বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৪৫ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা

লেমন পুডিং

হ্যাপি ইয়াসমিন জুই, বিশেষ প্রতিনিধি
  • আপডেট টাইম : রবিবার, ১৯ জুলাই, ২০২০
  • ৫৪৯ ০০০ বার

লেমন পুডিংঃ

করোনায় প্রয়োজন ইমিউনিটি সিস্টেম বৃদ্ধি।আর সেটা বৃদ্ধি করা যদি যায় সুস্বাদু কোন খাবার খাওয়ার মাধ্যমে,তবে কার না ভালো লাগে?লাইফস্টাইলে এক নতুন ধারা আনতে পারে আজকের রেসিপি লেমন পুডিং। 

হোম কোয়ারেন্টাইনে থাকতে থাকতে মোটামুটি সকলেই বিরক্ত।এই সময় পরিবারের সদস্যদের জন্য চাই নিত্য নতুন রান্না। তাই আপনাদের জন্য রেসিপি মেলায় নিয়ে এসেছি একটি মজাদার রান্না। কার্যপ্রনালী দেখে খুব সহজেই বানিয়ে নিতে পারবেন মজাদার খাবারটি।

খাবারের নামঃলেমন পুডিং

প্রয়োজনীয় উপকরণঃ
১. ৩ টা ডিম
২. লিকুইড মিল্ক ২/৩ কাপ
৩. পাওডার মিল্ক ৩ টেবিল চামচ
৪. চিনি ১/২ কাপ
৫. লেমন এসেন্স ১ টেবিল চামচ
৬. ফুড কালার -গ্রিন- ১ টেবিল চামচ

কার্যপ্রনালীঃ
প্রথমেই আমরা পুডিং এর জন্য ক্যারামেল তৈরি করে নিবো। ক্যারামেল তৈরির জন্য একটি টিফিন কারিতে বা গোল পাত্রে নিয়ে নিবো ৩ টেবিল চামচ চিনি আর ২ টেবিল চামচ পানি। তার পর সেটি চুলার ওপর রেখে ঘুরিয়ে ঘুরিয়ে ক্যারামেল তৈরি করে নিবো।। চিনি পানির সাথে গলে গিয়ে আঠালো হয়ে গেলে এর মধ্যে ১ চা চামচ গ্রিন ফুড কালার  যোগ করবো।আবার সেটি ঘুরিয়ে ১ মিনিটের মত হিট করে নিবো। তাহলেই তৈরি হয়ে যাবে ক্যারামেল।

তৈরি ক্যারামেলটি ২ মিনিটের মত রেখে দিতে হবে। তাহলেই এটি জমে যাবে এবং রেডি হয়ে যাবে পরবর্তী ধাপের জন্য।

এখন পুডিং এর মিশ্রন তৈরি করতে হবে।

মিশ্রণ টি তৈরির জন্য নিয়ে নিতে হবে রুম টেম্পারেচারে থাকা ৩ টি ডিম।একটি পাত্রে ৩ টি ডিম গুলিয়ে, হাফ কাপ চিনি ও ১ চা চামচ লেমন এসেন্স যুক্ত করতে হবে। তার পর সব গুলো উপকরণ হ্যান্ড উইচ দিয়ে ভালো করে বিট করে নিতে হবে বা মিশিয়ে নিতে হবে।
ততোক্ষন পর্যন্ত বিট করতে হবে যতক্ষন পর্যন্ত না ডিমের সাথে চিনি পুরো টা মিশে যাচ্ছে।
ভালো ভাবে বিট করার পর মিশ্রণ টি ফেনা ফেনা দেখাবে।

এখন একটি বোলে ২/৩ কাপ হালকা গরম মিল্ক নিয়ে নিতে হবে। তাতে এড করতে হবে ৩ টেবিল চামচ গুড়ো দুধ। তার পর এগুলো ভালো ভাবে মেশাতে হবে। তার পর এতে দিয়ে দিতে হবে ডিম চিনির মিশ্রন। মিশ্রনটি দেওয়ার সময় অনবরত নাড়াতে হবে। খেয়াল রাখতে  হবে যেন দুধ বেশি গরম না থাকে।গরম থাকলে ডিমের হলুদ অংশ জমাট বেধে যাবে।

এতক্ষণে ক্যারামেলটি খুব ভালো ভাবে জমাট বেধে যাবে।

এখন পুডিং এর মিশ্রণটি টিফিন কারির মধ্যে ঢেলে দিতে হবে।

বক্সটার মুখ ঢাকনা দিয়ে ভালো ভাবে আটকে দিতে হবে।
যাতে কোন প্রকার পানি ঢুকতে না পারে।

এখন চুলাই একটা ফ্রাই প্যান দিয়ে তার মধ্যে ৫ কাপ পানি দিয়ে একটা স্ট্যান্ড দিয়ে ৫ মিনিট হাই হিট এ হিট করে প্রি-হিট করতে হবে।

এখন পুডিং এর বক্সটি স্ট্যান্ডটির ওপর রেখে ফ্রাই প্যান এর ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।।

পুডিং টি তৈরি হতে ৪০-৪৫ মিনিট সময় লাগবে।।
এসময় চুলায় টেম্পারেচার মিডিয়াম এর চেয়ে একটু কম রাখতে হবে।

৪৫ মিনিট পর পুডিং টি হয়ে যাবে।। বক্সটি বের করে, ঢাকনা খুলে ১ ঘন্টা নর্মাল ফ্রিজে রেখে দিতে হবে।

১ ঘন্টা পর একটি ছুড়ির সাহায্যে বক্সের ভেতরে পুডিং টির ৪ পাস ছাড়িয়ে নিতে হবে।

এরপর একটি ছড়ানো প্লেটে পুডিং টি রাখার জন্য বক্স টির ওপর সোজা করে প্লেট টি রেখে শক্ত করে ধরে বক্সটি উল্টো করতে হবে।এসময় একদম তাড়াহুড়ো  করা যাবে না তাহলে পুডিং টি ভেঙে  যেতে পারে।

আস্তে করে বক্সটি তুলে নিয়ে কিছু লেবু পাতলা গোল করে কেটে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।।

আসা করি সকলের ভালো লাগবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..