শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:১১ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
“পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা যবিপ্রবির তীর্থ কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠিত বগুড়া এসোসিয়েশনের দোয়া মাহফিল ও বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত  হকৃবিতে প্রভাষক হিসেবে যোগদান করলেন ডা. রয়েল

বায়োমেট্রিক হাজিরা মেশিন থাকলেও নেই শিক্ষার্থীদের হাজিরা

আবদুল্লাহ খান,কবি নজরুল সরকারি কলেজ প্রতিনিধি:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৭ ০০০ বার

বায়োমেট্রিক হাজিরা মেশিন থাকলেও অধিকাংশ বিকল;শিক্ষার্থীরা ঝুঁকছে কলেজের শিক্ষকদের টিউশন ব্যাচে।কবি নজরুল সরকারি কলেজের বায়োমেট্রিক পদ্ধতি হাজিরার জন্য মেশিন থাকলে হাজিরা হয় না মেশিনে, এতে করে অপচয় হচ্ছে কলেজ ও সরকারের টাকা ও ব্যবহার না হওয়ায় পরে থাকতে থাকতে নষ্ট হয়ে গেছে অর্ধেক বায়োমেট্রিক হাজিরা মেশিন।কলেজটির তিন টি ভবনে মোট প্রায় ১৪ টি বায়োমেট্রিক হাজিরা মেশিন থাকলেও সচল আছে মাত্র ৬ টি। সচল থাকা হাজিরা মেশিন গুলোও ব্যবহার হচ্ছে না বলে অভিযোগ শিক্ষার্থীদের।

ক্যাম্পাসটিতে শিক্ষাথীদের জন্য বায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরাতে চালু করা হয় ২৪ জুন ২০১৮ সালে। কিন্তু বাস্তবতা হচ্ছে মাত্র ৫ বছরেই ভেঙ্গে পড়েছে ডিজিটাল বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি। ফলে কমেছে উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের উপস্থিতি হার, যে কারণে গত বছর উচ্চ মাধ্যমিকে কমেছে পাশের হার।
এবিষয়ে কলেজ টি দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী আরমান হোসেনের অভিভাবকের বাবা আফজাল হোসেন বলেন,আগে কলেজে পড়ালেখার মান ভালো ছিল কিন্তু এখন দিন দিন তা তলানিতে ঠেকেছে। আগে ছেলে নিয়মিত কলেজে না আসলে ফোনে মেসেজ আসতো। এখন আর মেসেজ আসে না। কলেজের চেয়ে ছেলে-মেয়েরা এখন কলেজের শিক্ষকদের কাছে প্রাইভেট পড়ে। কলেজের শিক্ষকরাও কলেজে না আসলে কিছু বলে না।
আরেক অভিভাবক হুমায়রা নাজমুল বলেন, আমি আমার মেয়ে দ্বাদশ শ্রেনিতে পড়ে, মেয়েকে নিয়ে সেই নারায়ণগঞ্জ থেকে আসি নিয়মিত। কিন্তু আজ প্রায় দুই বছর হতে চলল কিন্তু ওকে কখনও মেশিনে হাজিরা দিতে দেখি নি। প্রথম দিকে কয়েক দিন চেষ্টা করেছিল কিন্তু অধিকাংশ মেশিনই বিকল ও ভুল উপস্থিতি আসে।বায়োমেট্রিক হাজিরার বিষয়ে দ্বাদশ শ্রেনির শিক্ষার্থী অমিত চন্দ্র সাহা জানান,একাদশ শ্রেনিতে প্রথম ৬ মাস ব্যায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরা হলেও এখন আর হয় না।ফলে অনেকে আবার কলেজের শিক্ষকদের কাছে প্রাইভেট পড়ে তারা কলেজে না এসেও এখন অনেকে নিয়মিত শিক্ষাথীদের অন্তভূক্ত হয়ে যাচ্ছে।
এ বিষয়ে কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আমেনা বেগমের সাথে মুঠোফোনে যোগাযোগ করার হলে তাকে পাওয়া যায় নি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..