শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:০১ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা যবিপ্রবির তীর্থ কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠিত

শিক্ষার্থীদের উপর নির্যাতন ঠেকাতে দেশে আলাদা ট্রাইবুনাল গঠনের প্রয়োজন

মতামত ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪৮৯ ০০০ বার

শিক্ষার্থীদের উপর নির্যাতন ঠেকাতে দেশে আলাদা ট্রাইবুনাল গঠনের প্রয়োজন।

 

দেশে ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা একটা সমিতি গঠন করা উচিত।যারা শিক্ষার্থীদের অধিকার সংরক্ষণে কাজ করবে।আর শিক্ষার্থীদের উপর হওয়া বিভিন্ন নির্যাতন প্রতিরোধে আলাদা ট্রাইবুনাল গঠনের খুব বেশি প্রয়োজন। যেখানে ছাত্র-ছাত্রীদের সার্বিক বিচার ও শৃঙ্খলার দায়িত্ব তারা বহন করবে।

ছাত্র-ছাত্রীদের পূর্ণ নিরাপত্তার ব্যবস্থা করবে তারা। নির্দিষ্ট আইন অনুযায়ী কাজ করবে তারা।
যেন দেশের যেকোনো প্রান্তে অবস্থানরত কোনো শিক্ষার্থী নিরাপত্তাহীনতায় না ভোগে।
দেশের উচ্চ পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে বেশিরভাগ শিক্ষার্থীই নিজের বাড়ি থেকে অনেক দূরে অবস্থান করে পড়াশুনা করছে। বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান নিজ বাসস্থান থেকে অনেক দূরে হওয়ায় শিক্ষার্থীকে পরিবার পরিজন ছেড়ে দূরে থাকতে হয়।
এমতাবস্থায় সেই শিক্ষাপ্রতিষ্ঠানের আশেপাশে বসবাসরত প্রতিবেশী আর বন্ধুবান্ধবই তাদের একমাত্র ভরসা,যারা বিপদে সাহায্য করবে।
কিন্তু সেখানে প্রতিবেশি, শ্রমিক, বা বন্ধুবান্ধব, বড়ভাই-আপুদের থেকেই যদি নিগ্রহের, ও নির্মম বর্বরতার শিকার হতে হয় তাহলে আর নিরাপত্তা কই? আমরা আবরারের ঘটনা দেখেছি, গতকাল আর আজকের বরিশাল বিশ্ববিদ্যালয়ের ঘটনা দেখছি।এমন ঘটনা আরো ঘটেছে।
একটা প্রশ্ন তো থেকেই যায় যে শিক্ষার্থীদের নিরাপত্তা কোথায়?
কার ভরসায় বাবা মা তার আদরের সন্তানকে এতো দূরে বিদ্যালাভ করতে পাঠাবে?
বর্তমানে শিক্ষার্থীদের নিজেদের মধ্যে ও বাইরের মানুষের সাথে দাঙ্গা, হাঙ্গামার ঘটনা নিত্যদিনের ঘটনার মতো হয়ে গেছে। কিছুদিন পরপরই এসব ঘটনা শোনা যায়। আর তারপর ই শুরু হয় সঠিক বিচার লাভের আশায় আন্দোলন,বিক্ষোভ।
মাঝে মাঝে এই বিক্ষোভ ঠেকাতে পুলিশ তাদের বল প্রয়োগ করে।কখনো কখনো অনেক শিক্ষার্থীকে ধরে নিয়ে জেলে বন্দি করা হয়। আর তখনি সেই শিক্ষার্থীর জীবনে একটা দাগ লেগে যায়। যা তার চাকরিজীবনসহ সবখানেই বিরূপ প্রভাব ফেলতে পারে।
এইভাবেই অনেক শিক্ষার্থী রাজনীতিতে প্রবেশ করে ক্যারিয়ারও নষ্ট করে।যা তার পারিবারিক ও সামাজিক জীবনে অনেক প্রভাব ফেলে। এতে তার জীবন হতাশায় ছেয়ে যায়।
এসবের দায় কে নেবে?
মাঝে মাঝে এই ঘটনাগুলোর প্রভাব কিছু কিছু ছেলে- মেয়ের জীবনে বিরূপভাবে পরে। পরিবার এসব ঘটনার পূর্বচিন্তা করে তাকে উচ্চশিক্ষার সুযোগ থেকে বঞ্চিত করে।মেয়েদেরবিবাহ নামক বাধার বন্ধনে আবদ্ধ করে দেয়। তখন মেয়েটির সব স্বপ্ন ভেঙ্গে যায়। এভাবেই অনেক মেয়ে উচ্চশিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।শুধুমাত্র নিরাপত্তার অভাবে।
একটি দেশের উন্নতি কি শুধু শিক্ষিত পুরুষ সমাজের উপর নির্ভর করে? মেয়েদের ভুমিকাকে তো অগ্রাহ্য করলে চলবেনা। মেয়েরা উচ্চশিক্ষিত না হলে শিক্ষিত জাতি গড়বে কে?
এসব দিক বিবেচনা করে একটি সংগঠন/সমিতির ও ট্রাইবুনালের অনেক প্রয়োজন বোধ করি।

    1. যেখানে শিক্ষার্থীদের সকল দাবি বিবেচিত হবে।
    2. শিক্ষার্থীদের নিরাপত্তা বিধান করা হবে।
    3. কোনো শিক্ষার্থী যেন আর্থিক অভাব,সামাজিক ও পারিবারিক বাধার কবলে পরে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত না হয় সেই বিষয় নিয়ে কাজ করতে হবে।
    4. শিক্ষার্থীদের যেন আন্দোলনে নেমে শিক্ষাজীবনের ক্ষতিগ্রস্ত হওয়ার আগেই তাদের সমস্যা নির্মূল করা হয় সে বিষয় নিশ্চিত করতে হবে।

দেশের কোনো প্রান্তে কোনো শিক্ষার্থী বিপদে পরলে যেন এই সংগঠনটি অভিভাবক এর মতো ভূমিকা পালন করে তাকে সঠিক ভাবে আইনের সহায়তায় বিপদ থেকে মুক্ত করতে পারে।
কড়া আইন বিধান করতে হবে এবং তা কার্যকর করতে হবে।

আমি মনে করি এতে ধর্ষণের মতো ভয়ঙ্কর সমস্যাও কিছুটা নির্মূল হবে। মেয়েরা উচ্চশিক্ষিত হতে পারবে।

লেখাপড়ার জীবনে বারবার আন্দোলনে অংশ নিয়ে দিনশেষে উশৃঙ্খলতার পর্যায়ে চলে যায় অনেকে।

আমরা একটা সুন্দর, শিক্ষিত জাতি চাই। উশৃঙ্খল, বর্বর ও বিগ্রহপটু জাতি নয়।

লেখকঃ সাদিয়া আক্তার অথৈ,
শিক্ষার্থী,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,গোপালগঞ্জ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..