মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
বরিশাল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক ড. মো: বদরুজ্জামান ভূঁইয়া  রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ধ্রুপদী সংগীতের পুনর্জাগরণ চিরিংগা হাইওয়ে থানার ইনচার্জের বেপরোয়া টোকেন বাণিজ্য; মাসিক চাঁদা আদায় লক্ষ টাকা বিএডিসি’র সেচ কার্যক্রম পরিদর্শন করলো আইইবি আটঘরিয়ায় আন্তঃ বিদ্যালয় কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ধ্রুপদী সংগীত কনফারেন্স আয়োজন আটঘরিয়ায় চতুর্থ কাব ক্যাম্পুরীর উদ্বোধন প্রথমবারের মতো সংসদে বক্তব্য রাখলেন সোলায়মান সেলিম বায়োমেট্রিক হাজিরা মেশিন থাকলেও নেই শিক্ষার্থীদের হাজিরা ভেটেরিনারি অনুষদে সেশনজট মোকাবিলাই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ- নবনিযুক্ত ডিন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের প্রথম কমিটির নেতৃত্বে ডলফিন-তুহিন  শহীদ আব্দুল খালেক উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ হকৃবি’তে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত যবিপ্রবিতে নওগাঁ জেলা অ্যাসোসিয়েশনের বার্ষিক মিলনমেলা কয়রাবাড়ি বহুমুখী উচ্চ বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ববিতে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত ভাষা আন্দোলন বাঙালি জাতীয়তাবাদের ভিত্তি রচনা করেছিল– রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উপাচার্য   চকরিয়ায় শতকোটি টাকা মূল্যের বনভূমি দখল করে আ.লীগ নেতার স্থাপনা নির্মাণ; নিরব সংশ্লিষ্ট বনবিভাগ নড়াইলের মেধাবী শিক্ষার্থী রাকিবুলের পাশে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগ কয়রাবাড়ি বহুমুখী উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় উত্তাল যবিপ্রবি, উপাচার্য কে ঘেরাও  যবিপ্রবির কিশোরগঞ্জ জেলা আসোসিয়েশন এর নেতৃত্বে রাহাত ও আবিদ যবিপ্রবি শিক্ষার্থীকে নির্যাতন, অভিযোগের তীর ছাত্রলীগের বিরুদ্ধে সহায়তা তহবিল গঠন করে দরিদ্র শিক্ষার্থীদের মাঝে স্কুল ড্রেস বিতরণ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চিত্রাংকন এবং রচনা প্রতিযোগিতার আয়োজন

ভালো থেকো বাবা

বাংলাদেশ সারাবেলা বিশেষ রিপোর্ট
  • আপডেট টাইম : শনিবার, ১৭ জুলাই, ২০২১
  • ৬০৭ ০০০ বার

ভালো থেকো বাবা

 

বাবা এবার কী আদর করে বলবে না?
আয়, “খোকা যাই হাটে দামে মিললে বাপ বেটা মিলে গরু আনবো “।

বাড়ির নিচে আসার পর বোনকে খুকী বলে ডেকে বলবে না?
এই খুকী, “আয় দেখ তোর সেই ছোট ভাই আজ একলা এই গরুকে টেনে এনেছে “।

আম্মাকে ডেকে বলবে না?
ওগো শুনছো, “খোকার জন্য গরুর কলিজা একদম কালা ভুনা করে দিবে আমার খোকা শক্তিশালী হবে “।

২০২০ সাল- “ঈদুল আজহা”

মা: এবার যা হচ্ছে ব্যবসার হাল, গরু কি পারবে কিনতে? করোনার জন্য সব তো বন্ধ কিছু তো বিক্রি হলো না।
তোমার হাতেও তো টাকা নেই তেমন এদিকে খোকা কী আনন্দ ভাবে সারাদিন বলে চলছে, “বাবা আর আমি যাবো হাটে
গরু কিনে আনবো আর লোকে বলবে ভাই দাম কতো আর আমি উওর দিবো ”

বাবা: খোকন যেহেতু বলেছে ইনশাআল্লাহ্ দেখবা আল্লাহ ওর ইচ্ছে পূরন করবে। তুমি চিন্তা করো না খোকনের মা।

হ্যাঁ বাবা সেদিন তোমার চারদিক অন্ধকার ছিলো ঠিকই কিন্তু আল্লাহ ভরসা বলে ঠিকই আমাদের গরু কিনা হয়েছিল। আমার ইচ্ছে ও পূরন হয়েছিল।
রাস্তা দিয়ে আসতে যাইতে সবাইকে আমিই প্রশ্নের উওর দিয়েছিলাম।
অনেক আনন্দ করে ঈদুল – আযহা ও পালন করেছি।
সবই তো ঠিক ছিলো বাবা কিন্তু কেনো হঠাৎ করে আমাদের এই সুখী পরিবার থেকে তুমি আমাদের ছেড়ে চলে গেলে।

২০২০সাল,ডিসেম্বর,

বাবা: খোকনের মা আমার না করোনা পসিটিভ। ডাক্তার বলছে আমাকে তোমাদের থেকে আলাদা থাকতে। আমাকে ডাক্তার রা আর আসতে দিচ্ছে না বাসাই।
খোকনের মা আমার মনে হয় আর আসা হবে না। তুমি কী একবারের জন্য আমার খোকা খুকি রে নিয়ে আসবা আমাকে দেখতে। আমি প্রান ভরে আমার বাচ্চা গুলো রে দেখবো।( কান্না ভেজা কন্ঠে)

মা: তুমি এসব কী বলছো? তোমার কিছু হলে আমরা কীভাবে থাকবো?তোমার খোকন খুকি কেমনে থাকবো? এসব আজে বাজে কথা কেনো বলছো তুমি?
তোমার কিছু হবে না আল্লাহ আমাদের ওপর দয়া করবেন তুমি দেখবা। তুমি এমন ভেঙ্গে পরোনা খোকনের বাবা। আমি এখনি আসতাছি।

সেদিন আমরা ঠিকই গিয়েছিলাম বাবা তোমাকে দেখতে। কিন্তু পাশান ডাক্তার গুলো আমাদের তোমার বুকে জড়িয়ে ধরার সেই সুযোগ দিলো না। একটা দেয়ালের এপার ওপার থেকে দশ মিনিট চেয়ে দেখলেন আমার বাবা আমাদের আর চোখের পানি ফেললেন যা আমি স্পষ্ট দেখছি।

২০২১সাল;
নতুন বছর আসলো সব নতুন হলো কিন্তু আমার বাবাই আর ছিলো না আমাদের মাঝে। আমার বাবা কে গ্রাস করে নিলো রাক্ষস করোনা। আমার প্রানের বাবাকে কেড়ে নিলো করোনা মহামারী।
বাবার অনেক কষ্ট হয়েছিল যখন সে অক্সিজেন নিতে পারেনি। এতোটা ঘাটতি থাকায় আমার প্রানের বাবা আত্মা চলে গেলো শান্তি তে ঘুমাতে।
বছর ঘুরে ঠিক চলে আসলো আবার ঈদুল – আযহা। এবার আর কেও ডেকে বলবে না,”চল খোকা বাপ বেটা মিলো গরুর হাটে যাবো।”

 

 

লেখকঃ তানজিলা আক্তার লিজা;
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি,
ফার্মেসি বিভাগ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..