালন করতে যাচ্ছে দক্ষিনবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। মঙ্গল শোভাযাত্রাকে বর্ণিল ও জাকজমকপূর্ণ করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে পুরোদমে প্রস্তুতি চলছে।

বাউল সম্রাট লালন শাহের স্মরণে ” এমন সমাজ কবে গো সৃজন হবে, যেদিন হিন্দু মুসলমান বৌদ্ধ খ্রিস্টান গোত্র নাহি বরে”, এই প্রতিপাদ্যকে সামনে রেখে উদযাপিত হবে এবছরের মঙ্গল শোভাযাত্রা। শিল্পকর্মগুলোও তৈরি করা হচ্ছে শোভাযাত্রার প্রতিপাদ্যের সাথে মিল রেখে।

মহামারির কারণে গত দুবছর হয়নি মঙ্গল শোভাযাত্রা। এবার মহামারির প্রকোপ থেকে অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। তাই বাংলা নতুন বছর ১৪২৯ বঙ্গাব্দকে বরণ করে নিতে মঙ্গল শোভাযাত্রার শেষ সময়ের প্রস্তুতি নিয়ে বেশ ব্যস্ততম দিন পার করছে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। তারই অংশ হিসেবে সরাই, কাগজ, চাটাই, কাপড়সহ নানা উপকরণে নকশার কাজ চলছে পুরোদমে। কাঠ, বাঁশ, বেত, কাগজ, রং নিয়ে ব্যস্ত তারা।

চারুকলা বিভাগের শিক্ষার্থী কংকা সাহা তিতলি জানান, গত দুই বছর করোনার কারণে এ উৎসব উদযাপন সম্ভব হয়নি। প্রায় দুবছর পর বিশ্ববিদ্যালয়ে পহেলা বৈশাখ উদযাপন করা হবে এ নিয়ে সকল শিক্ষার্থীদের মাঝেই এক উচ্ছ্বাস কাজ করছে। আমরা এই উৎসবের অংশ হতে পেরে খুবই আনন্দিত।

চারুকলা বিভাগের আরেক শিক্ষার্থী সুদ্বিপ রায় জানান,
কুষ্টিয়ায় লালনকে নিয়ে অনেক ঐতিহ্য আছে। এর প্রেক্ষিতে নববর্ষে আমরা লালন এবং একতারাকে প্রতিপাদ্য রেখে কাজ করছি। বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগের আয়োজনে প্রথম বাংলা নববর্ষ। এই অনুষ্ঠানে কাজ করতে পেরে আমরা খুব খুশি।

বর্ষবরণের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে চারুকলা বিভাগের প্রভাষক ইমতিয়াজ রাসেল বলেন, কুষ্টিয়া যেহেতু বাউল সম্রাট লালনকে ধারণ করে তাই আমরা মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্যে লালন শাহ কে প্রাধান্য দিয়েছি। আমাদের শোভাযাত্রার শিল্পকর্মতেও জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে আমরা যে মানুষ এই বিষয়টিকে প্রধান্য দেওয়া হয়েছে। দীর্ঘসময় আমরা মহামারীতে অতিক্রম করেছি। এবছর সকল খারাপ সময়কে বিদায় জানিয়ে আমরা মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে চারিদিকে শান্তির বার্তা পৌঁছে দিতে চায়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..