বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৫১ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা

ভুলে ভরা বিজ্ঞপ্তি প্রকাশ; ‘তেমন বিষয় না’ বললেন বশেমুরবিপ্রবির সাবেক রুটিন উপাচার্য

সমিরণ সাহা,বশেমুরবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১
  • ১৯৮ ০০০ বার

জাতির পিতার জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ সমাপনী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) আয়োজন করা হয়েছে ক্রীড়া প্রতিযোগিতা। বিশ্ববিদ্যালয়ের শরীরচর্চা শিক্ষা বিভাগ কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিতে বঙ্গবন্ধুর নাম, বিশ্ববিদ্যালয়ের নামসহ বানান ভুল হয়েছে এক ডজনেরও বেশি শব্দে।

রবিবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন ও ক্রীড়া কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ শাহজাহান এবং শরীরচর্চা বিভাগের সহকারী পরিচালক ও ক্রীড়া কমিটির সদস্য সচিব বাবুল মন্ডল স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে দেখা যায় বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল। ভুলে ভরা ওই বিজ্ঞপ্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্থানে লেখা হয়েছে “শেখমুজিবুর রহমারন”।এছাড়া এক বিজ্ঞপ্তিতেই ভুল হয়েছে এক ডজনেরও বেশি বানান। যা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা দিয়েছে শিক্ষার্থীদের মাঝে।

এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সৃষ্টি হয়েছে যেমন হাস্যরসের, তেমনি দেখা যাচ্ছে নিন্দা ও তীব্র প্রতিক্রিয়া। অনেকে প্রশ্ন তুলেছেন বিশ্ববিদ্যালয়ের মতো একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে কিভাবে এমন ভুল হয়। তাও আবার জাতির পিতার নামের বানানে। আর সেখানে বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক উপাচার্যের (রুটিন) স্বাক্ষরেও বিস্ময় প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

এমন ভুলের জন্য জড়িতদের জনসম্মুখে ক্ষমা চাওয়ার দাবি জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হতেও দেখা গেছে।

এ বিষয়ে ক্রীড়া কমিটির আহ্বায়ক, সাবেক রুটিন উপাচার্য ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহান বলেন, “ওটা কারেকশন করা হয়েছে। ওটা ওরকম বিষয় না।”

তবে সংশোধিত বিজ্ঞপ্তিতেও দেখা যায় বেশ কিছু বানান ভুল।
এ বিষয়ে সহকারী পরিচালক (শরীরচর্চা শিক্ষা) বাবুল মন্ডল বলেন, “আমরা সেটি সংশোধন করেছি৷ সংশোধিত বিজ্ঞপ্তিটি অফিসরুমে আছে৷ প্রেসক্লাব কার্যালয়ে বিজ্ঞপ্তিটি পাঠানোর ব্যবস্থা করছি।”

পরবর্তীতে সাংবাদিকদের উদ্দেশ্যে সংশোধিত একটি কপি বশেমুরবিপ্রবি প্রেসক্লাবের কার্যালয়ে পাঠানো হয়।
এর আগে ভুলে ভরা বিজ্ঞপ্তিটি সংশোধন করার পরেও প্রথমবার সংশোধিত কপিটিতেও ভুল বানান দেখা যায়।”

এ বিষয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শিমুল সরদার বলেন, “বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়েরই নাম ভুল হওয়াটা আসলেই দুঃখজনক।এরপর সংশোধিত অনুলিপি’র বানান ভুল সত্যিই লজ্জাজনক।”

উল্লেখ্য, এর আগে বাংলা বিভাগের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তিতে বানান ভুল নিয়েও হয়েছিলো শোরগোল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..