বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ০৪:২৬ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
চকরিয়ার কোনাখালীতে মাছধরাকে কেন্দ্র করে যুবক খুন চকরিয়ায় বাসচাপায় মোটরসাইকেল আরোহী দুই কলেজ ছাত্র নিহত ঘাটাইলে সড়ক দুর্ঘটনায় এইচএসসি পরীক্ষার্থীর মৃত্যু ‘অবৈধদের জন্য বৈধ আপগ্রেডেশন বন্ধ করলেন ভিসি’-অফিসার্স এসোসিয়েশন  চকরিয়ায় সড়কের পাশ থেকে নবজাতকের লাশ উদ্ধার অডিট আপত্তি উপেক্ষা করেই ৪ কর্মকর্তাকে পদোন্নতির চেষ্টার অভিযোগ কর্মকর্তা এসোসিয়েশনের পাবিপ্রবিতে পদার্থ-গনিত-রসায়ন অলিম্পিয়াড অনুষ্ঠিত দুমকীতে ৪’শ বোতল ফেনসিডিল ও ইয়াবা সহ গ্রেপ্তার -৪ দুমকীতে দুর্নীতি তদন্তে এনজিও বিষয়ক ব্যুরো মহাপরিচালকের লূথার‍্যান হেলথ কেয়ার পরিদর্শন রবীন্দ্র ইউনির্ভাসিটি ২য় আন্তঃবিভাগ ডিবেট চ্যাম্পিয়নশীপ ২০২৩-এর উদ্বোধন মাওলানা ভাসানী একাধারে ছিলেন পীর ও রাজনৈতিক নেতা দুমকীতে যৌতুক ও আপরাধ মামলায় আটক ২ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম প্রক্টর হলেন ড. মো: ফখরুল ইসলাম ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা, উদাসীন ববি প্রশাসন দুমকীতে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সোবাহান প্যাদার রাষ্ট্রীয় মর্যাদায় দাফন মুক্তিযোদ্ধাদের উদজ্জীবিত করতে সাবেক মন্ত্রী শাজাহান খানের দুমকীতে আগমন দুমকিতে মাদক সহ দুইজন আটক দুমকীতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান, ২ প্রতিষ্ঠানকে ১৮ হাজার টাকা জরিমানা চকরিয়া পৌরসভা ৯নং ওয়ার্ডে সড়কে নেই সড়ক বাতি, বাড়ছে অপরাধ পবিপ্রবি’র খামার তত্ত্বাবধায়কের পিএইচডি ডিগ্রি অর্জন দুমকিতে বাস-ঔষধের গাড়ি মুখোমুখি সংঘর্ষ, আহত-১৫ দুমকিতে গাঁজা-ইয়াবাসহ আটক দুই দুমকিতে বিএনপি যুবদল মহিলা দল থেকে আওয়ামীলীগে যোগদান বশেমুরবিপ্রবি’তে ভেটেরিনারি টিচিং হাসপাতালের উদ্বোধন বিলুপ্তির পথে দুমকির ঐতিহ্যবাহী রশি শিল্প

স্বাস্থ্য সুরক্ষায় ব্রাহ্মী শাকের গুনাগুন

কুষ্টিয়া প্রতিনিধি :
  • আপডেট টাইম : শনিবার, ৩০ জুলাই, ২০২২
  • ২৬২ ০০০ বার

ব্রাহ্মী হল এক ধরনের লতা জাতীয় শাক। বৈজ্ঞানিক নাম ব্যাকোপা মনিয়েরি। হোমিওপ্যাথি এবং আয়ুর্বেদ এ বহুল ব্যবহৃত হয়ে আসছে। হোমিওপ্যাথিতে বকোপা মনিয়ারি ঔষধ নামে অতি সুপরিচিত। স্মৃতিশক্তি বাড়াতে যুগ যুগ ধরে স্মৃতিবর্ধক টনিক হিসাবে ব্যবহার হয়ে আসছে।

