বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩, ০৫:২৮ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পটুয়াখালীর দুমকিতে জাতীয় পুষ্টি সপ্তাহ পালিত বান্দরবানে সন্ত্রাসীদের গুলিতে নিহত সিনিয়র ওয়ারেন্ট অফিসারের পরিবারের কাছে সেনাবাহিনী কর্তৃক ঘর হস্তান্তর পেকুয়ায় ভাবিকে পিটিয়ে হত্যা মামলার আসামি গ্রেফতার ববিতে সন্ত্রাস বিরোধী বিক্ষোভ ও সমাবেশ অনুষ্ঠিত  পটুয়াখালীতে হোটেল ম্যানেজার কে পেট্রোল আগুন দিয়ে হত্যার চেষ্টা দুমকিতে দেড় বছরেও নির্মিত হয়নি ভাড়ানী খালের বিধ্বস্ত ব্রীজ পটুয়াখালীর দুমকিতে ইউপি নির্বাচনে কারা হচ্ছেন নৌকার মাঝি রাষ্ট্রপতির নির্দেশে লিফট কিনতে পাবিপ্রবি প্রতিনিধিদের তুরস্ক সফর স্থগিত দুমকিতে ৫০০ পিস ইয়াবাসহ যুবক আটক পেকুয়ায় গলায় ফাঁস লাগিয়ে আত্নহত্যা পটুয়াখালীতে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে জন সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্মার্ট ক্লাসরুম উদ্বোধন পবিপ্রবিতে “মোটিভেশনাল অন এ্যাকরেডিটেশন ইন হায়ার এডুকেশন শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত দুমকীতে কীটনাশক পানে গৃহবধূর আত্মহত্যা, ফাঁসাতে কলেজ শিক্ষককে হয়রানি পাবিপ্রবি এবং বিসিএসআইআরের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর দুমকিতে জাতির পিতার ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন পাবিপ্রবি সলভার গ্রীনের নতুন কমিটিতে খাইরুল ও ফাতিউর দুমকীতে গৃহবধূর বিষপানে আত্মহত্যা পেকুয়ায় দেবরের হাতে ভাবী খুন, আটক ১ গো-খাদ্যের দাম বৃদ্ধিতে চিন্তিত খামারিরা;খাদ্যের যোগান দিচ্ছে ‘হে’ খাগড়াছড়িতে জেলা আওয়ামীলীগের বিক্ষোভ মিছিল চকরিয়ায় ২ কিশোরের শরীরে গরম পানি ঢেলে নির্যাতন, সেই কাউন্সিলর গ্রেপ্তার সাংবাদিক আহমদ গিয়াস ও ইমরানের উপর হামলার ঘটনায় আরইউসি’র নিন্দা পেকুয়ায় সাংবাদিকদের ওপর হামলা, মোবাইল ও ক্যামেরা লুট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রাণনাশের হুমকির প্রতিবাদে পানছড়িতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

বশেমুরবিপ্রবিতে ফেইসবুকে মন্তব্য করায় শিক্ষকের বিরুদ্ধে শিক্ষকের উকিল নোটিশ,ক্ষোভ শিক্ষক মহলে

বশেমুরবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : শুক্রবার, ৭ মে, ২০২১
  • ৩৩৮ ০০০ বার

ফেইসবুক পোস্টে মন্তব্য করায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক গাজী মোহাম্মদ মাহাবুব’কে উকিল নোটিশ পাঠিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ও সাবেক রুটিন উপাচার্য ড. মো. শাহজাহান।

 

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ফেইসবুক গ্রুপে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক সাদ্দাম হোসেন এর একটি পোস্টে অন্যান্য অনেক শিক্ষকের মতোই কমেন্ট করেন অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক গাজী মোহাম্মদ মাহবুব।

 

