শনিবার, ০২ ডিসেম্বর ২০২৩, ০৬:১৪ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
বশেমুরবিপ্রবিতে দুই দিনব্যাপী সেইভ এর কোর ওয়ার্কশপ অনুষ্ঠিত ইবিতে ভোলা জেলা ছাত্রকল্যাণ সমিতির পূর্ণাঙ্গ কমিটি গঠন ভেড়ামারা অনলাইন প্রেসক্লাবের জরুরী আলোচনা সভা অনুষ্ঠিত চকরিয়ায় এক বছরের সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার চকরিয়ায় মাদক ও অস্ত্রসহ ৫ মামলার আসামীসহ সহযোগী গ্রেপ্তার অবরোধ প্রতিরোধে আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের শক্ত অবস্থান; মাঠে নেই বিএনপি-জামায়েত বক্তব্য জানতে চাওয়ায় সাংবাদিককে অশালীন ও কুরুচিপূর্ণ আচরণ ঘূর্ণিঝড় হামুন: জেলায় ৭০৩ টি সাইক্লোন সেন্টার, ৩৫ টি মুজিব কেল্লা, ৮৭৬০ জন সিপিপি সেচছাসেবক প্রস্তুত চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামি গ্রেপ্তার সিআরসি বশেমুরবিপ্রবি শাখার উদ্যোগে বৃদ্ধাশ্রমে বিভিন্ন কর্মসূচি পালন ভূমি অফিসে ঢুকে কানুনগোকে হামলা করলো আওয়ামী লীগ নেতা নাভানা স্পোর্টস আয়োজিত ইসমাইল স্মৃতি ফুটবল টুর্নামেন্ট -২০২৩ এর উদ্বোধন চকরিয়ার হারবাংয়ে মাদ্রাসা সুপারকে অপসারণ দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল দুমকীতে ইয়াবাসহ এক কারবারি গ্রেফতার দুমকীতে বিশ্ব শিক্ষক দিবস পালিত পাবিপ্রবিতে রসায়ন সমিতির নতুন কার্যনির্বাহী কমিটি গঠন দুমকীতে পৃথক অভিযানে গাজা ও ইয়াবাসহ আটক ৩ বিইউবিএমবির কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক বশেমুরবিপ্রবির ফারুক রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিভাগ ডিবেট চ্যাম্পিয়নশীপের ফাইনাল অনুষ্ঠিত বশেমুরবিপ্রবি’তে সেইভ চ্যাপ্টারের উদ্যোগে আন্তর্জাতিক অহিংসা দিবস পালিত চকরিয়ার হারবাংয়ে সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে রিকশা সমিতির টাকা আত্মসাতের অভিযোগ পটুয়াখালীর দুমকীতে ডিবির পোষাক পরিহীত ৩ ডাকাত সদস্য আটক পিতৃত্বকালীন ছুটি প্রবর্তন করেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় দুমকি প্রেসক্লাবের কমিটি গঠন; সভাপতি ফজলুল হক, সম্পাদক কাজী দুলাল চকরিয়ায় পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের উদ্বোধন

শিক্ষার্থীদের বিভিন্ন ফি কমানো হোক, সরকারি অনুদান বাড়ানো হোক

তানবির আলম খান
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০
  • ৫৪৮ ০০০ বার

শিক্ষার্থীদের বিভিন্ন ফি কমানো হোক, সরকারি অনুদান বাড়ানো হোক।

শিক্ষার্থীদের বলা হয় বিশ্ববিদ্যালয়ের প্রাণ। তাদের জন্যই প্রতিষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়। আর এই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ও সরকারি অনুদানে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর বেতন-ভাতা পরিশোধ করা হয়।

এক নজরে ১২ হাজার শিক্ষার্থী হিসেবে ধরে বশেমুরবিপ্রবির ২০২০-২১ অর্থ বছরের পরিচালনা বাজেট পর্যালোচনা করা যাক।

মোট বাজেট ৫৪ কোটি ২ লক্ষ টাকা।
বিশ্ববিদ্যালয় দিচ্ছে ২২ কোটি,
বাকী ৩২কোটি ২ লক্ষ দিচ্ছে রাষ্ট্র।

শতাংশ হিসেবে,
বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল দিচ্ছে মোট বাজেটের প্রায় ৪০.৭৩ শতাংশ।
বাকী ৫৯.২৭ শতাংশ দিচ্ছে রাষ্ট্রীয় কোষাগার।

১২ হাজার শিক্ষার্থীর মাথাপিছু বাৎসরিক মোট ব্যায় ৪৫,০১৬৳ ।
মাসিক মোট ব্যায় ৩,৭৫১ টাকা।

বশেমুরবিপ্রবির ২০২০-২১ অর্থবছরের পরিচালনা বাজেট বিশ্লেষণ করে দেখা যাচ্ছে ১২ হাজার শিক্ষার্থীর প্রত্যেকের পিছনে মাথাপিছু মাসিক খরচ ৩,৭৫১ টাকা।

বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে প্রতি শিক্ষার্থীর পিছনে মাসে খরচ ১,৫২৮৳ প্রায়।
বাকী দুই হাজার দুইশ তেইশ টাকা (২২২৩৳) রাষ্ট্র খরচ করছে।
বছরে ৪৫ হাজার টাকার মধ্যে ১৮ হাজারের বেশি দিচ্ছে বিশ্ববিদ্যালয়। এই আয়ের উৎস প্রধানত শিক্ষার্থীদের বিভিন্ন ফি। বিশ্ববিদ্যালয়ের সিংহভাগ শিক্ষার্থীই নিম্নমধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবার থেকে পড়তে এসেছে। অন্য অনেক বিশ্ববিদ্যালয় থেকে বশেমুরবিপ্রবিতে তুলনামূলক বেশি ফি নেওয়া হয় বলে শিক্ষার্থীরা ফি কমাতে দীর্ঘদিন ধরে আন্দোলন করলেও তা কর্ণপাত করছেনা বিশ্ববিদ্যালয় প্রশাসন।
বস্তুত, শিক্ষার্থীদের ফি কমাতে হলে বিশ্ববিদ্যালয়ের পরিচালনা বাজেটে ঘাটতি পড়ে যাবে। তাই শিক্ষার্থীদের বিভিন্ন ফি কমানোর পাশাপাশি সরকারি অনুদান বৃদ্ধিও প্রয়োজন।

 

তানবির আলম খান,
সাধারণ সম্পাদক,
বশেমুরবিপ্রবি প্রেসক্লাব।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..