বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
“পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা যবিপ্রবির তীর্থ কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠিত বগুড়া এসোসিয়েশনের দোয়া মাহফিল ও বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত  হকৃবিতে প্রভাষক হিসেবে যোগদান করলেন ডা. রয়েল

বর্ষবরণে প্রস্তুত ইবি, চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি

ফারহানা নওশিন তিতলী, ইবি প্রতিনিধি
  • আপডেট টাইম : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২
  • ৩০৮ ০০০ বার

জাঁকজমকপূর্ণভাবে বাংলা নববর্ষ-১৪২৯ পালন করতে যাচ্ছে দক্ষিনবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। মঙ্গল শোভাযাত্রাকে বর্ণিল ও জাকজমকপূর্ণ করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে পুরোদমে প্রস্তুতি চলছে।

বাউল সম্রাট লালন শাহের স্মরণে ” এমন সমাজ কবে গো সৃজন হবে, যেদিন হিন্দু মুসলমান বৌদ্ধ খ্রিস্টান গোত্র নাহি বরে”, এই প্রতিপাদ্যকে সামনে রেখে উদযাপিত হবে এবছরের মঙ্গল শোভাযাত্রা। শিল্পকর্মগুলোও তৈরি করা হচ্ছে শোভাযাত্রার প্রতিপাদ্যের সাথে মিল রেখে।

মহামারির কারণে গত দুবছর হয়নি মঙ্গল শোভাযাত্রা। এবার মহামারির প্রকোপ থেকে অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। তাই বাংলা নতুন বছর ১৪২৯ বঙ্গাব্দকে বরণ করে নিতে মঙ্গল শোভাযাত্রার শেষ সময়ের প্রস্তুতি নিয়ে বেশ ব্যস্ততম দিন পার করছে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। তারই অংশ হিসেবে সরাই, কাগজ, চাটাই, কাপড়সহ নানা উপকরণে নকশার কাজ চলছে পুরোদমে। কাঠ, বাঁশ, বেত, কাগজ, রং নিয়ে ব্যস্ত তারা।

চারুকলা বিভাগের শিক্ষার্থী কংকা সাহা তিতলি জানান, গত দুই বছর করোনার কারণে এ উৎসব উদযাপন সম্ভব হয়নি। প্রায় দুবছর পর বিশ্ববিদ্যালয়ে পহেলা বৈশাখ উদযাপন করা হবে এ নিয়ে সকল শিক্ষার্থীদের মাঝেই এক উচ্ছ্বাস কাজ করছে। আমরা এই উৎসবের অংশ হতে পেরে খুবই আনন্দিত।

চারুকলা বিভাগের আরেক শিক্ষার্থী সুদ্বিপ রায় জানান,
কুষ্টিয়ায় লালনকে নিয়ে অনেক ঐতিহ্য আছে। এর প্রেক্ষিতে নববর্ষে আমরা লালন এবং একতারাকে প্রতিপাদ্য রেখে কাজ করছি। বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগের আয়োজনে প্রথম বাংলা নববর্ষ। এই অনুষ্ঠানে কাজ করতে পেরে আমরা খুব খুশি।

বর্ষবরণের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে চারুকলা বিভাগের প্রভাষক ইমতিয়াজ রাসেল বলেন, কুষ্টিয়া যেহেতু বাউল সম্রাট লালনকে ধারণ করে তাই আমরা মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্যে লালন শাহ কে প্রাধান্য দিয়েছি। আমাদের শোভাযাত্রার শিল্পকর্মতেও জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে আমরা যে মানুষ এই বিষয়টিকে প্রধান্য দেওয়া হয়েছে। দীর্ঘসময় আমরা মহামারীতে অতিক্রম করেছি। এবছর সকল খারাপ সময়কে বিদায় জানিয়ে আমরা মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে চারিদিকে শান্তির বার্তা পৌঁছে দিতে চায়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..