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্লোজ গ্রুপেটিতে বিশ্ববিদ্যালয় সংক্রান্ত আলোচনা ও মন্তব্য করার জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রতিনিধি এই গ্রুপ পরিচালনা করেন। কোভিড মহামারীতে সামাজিক দূরত্ব বজায় রেখে তথ্য আদান প্রদানের লক্ষ্যে গ্রুপটি সক্রিয় ভূমিকা পালন করে আসছে। এইরকম একটি আলোচনার অংশ হিসেবে অনলাইন ক্লাসে অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে বশেমুরবিপ্রবি’র পিছিয়ে যাওয়া ও আপগ্রেডেশন বোর্ডে শর্তারোপসহ বিভিন্ন অনিয়ম বিষয়ে লেখালেখি করা হয়। এরই অংশ হিসেবে ডীনস কমিটির মেম্বারদের অনলাইন প্রশিক্ষণ নিয়ে মন্তব্য করেন অর্থনীতি বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক জনাব গাজী মাহাবুব। তিনি পরোক্ষভাবে ডীনদের কাজের সীমাবদ্ধতা ও জবাবদিহিতা প্রসঙ্গে উল্লেখ করেছেন যা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ তৈরি করতে সহায়ক।

 

পরবর্তীতে ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ও সাবেক রুটিন উপাচার্য ড. মো. শাহজাহান অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক জনাব গাজী মোহাম্মদ মাহবুব এর বিরুদ্ধে উকিল নোটিশ পাঠান এবং সন্তোষজনক উত্তর না পেলে ডিজিটাল আইনে মামলার হুশিয়ারি দেন।

 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক চরম ক্ষোভ প্রকাশ করেন। সাধারণ শিক্ষক এবং বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষকদের প্রতিনিধি সদস্যগণ মনে করেন যে শিক্ষার্থীদের অনলাইন ক্লাস আশানুরূপ না। কিন্তু এই মহামারীকালীন সময়ে শিক্ষকদের সাথে শিক্ষার্থীদের পাঠদান এবং কাউন্সেলিং এর প্রয়োজন। বাংলাদেশসহ পৃথিবীর সকল বিশ্ববিদ্যালয় অনলাইন পদ্ধতি ব্যবহার করে শিক্ষা প্রতিষ্ঠানে কার্যকলাপ অব্যাহত রেখেছে। এ বিষয়ে বশেমুরবিপ্রবি অনেক পিছিয়ে এবং অগ্রায়নের কোনো উদ্যোগ চোখে পড়ে না। এক্ষেত্রে ডীনস কমিটির ভূমিকা অপরিহার্য। এখন এমন আইনী নোটিশ এলে শিক্ষার্থীদের এ বিষয়েও আমাদের কথা বলার পথ বন্ধ করা হবে।

 

শিক্ষকের বিরুদ্ধে শিক্ষকের উকিল নোটিশ এবং মামলার হুমকিতে সকলে হতাশা প্রকাশ করেছেন এবং ক্ষুব্ধ হয়েছেন। এতে করে কেবল বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি খারাপ করবে বলে মন্তব্য করেন অনেক শিক্ষক। অর্থনীতি বিভাগসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরাও বিষয়টি নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করে মন্তব্য করেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে।

 

উকিল নোটিশ পাওয়া শিক্ষক অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক গাজী মোহাম্মদ মাহাবুব বলেন, ‘শিক্ষকদের প্রাইভেট গ্রুপে মূলত শিক্ষকদের সুখ, দুঃখ, রিসার্চ সহ বিভিন্ন বিষয়ে মতামত দেওয়া হয়। সেখানে একটি পোস্টে কমেন্টের কারণে উকিল নোটিশ পাঠানো নজিরবিহীন ঘটনা, যা আমাদের বিশ্ববিদ্যালয়ে প্রথমবার ঘটলো’।

 

এ বিষয়ে জানতে চেয়ে ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ড.শাহজাহান কে একাধিকবার কল করেও পাওয়া যায়নি

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..