শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:০৭ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর 

“সুযোগ থাকলে আমি কুবির ছাত্র হয়ে পড়ালেখা করতাম”- অর্থমন্ত্রী

কুমিল্লা জেলা প্রতিনিধি নাফিউ জামান ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মুরাদুল মুস্তাকিম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১
  • ৪২৫ ০০০ বার
“আমার সময়-সুযোগ থাকলে আমি নিজে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হয়ে পড়ালেখা করতাম। আমার সেই সময়-সুযোগ নেই। এখন যারা পড়ছেন তারাই এটিকে এগিয়ে নিবেন।”
মঙ্গলবার (১৬ মার্চ) বিকেল পৌনে ৩টার দিকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) অধিকতর উন্নয়ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘আধুনিক বাংলাদেশের রূপকার বর্তমান প্রধানমন্ত্রী কোনও প্রশ্ন না করেই এই বিশ্ববিদ্যালয়ের জন্য বাজেট দিয়েছেন। তার প্রতিফলন আজ আমরা দেখতে পাচ্ছি।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন,”কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রকল্প বাস্তবায়নে যে গড়িমসি তা জানতে পেরে মাননীয় অর্থমন্ত্রীর সাথে পরামর্শ করে এ প্রকল্পের কাজ সেনাবাহিনীকে দেওয়া হয়েছে।”

মঙ্গলবার (১৬ মার্চ) দুপুর আড়াইটায় এক ভার্চুয়াল  সভায় বিশ্ববিদ্যালয়টির ১৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্পের কাজ উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল। সভা শেষে গেইটের কাজ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। এতে করে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের দীর্ঘদিনের প্রত্যাশার বাস্তবায়ন হতে যাচ্ছে।
এসময় রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহেরের সঞ্চালনায় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী, কোষাধ্যক্ষ ড. মো. আসাদুজ্জামান, সেনাবাহিনীর প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্ণেল মোহাম্মদ আলী, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. মো: শামিমুল ইসলাম, সাধারণ সম্পাদক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীনসহ বিভিন্ন অনুষদের ডীন, বিভাগের প্রধানবৃন্দ, কর্মকর্তা ও শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা।
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় একটি ফ্লাগশিপ শিক্ষালয়। আধুনিকতার সাথে তাল মিলিয়ে শিক্ষার্থীরা যেন প্রফেশনাল শিক্ষাকে গুরুত্ব দিতে শেখে বর্তমান শিক্ষা কাঠামোতে সরকার সে বিষয়ে গুরুত্ব প্রদান করছে। আমি আশা করছি যে  সনাতন মনোভাব থেকে বেরিয়ে এসে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রফেশনাল শিক্ষাকে জড়িয়ে নেবে। কর্মসংস্থানে যোগ্য করে তোলার জন্য কতৃপক্ষ নতুন নতুন উদ্যোগ গ্রহণ করবে। প্রয়োজন হলে  চলমান বিভাগ এবং কোর্স সমূহের মডিউল পরিবর্তন করবে। কারন আমরা যুগোপযোগী দক্ষ জনশক্তি তৈরি করতে দৃঢ় প্রতিজ্ঞ।
ভার্চুয়াল আলোচনা সভায় শিক্ষক সমিতির সভাপতি ড. শামীমুল ইসলাম ঢাকা চট্টগ্রাম মহাসড়ক থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পর্যন্ত স্বতন্ত্র সড়কের দাবী তুলে বলেন, এমন বড় প্রকল্প একটুর জন্য অপূর্ণতা থেকে যাবে সেটি আমরা প্রধান অতিথির দৃষ্টি আকর্ষণ করছি। একটি স্বতন্ত্র সড়ক খুবই প্রয়োজন। বর্ধিত ক্যাম্পাস আর ভিতরে হওয়ায় সেটি নতুন করে সবার দাবী হয়ে উঠছে।
লেফটেন্যান্ট কর্ণেল মোহাম্মদ আলী বলেন, যে আশা নিয়ে সেনাবাহিনীর কাছে অর্পণ করা হয়েছে। আমরা একান্ত চেষ্টা করব নির্ধারিত সময়ে বাস্তবায়ন কাজ শেষ করা। আমরা সবার জ্ঞাতার্থে জানাতে চাই আগামী ৫০ বছর পরে বিশ্ববিদ্যালয়টি কেমন হবে সে বিষয়ে আমরা মাস্টার প্লান তৈরি করেছি। এক্ষেত্রে আমরা শিক্ষক শিক্ষার্থী সহ সংশ্লিষ্ট সকলের মতামতকে প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি প্রদান করছি। তবে আমরা সকলের সহযোগিতা কামনা করছি।
জানা যায়, গত ১১ মার্চ ভৌত অবকাঠামোগত উন্নয়নের জন্য বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন বিগ্রেডের সাথে চুক্তি করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। এ প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রমগুলো হল ২০০.২২ একর ভ‚মি অধিগ্রহণ, ১০০ একর ভ‚মি উন্নয়ন, ৪ টি ১০ তলা একাডেমিক ভবন, ২য় প্ৰশাসনিক ভবন, ৪টি ১০ তলা আবাসিক হল, উপাচার্যের বাসভবন, শিক্ষকদের আবাসিক ভবন, ১০ তলা ডরমেটরি, কর্মচারীদের আবাসিক ভবন, স্কুল বিল্ডিং নির্মাণ, ছাত্র-শিক্ষক কেন্দ্র, অডিটোরিয়াম, ইন্টারন্যাশনাল কমপ্লেক্স, মেডিকেল ও ডে কেয়ার সেন্টার, কেন্দ্রীয় মসজিদ, স্মৃতিস্তম্ভ, স্পোর্টস কমপ্লেক্স, পারিবারিক বিনোদন এলাকা উন্নয়ন, প্রধান ফটক, ৫০ হাজার বর্গ মিটার অভ্যন্তরীণ রাস্তা, লেক খনন ও ব্রিজ নির্মাণ, ওয়াচ টাওয়ার, ২০টি মোটরযান ক্রয় (৫ টি মাইক্রোবাস, ৫টি বাস, ২টি অ্যাম্বুলেন্স, ১টি জীপ, ১টি পিকআপ, ১টি কার, ৫টি মোটরসাইকেল), শেডসহ গাড়ির ওয়ার্কশপ ও যন্ত্রপাতি ক্রয়, পরামর্শক ব্যয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..