শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:১১ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত চকরিয়ার মালুমঘাটে ইফতারের পূর্বে যুবককে তুলে নিয়ে ছুরিকাঘাতে হত্যা যবিপ্রবির তীর্থ কর্তৃক আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠিত

স্বাস্থ্য সুরক্ষায় ব্রাহ্মী শাকের গুনাগুন

কুষ্টিয়া প্রতিনিধি :
  • আপডেট টাইম : শনিবার, ৩০ জুলাই, ২০২২
  • ৩৫৬ ০০০ বার

ব্রাহ্মী হল এক ধরনের লতা জাতীয় শাক। বৈজ্ঞানিক নাম ব্যাকোপা মনিয়েরি। হোমিওপ্যাথি এবং আয়ুর্বেদ এ বহুল ব্যবহৃত হয়ে আসছে। হোমিওপ্যাথিতে বকোপা মনিয়ারি ঔষধ নামে অতি সুপরিচিত। স্মৃতিশক্তি বাড়াতে যুগ যুগ ধরে স্মৃতিবর্ধক টনিক হিসাবে ব্যবহার হয়ে আসছে।

এই শাকে রয়েছে নানা ঔষধি গুনাগুণ। স্মৃতি শক্তি দুর্বল, স্মৃতি শক্তি লোপ, অমনোযোগী, কোন বিষয়ে মনঃসংযোগ করতে পারেনা, মানসিক চাপ, অনিদ্রা, স্বরভঙ্গ, বসন্তরোগ, শিশুদের কফ ও কাশির মতো সমস্যা দূর করার পাশাপাশি নানাভাবে শারীরের উপকার করে।
ব্রাহ্মী শাক রক্ত ​​পাতলা করতেও সহায়তা করে, যার কারণে শিরাগুলিতে রক্ত ​​প্রবাহ সহজেই ঘটতে পারে। ব্রাক্ষ্মী শাক স্ট্রেস কমাতে সহায়তা করে কারণ ব্রাহ্মী শাকে ভেষজটিতে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি স্ট্রেস কমাতে সহায়ক।
ব্রাহ্মী শাক হাজার বছর ধরে আয়ুর্বেদ ও হোমিওপ্যাথি তে ব্যবহৃত হয়ে আসছে। ভেজা এবং স্যাঁতস্যাঁতে মাটিতে এই শাক বেশি বৃদ্ধি পায়। ব্রাহ্মী ফুল সবচেয়ে বেশি ভেষজ উপাদান হিসাবে ব্যবহৃত হয়। এটি মস্তিষ্কের জন্য খুব উপকারী। তাই একে ব্রেন বুস্টারও বলা হয়। তবে ব্রাহ্মীর আরও অনেক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে, যা দেহের অনেক সমস্যা নিরাময় করতে পারে। খুব সাধারণ এই শাকের রয়েছে অসাধারণ কার্যক্ষমতা। নানান জটিল রোগ প্রতিরোধে দারুণ কার্যকর ভূমিকা পালন করে। যেমন-
১. রক্ত প্রবাহ বৃদ্ধিতে সহায়ক- ব্রাহ্মী শাকে রয়েছে প্রচুর পরিমানে নাইট্রিক অক্সাইড, যা উচ্চ রক্তচাপের ঝুঁকি হ্রাস করে। ব্রাহ্মী শাক রক্ত ​​পাতলা করতেও সহায়তা করে, যার কারণে শিরাগুলিতে রক্ত ​​প্রবাহ সহজেই ঘটতে পারে।
২. স্ট্রেস কমাতে সাহায্য করে- মনে করা হয় ব্রাক্ষ্মী শাক স্ট্রেস কমাতে সহায়তা করে। ব্রাহ্মী শাকে ভেষজটিতে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি স্ট্রেস কমাতে সহায়ক। এটি একটি অ্যাডাপ্টোজেন ভেষজ হিসাবে বিবেচিত হয়।
