মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০২:১১ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাবিপ্রবির ভবিষ্যত পরিকল্পনা বাস্তবায়নে প্রধানমন্ত্রীর আশ্বাস। নোবিপ্রবিতে শোকাবহ আগস্ট উপলক্ষে The STEMEd Club এর আয়োজন পেকুয়ায় ছিনতাই মামলার আসামি ইউপি চেয়ারম্যান ময়লা-আবর্জনার ছড়াছড়িতে পাবিপ্রবি প্রাঙ্গণ! দুর্গম সড়ক দিয়ে আসছে থাইল্যান্ডের গরু বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির সাথে আলোচনায় অধ্যাপক গোলাম শাহী আলম বেনাপোলে আমদানিকৃত পণ্যে মিললো ফেনসিডিল এবং যৌন উত্তেজক ট্যাবলেট চকরিয়ার জমজম হাসপাতালে চিকিৎসার নামে চলছে রমরমা বাণিজ্য বশেমুরবিপ্রবিতে সাংবাদিক কর্তৃক সাম্প্রদায়িক দাঙ্গা তৈরির চেষ্টা দুমকিতে অনুমোদনহীন ডায়াগনাস্টিক সেন্টারে রমরমা বাণিজ্য আড়াইহাজারের সংসদ সদস্যের সাথে বশেমুরবিপ্রবি শিক্ষকের সৌজন্য সাক্ষাৎ শোকের মাসের শুরুতে বশেমুরবিপ্রবি’তে কালো ব্যাচ ধারণ কর্মসূচী চকরিয়ায় খুটাখালীর সংরক্ষিত বন থেকে যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধার পাবিপ্রবি তে শোকাবহ আগষ্টে বঙ্গবন্ধু মূর‍্যালে পাবিপ্রবি ছাত্রলীগের মোমবাতি প্রজ্জ্বলন চকরিয়া উপজেলা প্রেস ক্লাবের কার্যালয় উদ্বোধন ও অভিষেক অনুষ্ঠান সম্পন্ন দুমকিতে ‘স্যার’ না বলে ভাই সম্মোধন করায় ডাক্তারের হাতে রোগী লাঞ্ছিত শার্শার বাবলু মেম্বার হত্যা মামলার আসামি অস্ত্রসহ আটক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন স্বাস্থ্য সুরক্ষায় ব্রাহ্মী শাকের গুনাগুন গুচ্ছ ভর্তি পরীক্ষায় পাবিপ্রবি ছাত্রলীগের জয় বাংলা বাইক সার্ভিস সেবাসহ ব্যাতিক্রমী উদ্যোগ  ঝিকরগাছায় পল্লীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চকরিয়া উপজেলা প্রেসক্লাবের পূর্ণাঙ্গ কমিটি গঠিত নজরুল বিশ্ববিদ্যালয়ে পূর্বধলা স্টুডেন্ট এসোসিয়েশনের নতুন কমিটি গঠন পেকুয়ায় গলায় ফাঁস দিয়ে মাদরাসা ছাত্রীর আত্মহত্যা পাবিপ্রবিতে রসায়ন বিভাগের ফেয়ারওয়েল ও কেমিস্ট্রি নাইট অনুষ্ঠিত।

স্বাস্থ্য সুরক্ষায় ব্রাহ্মী শাকের গুনাগুন

কুষ্টিয়া প্রতিনিধি :
  • আপডেট টাইম : শনিবার, ৩০ জুলাই, ২০২২
  • ৪০ ০০০ বার

ব্রাহ্মী হল এক ধরনের লতা জাতীয় শাক। বৈজ্ঞানিক নাম ব্যাকোপা মনিয়েরি। হোমিওপ্যাথি এবং আয়ুর্বেদ এ বহুল ব্যবহৃত হয়ে আসছে। হোমিওপ্যাথিতে বকোপা মনিয়ারি ঔষধ নামে অতি সুপরিচিত। স্মৃতিশক্তি বাড়াতে যুগ যুগ ধরে স্মৃতিবর্ধক টনিক হিসাবে ব্যবহার হয়ে আসছে।