এই শাকে রয়েছে নানা ঔষধি গুনাগুণ। স্মৃতি শক্তি দুর্বল, স্মৃতি শক্তি লোপ, অমনোযোগী, কোন বিষয়ে মনঃসংযোগ করতে পারেনা, মানসিক চাপ, অনিদ্রা, স্বরভঙ্গ, বসন্তরোগ, শিশুদের কফ ও কাশির মতো সমস্যা দূর করার পাশাপাশি নানাভাবে শারীরের উপকার করে।
ব্রাহ্মী শাক রক্ত ​​পাতলা করতেও সহায়তা করে, যার কারণে শিরাগুলিতে রক্ত ​​প্রবাহ সহজেই ঘটতে পারে। ব্রাক্ষ্মী শাক স্ট্রেস কমাতে সহায়তা করে কারণ ব্রাহ্মী শাকে ভেষজটিতে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি স্ট্রেস কমাতে সহায়ক।
ব্রাহ্মী শাক হাজার বছর ধরে আয়ুর্বেদ ও হোমিওপ্যাথি তে ব্যবহৃত হয়ে আসছে। ভেজা এবং স্যাঁতস্যাঁতে মাটিতে এই শাক বেশি বৃদ্ধি পায়। ব্রাহ্মী ফুল সবচেয়ে বেশি ভেষজ উপাদান হিসাবে ব্যবহৃত হয়। এটি মস্তিষ্কের জন্য খুব উপকারী। তাই একে ব্রেন বুস্টারও বলা হয়। তবে ব্রাহ্মীর আরও অনেক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে, যা দেহের অনেক সমস্যা নিরাময় করতে পারে। খুব সাধারণ এই শাকের রয়েছে অসাধারণ কার্যক্ষমতা। নানান জটিল রোগ প্রতিরোধে দারুণ কার্যকর ভূমিকা পালন করে। যেমন-
১. রক্ত প্রবাহ বৃদ্ধিতে সহায়ক- ব্রাহ্মী শাকে রয়েছে প্রচুর পরিমানে নাইট্রিক অক্সাইড, যা উচ্চ রক্তচাপের ঝুঁকি হ্রাস করে। ব্রাহ্মী শাক রক্ত ​​পাতলা করতেও সহায়তা করে, যার কারণে শিরাগুলিতে রক্ত ​​প্রবাহ সহজেই ঘটতে পারে।
২. স্ট্রেস কমাতে সাহায্য করে- মনে করা হয় ব্রাক্ষ্মী শাক স্ট্রেস কমাতে সহায়তা করে। ব্রাহ্মী শাকে ভেষজটিতে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি স্ট্রেস কমাতে সহায়ক। এটি একটি অ্যাডাপ্টোজেন ভেষজ হিসাবে বিবেচিত হয়।
৩. ক্যান্সার রোধে উপকারি- ব্রাহ্মী শাক ক্যান্সার প্রতিরোধেও কাজ করে। ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্যগুলির কারণে, এটি মস্তিষ্কের টিউমার কোষগুলিকে মেরে ফেলার পাশাপাশি স্তন ক্যান্সার এবং কোলন ক্যান্সারের ক্ষতিকারক কোষগুলির বৃদ্ধিকে কমাতে সহায়তা করে। তাই ক্যান্সারের প্রাথমিক পর্যায়ে নিয়মিত ব্রাহ্মী শাক পাতে রাখাতে পারেন।
৪. টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারি- ব্রাহ্মী শাকের এন্টিডিবায়োটিক বৈশিষ্ট্য রয়েছে। এই শাক নিয়মিত গ্রহণের মাধ্যমে ইনসুলিন নিয়ন্ত্রণ করা যায়। এ ছাড়া ব্রাহ্মীতে অ্যান্টি-হাইপারগ্লাইসেমিক বৈশিষ্ট্যও পাওয়া যায়, যার কারণে ব্রাহ্মীর প্রভাবে টাইপ -২ ডায়াবেটিসেও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
৫. মৃগী রোগের জন্য অত্যন্ত কার্যকর- আয়ুর্বেদের মতে ব্রাহ্মী শাকের সাহায্যে দেহের সমস্ত স্নায়ু শক্তিশালী হতে পারে এবং সমস্ত ব্যাধি কাটিয়ে উঠতে পারে।
৬. ব্যথায় উপশমে ব্রহ্মীর তেল- ব্রহ্মী শাকের তেল ব্যথা উপশম করতে ব্যবহৃত হয়। এতে থাকা অ্যান্টি-নোকিসেপটিভ বৈশিষ্ট ব্যথার উপশম করে।
৭. শ্বাসকষ্টের সমস্যায় কার্যকর- যাদের হাঁপানি, ব্রঙ্কাইটিস বা শ্বাসকষ্টের মতো শ্বাস-প্রশ্বাসজনিত রোগ রয়েছে তাদের ব্রক্ষ্মীর নির্যাস বা রস খুব উপকারী। অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অ্যাডাপ্টোজেনিক বৈশিষ্ট্যের কারণে ফুসফুসগুলি শক্তিশালী। এটি শ্বাস নালীর প্রদাহ এবং প্রদাহজনিত সমস্যাও সরিয়ে দেয়।
৮. শিশুদের মস্তিষ্ক বিকাশে সহায়ক- বাচ্চাদের মস্তিষ্ক বিকাশে এই শাক যথেষ্ট সাহায্য করে। ব্রাহ্মী শাক খাওয়ালে শিশুদের শারীরিক ও মস্তিষ্কের বিকাশে দারুণ প্রভাব ফেলে।

ব্রাহ্মী শাকের স্বাস্থ্যগুণ- ব্রাহ্মী শাক প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট এবং প্রোটিন রয়েছে। এছাড়াও ভিটামিন এ, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস ও ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ ব্রাহ্মী শাক শরীরের নানা উপকার করে।
এছাড়াও অ্যালজাইমার রোগের লক্ষণ কমায় ।
ব্রাহ্মীতে ব্যাকোসাইড নামক বায়োকেমিক্যাল থাকে। যা মস্তিষ্কের কোষেদের নিয়ন্ত্রণ করে এবং মস্তিষ্কের নতুন টিস্যু তৈরি করে। স্বাভাবিকভাবে বয়সের সঙ্গে তাল মিলিয়ে ব্রেন পাওয়ার কমে যাওয়ার আশঙ্কা হ্রাস পায়, একইভাবে কগনিটিভ ফাংশন কমে যাওয়ার সম্ভাবনাও কমে ।
আসুন আমরা সবাই মহা উপকারী এই শাক নিয়মিত পাতে রাখি।

মতামত : ডাঃ কামরুল ইসলাম

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..