৩. ক্যান্সার রোধে উপকারি- ব্রাহ্মী শাক ক্যান্সার প্রতিরোধেও কাজ করে। ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্যগুলির কারণে, এটি মস্তিষ্কের টিউমার কোষগুলিকে মেরে ফেলার পাশাপাশি স্তন ক্যান্সার এবং কোলন ক্যান্সারের ক্ষতিকারক কোষগুলির বৃদ্ধিকে কমাতে সহায়তা করে। তাই ক্যান্সারের প্রাথমিক পর্যায়ে নিয়মিত ব্রাহ্মী শাক পাতে রাখাতে পারেন।
৪. টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারি- ব্রাহ্মী শাকের এন্টিডিবায়োটিক বৈশিষ্ট্য রয়েছে। এই শাক নিয়মিত গ্রহণের মাধ্যমে ইনসুলিন নিয়ন্ত্রণ করা যায়। এ ছাড়া ব্রাহ্মীতে অ্যান্টি-হাইপারগ্লাইসেমিক বৈশিষ্ট্যও পাওয়া যায়, যার কারণে ব্রাহ্মীর প্রভাবে টাইপ -২ ডায়াবেটিসেও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
৫. মৃগী রোগের জন্য অত্যন্ত কার্যকর- আয়ুর্বেদের মতে ব্রাহ্মী শাকের সাহায্যে দেহের সমস্ত স্নায়ু শক্তিশালী হতে পারে এবং সমস্ত ব্যাধি কাটিয়ে উঠতে পারে।
৬. ব্যথায় উপশমে ব্রহ্মীর তেল- ব্রহ্মী শাকের তেল ব্যথা উপশম করতে ব্যবহৃত হয়। এতে থাকা অ্যান্টি-নোকিসেপটিভ বৈশিষ্ট ব্যথার উপশম করে।
৭. শ্বাসকষ্টের সমস্যায় কার্যকর- যাদের হাঁপানি, ব্রঙ্কাইটিস বা শ্বাসকষ্টের মতো শ্বাস-প্রশ্বাসজনিত রোগ রয়েছে তাদের ব্রক্ষ্মীর নির্যাস বা রস খুব উপকারী। অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অ্যাডাপ্টোজেনিক বৈশিষ্ট্যের কারণে ফুসফুসগুলি শক্তিশালী। এটি শ্বাস নালীর প্রদাহ এবং প্রদাহজনিত সমস্যাও সরিয়ে দেয়।
৮. শিশুদের মস্তিষ্ক বিকাশে সহায়ক- বাচ্চাদের মস্তিষ্ক বিকাশে এই শাক যথেষ্ট সাহায্য করে। ব্রাহ্মী শাক খাওয়ালে শিশুদের শারীরিক ও মস্তিষ্কের বিকাশে দারুণ প্রভাব ফেলে।

ব্রাহ্মী শাকের স্বাস্থ্যগুণ- ব্রাহ্মী শাক প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট এবং প্রোটিন রয়েছে। এছাড়াও ভিটামিন এ, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস ও ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ ব্রাহ্মী শাক শরীরের নানা উপকার করে।
এছাড়াও অ্যালজাইমার রোগের লক্ষণ কমায় ।
ব্রাহ্মীতে ব্যাকোসাইড নামক বায়োকেমিক্যাল থাকে। যা মস্তিষ্কের কোষেদের নিয়ন্ত্রণ করে এবং মস্তিষ্কের নতুন টিস্যু তৈরি করে। স্বাভাবিকভাবে বয়সের সঙ্গে তাল মিলিয়ে ব্রেন পাওয়ার কমে যাওয়ার আশঙ্কা হ্রাস পায়, একইভাবে কগনিটিভ ফাংশন কমে যাওয়ার সম্ভাবনাও কমে ।
আসুন আমরা সবাই মহা উপকারী এই শাক নিয়মিত পাতে রাখি।

মতামত : ডাঃ কামরুল ইসলাম

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..