মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ১২:৩৬ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
বরিশাল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক ড. মো: বদরুজ্জামান ভূঁইয়া  রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ধ্রুপদী সংগীতের পুনর্জাগরণ চিরিংগা হাইওয়ে থানার ইনচার্জের বেপরোয়া টোকেন বাণিজ্য; মাসিক চাঁদা আদায় লক্ষ টাকা বিএডিসি’র সেচ কার্যক্রম পরিদর্শন করলো আইইবি আটঘরিয়ায় আন্তঃ বিদ্যালয় কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ধ্রুপদী সংগীত কনফারেন্স আয়োজন আটঘরিয়ায় চতুর্থ কাব ক্যাম্পুরীর উদ্বোধন প্রথমবারের মতো সংসদে বক্তব্য রাখলেন সোলায়মান সেলিম বায়োমেট্রিক হাজিরা মেশিন থাকলেও নেই শিক্ষার্থীদের হাজিরা ভেটেরিনারি অনুষদে সেশনজট মোকাবিলাই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ- নবনিযুক্ত ডিন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের প্রথম কমিটির নেতৃত্বে ডলফিন-তুহিন  শহীদ আব্দুল খালেক উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ হকৃবি’তে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত যবিপ্রবিতে নওগাঁ জেলা অ্যাসোসিয়েশনের বার্ষিক মিলনমেলা কয়রাবাড়ি বহুমুখী উচ্চ বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ববিতে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত ভাষা আন্দোলন বাঙালি জাতীয়তাবাদের ভিত্তি রচনা করেছিল– রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উপাচার্য   চকরিয়ায় শতকোটি টাকা মূল্যের বনভূমি দখল করে আ.লীগ নেতার স্থাপনা নির্মাণ; নিরব সংশ্লিষ্ট বনবিভাগ নড়াইলের মেধাবী শিক্ষার্থী রাকিবুলের পাশে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগ কয়রাবাড়ি বহুমুখী উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় উত্তাল যবিপ্রবি, উপাচার্য কে ঘেরাও  যবিপ্রবির কিশোরগঞ্জ জেলা আসোসিয়েশন এর নেতৃত্বে রাহাত ও আবিদ যবিপ্রবি শিক্ষার্থীকে নির্যাতন, অভিযোগের তীর ছাত্রলীগের বিরুদ্ধে সহায়তা তহবিল গঠন করে দরিদ্র শিক্ষার্থীদের মাঝে স্কুল ড্রেস বিতরণ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চিত্রাংকন এবং রচনা প্রতিযোগিতার আয়োজন

বশেমুরবিপ্রবিতে ‘ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রাম’ অনুষ্ঠিত

বশেমুরবিপ্রবি প্রতিনিধি :
  • আপডেট টাইম : রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪
  • ১৯১ ০০০ বার

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইন্টারন্যাশনাল ভেটেরিনারি স্টুডেন্ট’স অ্যাসোসিয়েশন (আইভিএসএ) শাখার আয়োজনে ২য় বারের মতো প্রাণীর স্বাস্থ্যসেবা ও পরামর্শ কার্যক্রমে ‘ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রাম’ অনুষ্ঠিত হয়েছে। এই প্রোগ্রামে ১২৩ টি গবাদি ও পোষা প্রাণীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হয়েছে।

শনিবার(২০ জানুয়ারি) সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত গোপালগঞ্জ সদরের গোবরা প্রাইমারি স্কুল মাঠে এই ক্যাম্পেইনটি আয়োজিত হয়। যেখানে গবাদি প্রাণীর ফ্রি চিকিৎসা, পরামর্শ প্রদান, টিকাদান ও কৃমিমুক্তকরণের মত বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এর পাশাপাশি বিনামূল্যে গবাদি প্রাণীর রুচিবর্ধক ওষুধ, কৃমিনাশক, ভিটামিন, মিনারেল, এন্টিবায়োটিক ও ইনজেকশন স্যালাইন প্রদান করা হয়। এসময় ভ্যাক্সিনেশন ও চিকিৎসা বিষয়ে খামারিদেরকে সচেতন করা হয়। ৬৫ টি গরু, ২২টি ছাগল, ৯ টা বিড়াল, ১ টা কুকুর, ১ টা পোষা পাখি ও ২৫ টা কবুতরের বিভিন্ন রোগের চিকিৎসার পাশাপাশি এসময় বাদলা, গলাফুলা ও র‍্যাবিসের ভ্যাক্সিন প্রদান করা হয়।