এই শাকে রয়েছে নানা ঔষধি গুনাগুণ। স্মৃতি শক্তি দুর্বল, স্মৃতি শক্তি লোপ, অমনোযোগী, কোন বিষয়ে মনঃসংযোগ করতে পারেনা, মানসিক চাপ, অনিদ্রা, স্বরভঙ্গ, বসন্তরোগ, শিশুদের কফ ও কাশির মতো সমস্যা দূর করার পাশাপাশি নানাভাবে শারীরের উপকার করে।
ব্রাহ্মী শাক রক্ত ​​পাতলা করতেও সহায়তা করে, যার কারণে শিরাগুলিতে রক্ত ​​প্রবাহ সহজেই ঘটতে পারে। ব্রাক্ষ্মী শাক স্ট্রেস কমাতে সহায়তা করে কারণ ব্রাহ্মী শাকে ভেষজটিতে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি স্ট্রেস কমাতে সহায়ক।
ব্রাহ্মী শাক হাজার বছর ধরে আয়ুর্বেদ ও হোমিওপ্যাথি তে ব্যবহৃত হয়ে আসছে। ভেজা এবং স্যাঁতস্যাঁতে মাটিতে এই শাক বেশি বৃদ্ধি পায়। ব্রাহ্মী ফুল সবচেয়ে বেশি ভেষজ উপাদান হিসাবে ব্যবহৃত হয়। এটি মস্তিষ্কের জন্য খুব উপকারী। তাই একে ব্রেন বুস্টারও বলা হয়। তবে ব্রাহ্মীর আরও অনেক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে, যা দেহের অনেক সমস্যা নিরাময় করতে পারে। খুব সাধারণ এই শাকের রয়েছে অসাধারণ কার্যক্ষমতা। নানান জটিল রোগ প্রতিরোধে দারুণ কার্যকর ভূমিকা পালন করে। যেমন-
১. রক্ত প্রবাহ বৃদ্ধিতে সহায়ক- ব্রাহ্মী শাকে রয়েছে প্রচুর পরিমানে নাইট্রিক অক্সাইড, যা উচ্চ রক্তচাপের ঝুঁকি হ্রাস করে। ব্রাহ্মী শাক রক্ত ​​পাতলা করতেও সহায়তা করে, যার কারণে শিরাগুলিতে রক্ত ​​প্রবাহ সহজেই ঘটতে পারে।
২. স্ট্রেস কমাতে সাহায্য করে- মনে করা হয় ব্রাক্ষ্মী শাক স্ট্রেস কমাতে সহায়তা করে। ব্রাহ্মী শাকে ভেষজটিতে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি স্ট্রেস কমাতে সহায়ক। এটি একটি অ্যাডাপ্টোজেন ভেষজ হিসাবে বিবেচিত হয়।
৩. ক্যান্সার রোধে উপকারি- ব্রাহ্মী শাক ক্যান্সার প্রতিরোধেও কাজ করে। ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্যগুলির কারণে, এটি মস্তিষ্কের টিউমার কোষগুলিকে মেরে ফেলার পাশাপাশি স্তন ক্যান্সার এবং কোলন ক্যান্সারের ক্ষতিকারক কোষগুলির বৃদ্ধিকে কমাতে সহায়তা করে। তাই ক্যান্সারের প্রাথমিক পর্যায়ে নিয়মিত ব্রাহ্মী শাক পাতে রাখাতে পারেন।
৪. টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারি- ব্রাহ্মী শাকের এন্টিডিবায়োটিক বৈশিষ্ট্য রয়েছে। এই শাক নিয়মিত গ্রহণের মাধ্যমে ইনসুলিন নিয়ন্ত্রণ করা যায়। এ ছাড়া ব্রাহ্মীতে অ্যান্টি-হাইপারগ্লাইসেমিক বৈশিষ্ট্যও পাওয়া যায়, যার কারণে ব্রাহ্মীর প্রভাবে টাইপ -২ ডায়াবেটিসেও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
৫. মৃগী রোগের জন্য অত্যন্ত কার্যকর- আয়ুর্বেদের মতে ব্রাহ্মী শাকের সাহায্যে দেহের সমস্ত স্নায়ু শক্তিশালী হতে পারে এবং সমস্ত ব্যাধি কাটিয়ে উঠতে পারে।
৬. ব্যথায় উপশমে ব্রহ্মীর তেল- ব্রহ্মী শাকের তেল ব্যথা উপশম করতে ব্যবহৃত হয়। এতে থাকা অ্যান্টি-নোকিসেপটিভ বৈশিষ্ট ব্যথার উপশম করে।
৭. শ্বাসকষ্টের সমস্যায় কার্যকর- যাদের হাঁপানি, ব্রঙ্কাইটিস বা শ্বাসকষ্টের মতো শ্বাস-প্রশ্বাসজনিত রোগ রয়েছে তাদের ব্রক্ষ্মীর নির্যাস বা রস খুব উপকারী। অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অ্যাডাপ্টোজেনিক বৈশিষ্ট্যের কারণে ফুসফুসগুলি শক্তিশালী। এটি শ্বাস নালীর প্রদাহ এবং প্রদাহজনিত সমস্যাও সরিয়ে দেয়।
৮. শিশুদের মস্তিষ্ক বিকাশে সহায়ক- বাচ্চাদের মস্তিষ্ক বিকাশে এই শাক যথেষ্ট সাহায্য করে। ব্রাহ্মী শাক খাওয়ালে শিশুদের শারীরিক ও মস্তিষ্কের বিকাশে দারুণ প্রভাব ফেলে।

ব্রাহ্মী শাকের স্বাস্থ্যগুণ- ব্রাহ্মী শাক প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট এবং প্রোটিন রয়েছে। এছাড়াও ভিটামিন এ, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস ও ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ ব্রাহ্মী শাক শরীরের নানা উপকার করে।
এছাড়াও অ্যালজাইমার রোগের লক্ষণ কমায় ।
ব্রাহ্মীতে ব্যাকোসাইড নামক বায়োকেমিক্যাল থাকে। যা মস্তিষ্কের কোষেদের নিয়ন্ত্রণ করে এবং মস্তিষ্কের নতুন টিস্যু তৈরি করে। স্বাভাবিকভাবে বয়সের সঙ্গে তাল মিলিয়ে ব্রেন পাওয়ার কমে যাওয়ার আশঙ্কা হ্রাস পায়, একইভাবে কগনিটিভ ফাংশন কমে যাওয়ার সম্ভাবনাও কমে ।
আসুন আমরা সবাই মহা উপকারী এই শাক নিয়মিত পাতে রাখি।

মতামত : ডাঃ কামরুল ইসলাম

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..