শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪৩ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা যবিপ্রবির তীর্থ কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠিত

শিক্ষার্থীদের মনের যত্নে আঁচল ফাউন্ডেশন

মুহম্মদ সজীব প্রধান, বিশেষ প্রতিনিধি
  • আপডেট টাইম : বুধবার, ২৬ আগস্ট, ২০২০
  • ৪০৬ ০০০ বার

শিক্ষার্থীরাই আজ ও আগামির বাংলাদেশ এবং দেশের কর্ণধার। শিক্ষার্থীদের সৃজনশীলতা এবং কর্মদক্ষতা যেমন দেশের জন্য অগ্রগতি বয়ে আনে তেমনি তাদের ভুল পথে পা বাড়ানো সমগ্র জাতির এগিয়ে চলায় সৃষ্টি করে শঙ্কা। বাংলাদেশ প্রেক্ষাপটে শিক্ষার্থীদের একটি বড় অংশ বিভিন্ন ভুল ও ব্যর্থতায় জর্জরিত যা মাত্রাতিরিক্ত হলে অনেক শিক্ষার্থী নিজের জীবন জলাঞ্জলি দিতেও দ্বিধা করেন না। কিন্তু জাতির মেধাবি সন্তানরা কেন এতোটা নির্দয় হয়ে নির্দিধায় নিজেকে মৃত্যুর কাছে সপে দেন? এর কারণ অনেক তন্মেধ্যে প্রধান কারণ হলো বিষণ্ণতা যা একটি ভয়াবহ মানসিক ব্যাধি।

জাতীয় মানসিক স্বাস্থ্য জরিপ ২০১৮-১৯–এ দেখা যায়, বাংলাদেশে ৭ থেকে ১৭ বছর বয়সী ১৪ শতাংশ কিশোর–কিশোরীর মানসিক স্বাস্থ্য সমস্যা আছে। মানসিক স্বাস্থ্য সমস্যা থাকা এসব কিশোর-কিশোরীর ৯৫ শতাংশ কোনো চিকিৎসা নেয় না। জরিপে আরো দেখা যায়, দেশে ১৮ বছরের বেশি বয়সী মানুষের ১৭ শতাংশ কোনো না কোনো মানসিক রোগে আক্রান্ত। এসব ব্যক্তির ৯২ শতাংশ চিকিৎসা নেয় না। বস্তুত বাংলাদেশে মানসিক স্বাস্থ্যের এমন নাজেহাল অবস্থার অন্যতম কারণ মানসিক স্বাস্থ্য সেবায় চিকিৎসার অপ্রতুলতা। বিশেষজ্ঞদের মতে, দেশে মোট জনসংখ্যার বিপরীতে মাত্র ২৫০ জন মনোরোগ বিশেষজ্ঞ ও ৬০ জন ক্লিনিক্যাল মনোবিজ্ঞানী রয়েছেন। এছাড়া শিশু মনোবিজ্ঞানী একেবারে নেই বললেই চলে। মানসিক স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষিত চিকিৎসক রয়েছেন ১০ হাজার জন এবং নার্স ১২ হাজার জন। এমন চিকিৎসা-সক্ষমতা দিয়েই এ বিরাট সমস্যা মোকাবেলা করতে হচ্ছে।

এমন করুণ পরিস্থিতিতে সরকারের পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগের গুরুত্বও অপরিসীম। আর এ দৃষ্টিকোণ থেকে ২০১৯ সালের ২৪ এপ্রিল থেকে যাত্রা শুরু করেছে আঁচল ফাউন্ডেশন যেখানে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের জন্য কাজ করছে একঝাক মেধাবি শিক্ষার্থী। ফাউন্ডেশনে বর্তমানে ২৫ সদস্যের কমিটিতে প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী তানসেন রোজ। এছাড়াও জেনারেল সেক্রেটারি রাফিয়া তাসনিম রিফা, মিনিস্টার অব অপারেশন সামিরা ইসলাম সহ কমিটির অন্যান্য সদস্যরা নিজ নিজ অবস্থান থেকে শিক্ষার্থীদের মানসিক সু স্বাস্থ্যের জন্য সর্বোচ্চ আন্তরিক ও যত্নশীল।
আঁচল ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের ব্যাপারে সচেতনতা সৃষ্টি করতে নিয়মিত সভা, সেমিনার এবং অনলাইনে সচেতনতামূলক অনেক কর্মশালার আয়োজন করা হয় হচ্ছে। হতাশাগ্রস্ত শিক্ষার্থীদের হতাশার চাদর থেকে বের করতে এখানে রয়েছে সুদক্ষ সাইকোলজিস্ট যাদের নিবিড় তত্ত্বাবধানে হতাশাগ্রস্ত শিক্ষার্থীদের কাউন্সিলিং করা হয়। প্রেসিডেন্ট তানসেন রোজ বলেন, আঁচল ফাউন্ডেশনের মাধ্যমে দেশব্যাপী সকল শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা হবে যাতে প্রত্যেকে শারীরিক স্বাস্থ্যের সাথে মানসিকভাবেও সুস্থ্য থাকতে পারেন। আর শিক্ষার্থীরা যদি সচেতন হয় তাহলে সচেতন হবে পরিবার, সমাজ এবং গোটা দেশ এমনটাই বিশ্বাস করেন তানসেন রোজ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..