উক্ত ক্যাম্পেইনে ডাক্তার হিসাবে উপস্থিত ছিলেন আইভিএসএ বশেমুরবিপ্রবি শাখার উপদেষ্টা অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ডাঃ হুর-ই-জান্নাত জ্যোতি ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ডাঃ মার্জিয়া আফরোজ প্রিয়া। এছাড়াও ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের শিক্ষার্থীরা।

সংগঠনটির উপদেষ্টা ডাঃ হুর-ই-জান্নাত জ্যোতি বলেন, “কৃষিনির্ভর বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রাণিসম্পদের ভূমিকা অপরিসীম। সেক্ষত্রে কৃষকরা প্রায়শই তাদের পশুপাখি নিয়ে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হয়। এর মধ্যে উল্লেখযোগ্য মানসম্পন্ন খাদ্যের অপ্রতুলতা, প্রাণী চিকিৎসা ও টিকা প্রদানে জ্ঞানের অভাব, বিভিন্ন রোগের প্রাদুর্ভাব নিয়ে অসচেতনতা। আমাদের বশেমুরবিপ্রবির এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের শিক্ষার্থীরা দ্বিতীয়বারের মতো ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রাম করেছে। বিভিন্ন পরামর্শ, চিকিৎসা এবং টিকা প্রদানের মাধ্যমে তারা কৃষকদের পাশে এসে দাঁড়িয়েছে। যেটা পরবর্তীতে কৃষকদের সচেতনতা বৃদ্ধিতে সাহায্য করবে। এটা সবমিলিয়ে প্রাণিসম্পদ খাতের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে।”

সংগঠনটির উপদেষ্টা ডাঃ মার্জিয়া আফরোজ প্রিয়া বলেন, ভেটেরিনারি সায়েন্স পড়ুয়া শিক্ষার্থীদের নিয়মিত কাজ হলো ভেটেরিনারি টিচিং হসপিটালের ক্লিনিকাল কেসগুলো দেখা ও শেখা। কিন্তু বিভাগের সুযোগ সুবিধা স্বল্পতার কারনে টিচিং হসপিটালের সুবিধা শিক্ষার্থীরা পাচ্ছে না। ফলে এরকম ক্যাম্পেইন করার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ ও ব্যবহারিক জ্ঞান বৃদ্ধির পাশাপাশি আশেপাশের খামারিরা সুবিধা পাচ্ছে। প্রান্তিক খামারিরা তাদের গৃহপালিত প্রাণির সেবা ও পরামর্শ পাচ্ছে, ভ্যাক্সিনেশন ও ডিওয়ার্মিং বিষয়ে সচেতন হচ্ছে। ভেটেরিনারি শিক্ষার উদ্দেশ্যই হলো প্রাণি ও মানুষের উপকার করা।

আইভিএসএ বশেমুরবিপ্রবি শাখার প্রেসিডেন্ট মহসিন হুসাইন বলেন, “ইন্টারন্যাশনাল ভেটেরিনারি স্টুডেন্ট’স অ্যাসোসিয়েশন সারাবিশ্বের ভেটেরিনারি স্টুডেন্ট দের সমন্বয়ে গঠিত একটি বৃহত্তম আন্তর্জাতিক ভেটেরিনারি সংগঠন। এর লক্ষ্য হলো “প্রাণিচিকিৎসা দক্ষতা, শিক্ষা এবং জ্ঞানের আন্তর্জাতিক প্রয়োগকে উন্নীত করার জন্য ভেটেরিনারি শিক্ষার্থীদের সম্ভাব্যতা এবং উৎসর্গকে কাজে লাগিয়ে বিশ্বের প্রাণি এবং মানুষের উপকার করা”। এই লক্ষ্যে ২য় বারের মতো আজ ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রামের আয়োজন করা হয়। প্রান্তিক খামারিদের মধ্যে ফ্রিতে ভেটেরিনারি সেবা এবং প্রাণিদের বিভিন্ন রোগের প্রতিরোধের সুরক্ষা হিসাবে ভ্যাক্সিন প্রদান করা হয়”।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..